ISRO চন্দ্রযান 2 য়ের নতুন ছবি নিয়ে এসেছে যা চাঁদের ভূগোল দেখাতে পারবে

Updated on 14-Nov-2019
HIGHLIGHTS

ISRO চন্দ্রযান 2 য়ের তোলা আরও কিছু ছবি পাবলিশ করেছে

এই ছবি গুলি চাঁদের টপোগ্রাফিকাল সার্ফেসের ছবি দেখিয়েছে

আর এটি 3D ভিউ দিয়েছে

সম্প্রতি ISRO তাদের চন্দ্রযান 2 য়ের তোলা আরও কিছু ছবি পাব্ল;ইশ করেছে। আর এই ছবি গুলি অরবিট থেকে Terrain Mapping Camera-2 (TMC-2) ক্যামেরার মাধ্যমে তোলা হয়েছে। আর যা আমাদ্র 3D ভিউ দিয়েছে। আর এর সঙ্গে ভারতের মহাকাশ রিসার্চ এজেন্সি এও বলেছে যে এই ছবি অরবিট 100 কিমি থেকে তুলেছে তাদ্র DEM মডেলের মাধ্যমে।

ISRO বলেছে যে এই TMC-2 র ছবি বড় চন্দ্রযান 2 য়ের অরবিট থেকে নেওয়া হয়েছে আর যা TMC র ইউনিট চন্দ্রএক্সান 1 য়ের থেকে নেওয়ার।, আর এই ছবি TMC-2 তুলেছে আর  DEMs প্রসেস করেছে আর এটি চাঁদের গেমফ্রিকাল আর অরিজিন ইভোলিউশান টপোগফ্রাফি ফিচার দেখা গেছে। আর এর সঙ্গে এতে চাঁদের অনেক টপোগ্রাফি আর চাঁদের ডোম দেখা গেছে।

এর মধ্যে Wrinkle ridges গুলি বড় আর এটি চাঁদে দেখা গেছে। আর এর সঙ্গে এটি চাঁদের ওয়েভে কুল কন্ট্রাক্ট করে। আর এর সগে ভেনিস অনেক সময়ে এদের নাম ল্যাটিনে ‘Dorsa  দেওয়া হয়। আর সেখানে এই রিঙ্কেলস রিডজ TMC-2 ডোরসা কিকির থেকে তুলেছে। আর এর স্মগে এতে ISRO ইমেজে আছে যেখানে এই রিঙ্কেল দেখা গেছে।

https://twitter.com/isro/status/1194590582678491137?ref_src=twsrc%5Etfw

আর ISRO র সাম্প্রতিক ছবিত্যে 3D দেখা গেছে। আর এর সঙ্গে এখানে ছোট ইমেজ দেখা গেছে যা স্পেক্টুলেট করেছে 16 কিমির আর এর উচ্চতা 1,400 মিটারের। আর এর সগে এটি একটি বোলের শেপের আর এটি ফাল ডায়মিটার( 8 কিলোমিটার)। আর এই সেন্টারের নাম এর আগে ছিল Messier G আর যা ফ্রান্সের মহাকাশ বিজ্ঞানী Charles Messier য়ের নামে রাখা হয়েছে।

রেফারেন্সঃ Moon Crater MessierDorsa Geikie (Wikipedia)

Disclaimer: Digit, like all other media houses, gives you links to online stores which contain embedded affiliate information, which allows us to get a tiny percentage of your purchase back from the online store. We urge all our readers to use our Buy button links to make their purchases as a way of supporting our work. If you are a user who already does this, thank you for supporting and keeping unbiased technology journalism alive in India.
Connect On :