Aadhaar Card এর ছবি আপডেট করতে চান? দেখে নিন পদ্ধতি

Updated on 03-Oct-2022
HIGHLIGHTS

প্রতিটি ভারতীয় নাগরিকের জন্য আধার কার্ড ভীষণই জরুরি

তাই এই কার্ডে আপনার লেটেস্ট সমস্ত তথ্য থাকা জরুরি

আপনি আপনার আধার কার্ডের তথ্য UDAI এর ওয়েবসাইটে গিয়ে পাল্টে ফেলতে পারবেন

ভারতীয় নাগরিকদের (Citizens of India) অন্যতম জরুরি আইডেন্টিটি প্রুফ (Identity Proof) হল এই আধার কার্ড (Aadhaar Card)। Unique Identification Authority of India ভারতীয় সরকারের তরফে প্রতিটি নাগরিককে এই 12 ডিজিটের সংখ্যা দেওয়া হয়। এই কার্ডে থাকে কার্ডের অধিকারীদের ডেমোগ্রাফিক এবং বায়োমেট্রিক ডেটা থাকে যা বিভিন্ন সরকারি সুবিধা, স্কুল, কলেজের ফর্ম ফিলআপ করা থেকে নানান অফিসিয়াল কাজ কর্মে লেগে থাকে।

যদিও এই 12 ডিজিটের ইউনিক আইডেন্টিফিকেশন নাম্বার একই থাকে তবে মাঝে মধ্যে এই কার্ডে কিছু পরিবর্তন আনা জরুরি। এই যেমন ঠিকানা, ফোন নম্বর, ছবি, ইত্যাদি আপডেট করতে হয়। তাই আপনি যদি আপনার আধার কার্ডের কোনও তথ্য চেঞ্জ করতে চান, তাহলে UIDAI সেই সুযোগ আপনাকে দিচ্ছে। UIDAI এর অফিসিয়াল সাইটে গিয়ে যে তথ্য বদলানো প্রয়োজন সেটা বদলে নিতে পারেন।

কোনও ভারতীয় নাগরিক যদি তাঁর আধার কার্ডের ছবিটি বদলাতে চান তাহলে তিনি Aadhaar Enrolment Centre কিংবা Aadhaar Seva Kendra তে যেতে পারেন। তবে এখানে না গিয়েও বদল করা সম্ভব। অনলাইনেই তথ্য বদল করা সম্ভব। 

দেখে নিন অনলাইনে কীভাবে আপনার ছবি পাল্টাবেন।

প্রথমে uidai.gov.in অর্থাৎ UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
এরপর এই সাইট থেকে সার্চ এবং ডাউনলোড করুন আধার এনরোলমেন্ট ফর্মটি।
তারপর যা যা তথ্য প্রয়োজন সেগুলো সব পূরণ করুন এবং আপনার বাড়ির সব থেকে কাছের Aadhaar Enrolment Centre অথবা Aadhaar Seva Kendra তে যান এবং জমা দিন।
এরপর সেখানে উপস্থিত থাকা কর্মী আপনার সমস্ত তথ্য ভেরিফাই করবেন এবং বায়োমেট্রিক ভেরিফিকেশনও করবেন।
এবার সেই কর্মী নতুন ছবি তুলে আপনার আধার কার্ডে সেটা আপডেট করে দেবে।

এটার জন্য আপনাকে GST সহ 100 টাকা দিতে হবে।
পুরো প্রসিডিওর হওয়ার পর এই কর্মী আপনাকে একটি acknowledgement slip দেবেন, শব্দে একটি Update Request Number বা URN।

আপনি এরপর চাইলে UIDAI এর অফিসিয়াল সাইটে গিয়ে এই URN নাম্বারের সাহায্যে আপনার আধার কার্ডের আপডেট কতদূর হল সেই বিষয়ে তথ্য পেয়ে যাবেন। মনে রাখবেন এই কাজটি হতে 90 দিন অবধি সময় লাগতে পারে। কাজটি হয়ে গেলে আপনি Aadhaar Enrolment Centre গিয়ে এটার প্রিন্ট নিতে পারেন অথবা UIDAI এর অফিসিয়াল সাইট থেকে E-Aadhaar ডাউনলোড করে নিতে পারেন।

Disclaimer: Digit, like all other media houses, gives you links to online stores which contain embedded affiliate information, which allows us to get a tiny percentage of your purchase back from the online store. We urge all our readers to use our Buy button links to make their purchases as a way of supporting our work. If you are a user who already does this, thank you for supporting and keeping unbiased technology journalism alive in India.
Connect On :