এবার প্রোডাক্টের হোম ডেলিভারি করবে Amazon আর Flipkart য়ের ড্রোন

এবার প্রোডাক্টের হোম ডেলিভারি করবে Amazon আর Flipkart য়ের ড্রোন
HIGHLIGHTS

আপনাদের বলে রাখি যে আপনারা যদি অনলাইন অর্ডার করেন তবে এবার প্রোডাক্ট ডেলিভারি বয়ের কথা ভুলে জান কারন এবার ড্রোনের মাধ্যমে Amazon আর Flipkart প্রোডাক্ট ডেলিভারি করবে, আর তারা এই জন্য তৈরিও হয়ে গেছে

বৈশিষ্ট্য

  • ডেডিকেটেড ড্রোন করিডোর বানানোর জন্য সরকার প্রস্তাব করেছে।
  • এই বিষয়ে গ্লোবাল এভিয়েশান শো থেকে জানা গেছে।
  • সারা দেশে এখন 40,000 ড্রোন আছে।

 

এবার যারা অনলাইন শপিং করেন তারা তাড়াতাড়ি তৈরি হয়ে যান নতুন এক অভিজ্ঞতার জন্য। এনার আপনারা নিজেদের প্রোডাক্টের হোম ডেলিভারি করার জন্য কোন মানুষ না হয়ত ড্রোন দেখতে পারবেন। হ্যাঁ ভারত সরকার এই বিষয়ে অনুমতি দিয়েছে। আর এবার এমনও হতে পারে যে অ্যামাজন আর ফ্লিপকার্টের মতন ই-কমার্স সাইট গুলি বাড়ি বাড়ি প্রোডাক্ট ডেলিভারি করার জন্য ড্রোন ব্যাবহার করবে।

আপনাদের বলে রাখি যে ভারত সরকার সম্প্রতি এমন একটি কথা জানিয়েছে। আর এর সঙ্গে ড্রোন পলিসি ড্রাফটও তাড়াতাড়ি আসতে পারে। আর আপনাদের বলে রাখি যে এই প্রোপোজালের বিষয়ে ‘সিভিল এভিয়েশান মিনিস্ট্রি’ র তরফে অনুষ্ঠিত করা দুদিনের গ্লোবাল অ্যাভিয়েশানে জানা গেছে।

ভারত সরকার অনুমতি দিয়েছে

সরকার ড্রোনের সঙ্গে যুক্ত পলিসি দেশের ড্রোন ম্যানুফ্যাকচারিংয়ের জন্য 100% FDI য়ের অনুমতি দিয়েছে। আর এর সঙ্গে ড্রোন পোর্টের সঙ্গে ‘ডেডিকেটেড ড্রোন করিডোর’ বানানোর প্রস্তাব দিয়েছে। আর ডায়রেক্টার জেনারেল অফ সিভিল অ্যাভিয়েন্স এবার এই পলিসি ড্রাফট করবে। আর আপনাদের বলে রাখি যে এর অনুমতি তখন পাওয়া যাবে যখন নিয়মের অনুমতি এসে যাবে। আর এর আগে গত বছর 2018 সালে সরকারের তরফে ড্রোন পলিসি অফিসিয়ালি ঘোষনা করেছে আর ভারতের নাম কিছু বাছাই করা দেশের সঙ্গে লিস্ট করা হয়েছে।

ড্রোন 5টি ক্যাটাগরিতে বিভক্ত হল, ইউজার্সদের রেজিস্ট্রেশান করতে হবে

এর সঙ্গে কেন্দ্র সরকার বলেছিল যে 2018 য়ের 1 ডিসেম্বর থেক ড্রোন অপারেশান তৈরি হবে। আর সরকার ড্রোনের ওজন আর ব্যাবহারের হিসাবে পাঁচটি ক্যাটাগরিতে ভাগ করেছিল। যাদের ওজন 250 গ্রাম থেকে 150 কিলোর মধ্যে হতে পারে। আর সব থেকে ছোট ক্যাটাগরি ছেরে বাকি মাইক্রো, সম্ল, মিডিয়াম আর লার্জের অন্য ক্যাটাগরির জন্য ইউজার্সদের রেজিস্ট্রেশান করতে হবে।

এই সময়ে দেশে 40,000 ড্রোন আছে

সরকারের তরফে ঘোষনা করার সময়ে পলিসিস সম্পূর্ণ ভাবে তৈরি হয়নি আর সরকার ড্রোন রেজিস্ট্রেশানের কথা জানিয়েছিল। Aviation minister Jayant Sinha এই বিষয়ে জানিয়েছিলেন যে ভারতে সব থেকে বেশি সংখ্যায় ড্রোন রেজিস্ট্রেশান শুরু হয়ে গছে। সরকারের অনুমান অনুসারে দেশে এখনও পর্যন্ত 40,000 ড্রোন আছে। আর এর সঙ্গে আগামী পাঁচ বছরে এই সংখ্যা বেড়ে 10 লাখের ওপরে হবে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo