Krafton ভারতে 800 কোটি টাকা বিনিয়োগ করল, তবে গেমিং নয় অন্য কিছুর জন্য

Updated on 28-Jul-2022
HIGHLIGHTS

ক্রাফটন ভারতে বিনিয়োগ করল 800 কোটি টাকা

তবে এবার আর গেমিংয়ের জন্য নয়

এই সংস্থা আর ভিডিও গেমিংয়ে আবদ্ধ থাকতে চায় না

পাবজি গেমটি বহুদিন আগেই ভারত থেকে ব্যান করে দেওয়া হয়েছে। এরপর পাবজি মেকার ক্র্যাফটন (Krafton) নিয়ে এসেছে একটি পাবজির (PubG) বিকল্প ভারতীয় ভার্সন। এই ভার্সনের নাম হচ্ছে ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া। তবে এই গেম ডেভলপার (Game Developer) সংস্থাটি এতটুকুতেই থামতে চায় না! তারা গেম তৈরির বাইরেও অন্য কিছু করতে চায়। তাই তো এক ধাক্কাতেই 100 মিলিয়ন মার্কিন ডলার ভারতে বিনিয়োগ করল। অর্থাৎ ভারতীয় মূল্যে প্রায় 800 কোটি টাকা এক বারে বিনিয়োগ করল এই দক্ষিণ কোরিয়ার সংস্থাটি।

এই দক্ষিণ কোরিয়ার সংস্থাটির প্রতিষ্ঠা করা হয়েছে  2007 সালে। সেই থেকে পথ চলা শুরু এর। তবে এই সংস্থাটি জনপ্রিয়তার শীর্ষে পৌঁছায় 2017 সালে। এই বছরই এই গেম ডেভেলপার সংস্থাটি পাবজি গেমটি লঞ্চ করেছিল। এর পরের বছরেই তারা নিয়ে আসে পাবজির মোবাইল ভার্সন। ভারতে একটা সময় এই গেমের ভিউয়ার সংখ্যা 50 মিলিয়নের বেশি ছড়িয়ে গিয়েছিল! তবে এই গেমটিকে ভারত থেকে ব্যান করে দেওয়া হয় কারণ একটি চিনা টেনসেন্টের সঙ্গে এদের ডিস্ট্রিবিউশন সংক্রান্ত চুক্তি ছিল। ফলে দু বছর আগে 2020 সালেই ভারত থেকে একপ্রকার তল্পিতল্পা গুটিয়ে পালিয়েছিল এই Krafton সংস্থাটি।  যদিও তখন পালিয়ে গেছিল, তাদের ভারতে ফিরে আসার ভীষণ রকম ইচ্ছে ছিল। কারণ এই দেশে তারা যে পরিমাণ ভিউয়ার্স বা ব্যবহারকারী পাবে সেটা তারা অন্য কোথাও পাবে না।

এক সংস্থাটিকে গেমিং মার্কেট খুব অল্প সময়ে প্রলুব্ধ করে। তাই ভারত থেকে তাদের একটি গেম ব্যান হওয়া সত্বেও খুব চটজলদি তারা একটু পুরোপুরি ভারতীয় ভার্সন এর গেম নিয়ে আসে। তাই নয়, তারা ওই চিনা টেনসেন্টের সঙ্গেও সমস্ত সম্পর্ক ভেঙে ফেলে। এক বছরের মাথাতেই 2021 সালে তারা ভারতের ব্যাঙ্গালুরুতে একটি নতুন দারুন অফিস খোলে এবং নিয়ে আসে ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া (BattleGround Mobile India) অথবা BGMI। আর দেখতে দেখতে সেই গেমটিও দারুন সাড়া পায়। জনপ্রিয়তাও লাভ করে।

2021 এর নভেম্বরেই Krafton পাবজির নিউ স্টেট নিয়ে আসে। এই সংস্থার তরফে পাবজি মোবাইল এবং BGMI এর যে প্লেয়াররা আছে তাদের জন্য নতুন ব্যাটেল রয়েল মোড পাবজি নিউ স্টেট লঞ্চ করে। এটি ভারতীয়রা খেলতে পারে। এই গেমটিকে আনা হয়েছিল লাস্ট ম্যান স্ট্যান্ডিং গেমপ্লে এর উপর ভিত্তি করে। তবে যেহেতু এই খেলায় পাবজি নাম ছিল তাই বেশ সমস্যায় পড়তে হয় Krafton কে। তাই 2022 সালে ওই গেমটির নাম বদলে ফেলা হয়। নতুন নাম দেওয়া হয় নিউ স্টেট মোবাইল।

এটার পর এই সংস্থা একটার পর এক গেম লঞ্চ করে চলে ভারতে। এবং প্রতিটি গেমেই তারা দারুন সাফল্য পায়। করে দারুন ব্যবসা। এবার তাই এই দক্ষিণ কোরিয়ার সংস্থা আর নিজেদের গেমের মধ্যে আটকে রাখতে চায় না। আরও বেশ কয়েক ধাপ এগিয়ে যেতে চায় তারা। তবে কী করতে চায় এই সংস্থা এখনও সেটা স্পষ্ট নয়। কিন্তু আপাতত এই সংস্থাটি 100 মিলিয়ন মার্কিন ডলার ভারতে বিনিয়োগ করার কথা ঘোষণা করেছে। টেকক্রাঞ্চ, একটি টেকনোলজি সম্পর্কিত সংবাদমাধ্যমের কাছে Krafton এর CEO শন হিউনিল জানিয়েছেন যে BGMI এর মতো নিউ স্টেট গেমটি অতটা জনপ্রিয়তা লাভ করেনি। তার গ্রোথ তেমন হয়নি। তবে তিনি এটা বলেছেন যে BGMI এখন ভারতের আইটি নিয়ম দারুন ভাবে মেনে চলে। এই সংস্থায় বর্তমানে তিন ডজনের বেশি লোককে নিয়োগ করা হয়েছে। যে পরিমাণ টাকা বিনিয়োগ করেছে Krafton তার একটা অংশ ব্যয় হবে এই স্টার্টআপের জন্য। আর বাকিটা বিনোদন জগতের নতুন কোনও শুরুর জন্য। কী? সেটা সময় বলবে।

Disclaimer: Digit, like all other media houses, gives you links to online stores which contain embedded affiliate information, which allows us to get a tiny percentage of your purchase back from the online store. We urge all our readers to use our Buy button links to make their purchases as a way of supporting our work. If you are a user who already does this, thank you for supporting and keeping unbiased technology journalism alive in India.
Connect On :