আধার কার্ডে ব্যাপক পরিবর্তন, নতুন রুপে হবে হাজির, জেনে নিন কীভাবে তৈরি করবেন নতুন আধার

Updated on 21-Dec-2020
HIGHLIGHTS

নতুন Aadhaar Card প্লাস্টিক ছাপা পলিভিনাইল ক্লোরাইড (PVC) হচ্ছে। এবার আধার কার্ড হবে ঠিক ATM কার্ডের মতো

PVC আধার কার্ডে থাকছে সরকারি হলোগ্রাম, গিওশ প্যাটার্ন, গোস্ট ইমেজ আর মাইক্রোটেক্স্ট। এর ফলে নতুন আধার কার্ড দীর্ঘ সময় অবধি চলবে

PVC আধার কার্ড তৈরি করতে একজন ব্যক্তিকে ৫০ টাকা খরচ করতে হবে। সাথে থাকবে GST এবং স্পিড পোস্টের চার্জ

ভারতে এই মুহূর্তে আধার কার্ড একটি অত্যন্ত দরকারি নথি। কোনও সরকারি কাজে আধার কার্ডের দরকার পড়ে। আপনার Aadhaar Card আপনি দেশে কোথাও ব্য়বহার করতে পারেন। ভারতে আধার কার্ডের গুরুত্ব দিনদিন বাড়ছে। সে কথা মাথায় রেখে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) গত মাসে আধার কার্ডকে একটি নতুন রুপে হাজির করেছে।

নতুন Aadhaar Card প্লাস্টিক ছাপা পলিভিনাইল ক্লোরাইড (PVC) হচ্ছে। এবার আধার কার্ড হবে ঠিক ATM কার্ডের মতো। পাশাপাশি আধার PVC কার্ডে একগুচ্ছ নতুন ফিচারও থাকবে। PVC আধার কার্ডে থাকছে সরকারি হলোগ্রাম, গিওশ প্যাটার্ন, গোস্ট ইমেজ আর মাইক্রোটেক্স্ট। এর ফলে নতুন আধার কার্ড দীর্ঘ সময় অবধি চলবে এবং এগুলি আপনি কোথাও নিয়ে যেতে পারবেন এবং অনলাইন ভেরিফাই করাও খুব সুবিধাজনক হয়েছে।

PVC আধার কার্ড তৈরি করতে একজন ব্যক্তিকে ৫০ টাকা খরচ করতে হবে। সাথে থাকবে GST এবং স্পিড পোস্টের চার্জ। এছাড়া যাঁদের মোবাইল নম্বর রেজিস্ট্রার করা নেই তাঁরা নন-রেজিস্টার্ড বা বিকল্প ফোন নম্বর এটি তৈরি করা যাবে। UIDAI জানিয়েছে যে একজন ব্যক্তি যতগুলি খুশি আধার পিভিসি কার্ড-এর জন্য আবেদন করতে পারবেন। Aadhaar PVC card-এর জন্য অনলাইনে আবেদনের লিঙ্কও টুইটারে দেওয়া হয়েছে

https://twitter.com/UIDAI/status/1326407426749427712?ref_src=twsrc%5Etfw

Aadhaar PVC card কীভাবে আবেদর করবেন?

১- uidai-এর residentpvc.uidai.gov.in/order-pvcreprint লিংকে যান

২- ১২ নম্বরের আধার কোড, ১৬ ডিজিটের ভার্চুয়াল আইডি বা ২৮ ডিজিটের EID টাইপ করুন।

৩- স্ক্যান কোড পূরণ করুন

৪- Send OTP অপশনে ক্লিক করুন। এর মাধ্যমে মোবাইল নম্বরে একটি OTP যাবে

৫- OTP সাবমিট করলে ফি পেমেন্ট করতে হবে। এর পরে PVC আধার রিপ্রিন্টের অর্ডার দেওয়া যাবে।

Disclaimer: Digit, like all other media houses, gives you links to online stores which contain embedded affiliate information, which allows us to get a tiny percentage of your purchase back from the online store. We urge all our readers to use our Buy button links to make their purchases as a way of supporting our work. If you are a user who already does this, thank you for supporting and keeping unbiased technology journalism alive in India.
Connect On :