Google Chrome-এ পাসওয়ার্ড সেভ: বিপদ ডেকে আনছেন না তো? জেনে নিন

Updated on 03-Jan-2022
HIGHLIGHTS

একাধিক সাইটের জন্য আমরা একাধিক অনলাইন অ্যাকাউন্ট বানিয়ে থাকি

প্রতিটি অনলাইন অ্যাকাউন্টের আইডি এবং পাসওয়ার্ড সেভ করে রাখতে পারে Google

Google থেকে জানানো হয়েছে, তারা কোনও ইউজারের পাসওয়ার্ড রিড করতে পারে না

আজকের দিনে দাঁড়িয়ে প্রায় সবকিছুই অনলাইনে করা যায়। কেনা-কাটা,ব্যাঙ্কের কাজ, মানুষের সাথে কথা বলা, যোগাযোগ করা ইত্যাদি অনেক কিছুই আমরা করে থাকি ইন্টারনেট এর সাহায্যে। এবং এর জন্যে আমাদের প্রয়োজন হয় অ্যাকাউন্টের। অনলাইন অ্যাকাউন্ট ব্যবহার করতে লাগে আইডি এবং পাসওয়ার্ড। এই একাধিক সাইটের জন্য আমরা একাধিক অনলাইন অ্যাকাউন্ট বানিয়ে থাকি। আর এই অ্যাকাউন্টগুলিই অসংখ্য সমস্যার সৃষ্টি করে।

সমস্যা

একাধিক অ্যাকাউন্ট খোলার ফলে অ্যাকাউন্টগুলির সেফটির জন্য প্রয়োজন হয় আলাদা আলাদা আইডি ও পাসওয়ার্ড। ফলে প্রতিটি আইডি এবং তার পাসওয়ার্ড মনে রাখা অনেক সময়েই কঠিন হয়ে যায়। কিন্তু এই বিষয়টির সমাধান এনেছে Google Chrome। প্রতিটি অনলাইন অ্যাকাউন্টের আইডি এবং পাসওয়ার্ড সেভ করে রাখতে পারে Google। কিন্তু  বিপদের শুরু এখানেই।

Google এবং অন্য ব্রাউজারে পাসওয়ার্ড সেভ-এর জন্য সুরক্ষা

প্রথমেই জানতে হবে Google Chrome কীভাবে কাজ করে? Google থেকে জানানো হয়েছে, তারা কোনও ইউজারের পাসওয়ার্ড রিড করতে পারে না। কারণ, পাসওয়ার্ডটি ডেটা সেন্টারে স্টোর হওয়ার আগেই এনক্রিপটেড হয়ে যায় এবং তারপর সেটি সেভ হয়। ডিক্রিপটেড নির্দিষ্ট কিছু সিস্টেম থেকে সিগন্যাল পেলে তবেই হওয়া সম্ভব। এমনকি, ইউজাররাও যদি Google Password Manager এর মাধ্যমে তা খোলার চেষ্টা করেন তাহলে তাঁকে আইডি-পাসওয়ার্ড দিতে হবে তবেই Password Manager খুলবে। তাই Google এর কথা অনুযায়ী পুরো প্রসেসটি সেফ। যদিও অন্য ব্রাউজার যেমন mozilla firefox-এর ক্ষেত্রে এনক্রিপটেড ভাবে পাসওয়ার্ড সেভ হয়না বলেই জানিয়েছেন টেকনিকাল বিশেষজ্ঞরা।   

বিপদ

কোনও ভাবে হ্যাকারদের হাতে আপনার Google আইডি এবং পাসওয়ার্ড চলে গেলে হতে পারে বিরাট বিপদ। হ্যাকাররা আপনার আইডি-পাসওয়ার্ড তাদের নিজস্ব সিস্টেম থেকে Google Password Manager এ লগ ইন করে Google সহ বাকি সমস্ত অনলাইন অ্যাকাউন্টের পাসওয়ার্ড জানতে পারবে। যদি আপনি সেখানে আপনার ব্যাঙ্কের পাসওয়ার্ড সেভ রাখেন তাহলে হ্যাকাররা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট নিমেষে খালি করে দেবে। অনেক সময় মানুষ তাদের গোপন ডেটা কোনও ক্লাউড স্টোরেজে অথবা ডিজিট্যাল লকারে রেখে থাকেন। সেক্ষেত্রে হ্যাকাররা পাসওয়ার্ড পেয়ে গেলে অনেকরকম বিপদের মুখে পরতে হতে পারে। 

কী করবেন?

হ্যাকারদের হাত থেকে বাচার সেরা উপায় হল এইসকল পাসওয়ার্ড সেভ না রাখা। কোনও অনলাইন অ্যাকাউন্টে লগ ইন করার সময় Google পাসওয়ার্ড সেভ করার পারমিশন চাইলে তা ইগনোর করে দেবেন। এতে আপনার আইডি-পাসওয়ার্ড হ্যাক হলেও আপনার ব্যাঙ্ক এবং ব্যক্তিগত ডেটা থাকবে সুরক্ষিত।

Disclaimer: Digit, like all other media houses, gives you links to online stores which contain embedded affiliate information, which allows us to get a tiny percentage of your purchase back from the online store. We urge all our readers to use our Buy button links to make their purchases as a way of supporting our work. If you are a user who already does this, thank you for supporting and keeping unbiased technology journalism alive in India.
Connect On :