দেশের প্রথম অ্যান্টি টেরার রোবোট DAKSHAর সেরা ফিচার্স

Updated on 28-Jan-2020
HIGHLIGHTS

দেশের প্রথম অ্যান্টি টেরর রোবোট দক্সা

এটি একটি অটোমেটিক রোবোট

সবে মাত্র ভারতের সাধারনন্ত্র দিবস গেছে। এই সময়ে ভারতের একাধিক নতুন অস্ত্র ও অন্যান্য জিনিসের প্যারেড দেখা যায়। তবে আজকে আমরা এই সব কিছু নিয়ে না কথা বলব ভারতের অ্যান্টি টেরর রোবোটের কথা।

সারা পৃথিবীতেই এই সময়ে একাধিক আতঙ্কের আর আতঙ্কবাদের সমস্যা আছে। সেই সমস্যা থেকে বাঁচার একাধিক উপায় আছে তাও সব সময়ে আরও বেশি সুরক্ষা বা আরও বেশি সুরক্ষিত থাকা সব সময়েই ভাল। আর এই সবের মধ্যেই ভারতে এল Daksha রোবোট।

সারা বিশ্বে চলতে থাকা যুদ্ধের পরিস্থিতির মধেয় ভারতের এই প্রথম অ্যান্টি টেরর রোবোট এক নতুন হাতিয়ার হিসাবে উঠে এসেছে।

এই সময়ে বিশ্বের একাধিক শক্তিশালী সৈন্যবাহিনী রোবোটিক সেনায় সজ্জিত হচ্ছে আর সেই সময়েই ভারতে এল দক্সা। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলাপমেন্ট অর্গানাইজেশান (DRDO)  Daksha নামের ভারতের প্রথম অ্যান্টি টেরর রোবোট নিয়ে এসেছে।

Daksha রোবোট

ব্যাটারি যুক্ত Daksha রোবোট প্রাথমিক ভাবে সেলফ হ্যান্ডেলিং ডিস্ট্রাকশান আর ডিটেলশান IED র জন্য মাল্টিপেল ক্যামেরা ব্যাবহার করছে। এতে আছে এক্সরে ডিভাইস আর একটি শটগান জা বন্ধ দরজা খুলে দিতে পারে। আর এতে একটি স্ক্যানারও দেওয়া হয়েছে যাতে দরকার হলে এই রোবোট এক্সপ্লোসিভ স্ক্যান করতে পারে।

এটি রিমোটের মাধ্যমে কন্ট্রোল করা যাবে আর না হলে এটি 500 মিতার লাইন সাইটের ওয়ারলেসের মাধ্যমে আর ফাইবার অপ্টিক কমিউনিকেশানের জন্য 100m দূরত্বে অপারেট করা যাবে। এটি একবার চার্জে তিন ঘন্টা পর্যন্ত চলতে পারে।

দক্সা IED আর অন্য এক্সপ্লোসিভ এলিমেন্ট ডিটেক্ট করতে পারবে। আর এটি কাজ কারলে সীমার অসংখ্য ভারতীয় সৈনিকের প্রান বাঁচবে।

ROV এটি ডেভেলাপ করেছে। আর দক্সার 20 টি ইউনিট DRDO রিসার্চ পুরষ্কার পেয়েছে।

Daksha রোবোটের ফিচার

  • এটি সম্পূর্ণ ভাবে অটমেটিক রোবোট
  • এটি বায়োলজিকাল, কেমিক্যাল আর রেডিওলজিকাল অস্ত্র ডেস্ট্রয় করতে পারে।
  • এটি রেডিও ফ্রিকুয়েন্সি শিল্ড যুক্ত যা সিগন্যাল জ্যাম করে এক্সপ্লোশান থেকে বাঁচাতে পারে।
  • এটি বিমানবন্দর, স্টেশান বা কোথাউ যে কোন যে কোন সন্দেহ জনক লাগেজ ডিটেক্ট করতে পারে আর তা ডেস্ট্রয়ও করতে পারে আর জনবহুল জায়গা থেকে সঙ্গে সঙ্গে সরিয়ে নিয়ে যাবে।
  • এটি এর রোবোটিক আর্মের মাধ্যমে যে কোন জিনিস ওঠাতে পারে। তা সে IED হোক কি বোম, এটি একে ডিফিউসও করতে পারে।
  • এই রোবোটে একটি X রে ডিভাইস আছে যা যে কোন গাড়ির এক্সপ্লোরার মেটিরিটাল স্ক্যান করতে পারে।
  • এর সঙ্গে এতে ছোট চাকা আছে যা দরকার হলে সিঁড়ি চরতে পারে।

এই সব ফিচার্স দেখে মনে হয় যে এই রোবোট ভারতীয় সৈন্য দলের কাজে আসবে।

ভায়াঃ

Disclaimer: Digit, like all other media houses, gives you links to online stores which contain embedded affiliate information, which allows us to get a tiny percentage of your purchase back from the online store. We urge all our readers to use our Buy button links to make their purchases as a way of supporting our work. If you are a user who already does this, thank you for supporting and keeping unbiased technology journalism alive in India.
Connect On :