Aadhaar Card-এর এই অংশ নষ্ট করে ফেলেছেন? সাবধান! দেখুন UIDAI কী জানাচ্ছে

Subhasmita Kanji দ্বারা | পাবলিশড অন 07 Dec 2022 11:15 IST
HIGHLIGHTS
  • আধার কার্ড এখন ভারতীয়দের জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ নথি হয়ে গিয়েছে

  • স্কুল কলেজের ভর্তি থেকে সরকারি প্রকল্পের সুবিধা সব কিছুতেই প্রয়োজন হয় এই নথির

  • আধার কার্ড এবার যত্নে রাখার নির্দেশ দিল UIDAI, একটি বিশেষ অংশ নষ্ট হয়ে গেলে আর হবে না কাজ

Aadhaar Card-এর এই অংশ নষ্ট করে ফেলেছেন? সাবধান! দেখুন UIDAI কী জানাচ্ছে
Aadhaar Card-এর এই অংশ নষ্ট করে ফেলেছেন? সাবধান! দেখুন UIDAI কী জানাচ্ছে

ভারতীয়দের যত গুরুত্বপূর্ণ নথি বা প্রমাণ পত্র আছে, Voter card থেকে শুরু করে Driving Licence, ইত্যাদি তাদের মধ্যে সব থেকে গুরুত্বপূর্ণ হল Aadhaar Card। এই কার্ড ছাড়া স্কুল কলেজের ভর্তি কিংবা আইটিআর ফাইল করা কিছুই সম্ভব নয়। শুধু তাই নয়, যে কোনও সরকারি প্রকল্পের সুবিধা পেতে গেলেও এই কার্ড ভীষণই প্রয়োজনীয়। তবে জানেনই যে জিনিসের যত গুরুত্ব বাড়ে সেটার অপব্যবহারও ততই বাড়ে। বর্তমানে নকল আধার কার্ডের দৌরাত্ম্য ভীষণ বেড়ে গিয়েছে। 

তাই UIDAI বা Unique Identification Authority of India অর্থাৎ যারা আধার কার্ড দিয়ে থাকে সেই সরকারি সংস্থা কঠোর পদক্ষেপ নিতে চলেছে নকল আধার কার্ডের রমরমা আটকাতে। সম্প্রতি UIDAI জানিয়েছে আধার কার্ডের একটি বিশেষ অংশ নষ্ট হয়ে গেলে আর কোনও কাজ হবে না। ফলে আধার কার্ডের যত্ন নেওয়া আবশ্যক। 

UIDAI Update

আধার কার্ড আমরা অনেক সময়ই ভাঁজ করে রেখে দিই, এরপর কার্ড ভেঙে যায়। তখন QR code স্ক্যান করা ভীষণ সমস্যার হয়ে যায়। আর এটার কারণেই কাজ আটকে যায়। নাজেহাল হতে হয় নাগরিককে। তাই UIDAI জানিয়েছে আমরা যেন নজর রাখি এই বিষয়ে। আধার কার্ড যাতে না ভেঙে যায় বার কোড যাতে ঠিক থাকে সেটার খেয়াল রাখি। Twitter-এ এই বিষয়ে একটি পোস্ট করেছে UIDAI। 

যে কোনও পূর্ণ বয়স্ক ভারতীয়দের কাছে Aadhaar Card হচ্ছে একটি গুরুত্বপূর্ণ নথি। 12 সংখ্যার এই আধার নম্বর হচ্ছে তার পরিচয়। তবে মানুষ অনেক সময় ভুল আধার আধার নম্বর দিয়ে সেটার শিকার হন। কিন্তু এই বিপদ এড়ানো যাবে। শুধু যাচাই করে নিতে হবে যে আপনার আধার কার্ড আসল না নকল। কী করে বুঝবেন সেটা? দেখুন। 

Aadhar UIDAI update

কীভাবে আধার কার্ডের যত্ন নেবেন? দেখুন। 

সবার আগে আধার কার্ড পারলে ল্যামিনেট করে রাখুন। এতে আপনার এই জরুরি নথি সুরক্ষিত থাকবে। 

কোনও কাজে আধার কার্ড ব্যবহার করলে তারপর সেটাকে সাবধানে রাখুন। খেয়াল রাখবেন যেন ভুল কারও হাতে এই নথি না পড়ে।

শিশুদের হাতের কাছে ভুলেও এই নথি রাখবেন না। বা ভাঁজ করতে দেবেন না। খেয়াল রাখবেন QR code যেন ঠিক থাকে। নইলে পড়ে স্ক্যান করতে অসুবিধা হবে।

দেখবেন ইঁদুর যেন না কেটে ফেলে এই নথি।

PVC আধার কার্ড অর্ডার করতে পারেন অনলাইনে। বা আপনার পার্সে সাবধানে রাখতে পারেন।

সমস্ত প্রযুক্তিগত খবর, প্রোডাক্ট রিভিউ, বিজ্ঞান-প্রযুক্তি ফিচার এবং প্রযুক্তিগত আপডেটের জন্য, Digit.in-এ যান বা আমাদের Google News পেজে ক্লিক করুন৷

Subhasmita Kanji
Subhasmita Kanji

Email Email Subhasmita Kanji

Follow Us Facebook Logo

About Me: I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. Read More

WEB TITLE

uidai ask aadhaar users to keep aadhar safe and not to tamper qr code

Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

লেটেস্ট আর্টিকেল ভিউ অল

VISUAL STORY ভিউ অল