Computer বা Laptop ভীষণ স্লো হয়ে গিয়েছে? দেখুন কী করলে ফিরবে হাল

Computer বা Laptop ভীষণ স্লো হয়ে গিয়েছে? দেখুন কী করলে ফিরবে হাল
HIGHLIGHTS

কম্পিউটারে একটানা কাজ করতে থাকলে ব্রাউজার অপ্রয়োজনীয় ডেটায় ভরে ওঠে

আর কম্পিউটার যত ভারী হবে তত কম্পিউটার বসে যাওয়ার সম্ভাবনা থাকবে

কম্পিউটার স্লো হয়ে গেলে ক্যাশে ডিলিট করুন

হাতে অনেক কাজ? সময়ের মধ্যে সব শেষ করতে হবে? বা বিকেলে কোথাও বেরোনোর আছে, সকালে তাই ঝটপট কাজ সেরে ফেলতে চাইছেন এমন সময় যদি ল্যাপটপ বসে যায় তখন? দুম করে যদি ব্রাউজার স্লো হয়ে যায়? নিশ্চয় বিরক্ত হবেন? রাগ হবে? বারবার রিস্টার্ট করে দেখবেন যে ঠিক চলছে কিনা। কিন্তু এতে সবসময় সমস্যা মেটে না। কম্পিউটার স্লো হয়ে যাওয়ার একাধিক কারণ থাকে। তেমনই কম্পিউটারের গতি ফেরানোর জন্য আছে একাধিক উপায়। কী উপায়? আসুন দেখে নেওয়া যাক। 

কম্পিউটারকে আমরা এত কাজে ব্যবহার করি যে আমাদের মতো ওদেরও নানা কাজ মনে রাখতে রাখতে আর করতে করতে ক্লান্তি আসে। একাধিক সাইটের তথ্য, পাসওয়ার্ড মনে রাখা তো সহজ বিষয় নয়! মনে রাখবেন আমরা যখনই কোনও সাইটে ঢুকি না কেন সেখানকার সব তথ্য ডাউনলোড হতে থেকে। যদিও সেগুলো মোটেই ডাউনলোড ফোল্ডারে জমা হয় না। কিন্তু কম্পিউটারের ইন্টারনাল স্টোরেজ ভরতে থাকে। অর্থাৎ ক্যাশে জন্যে থাকে। তাই আপনি যদি আপনার কম্পিউটারকে ফাস্ট রাখতে চান, দ্রুত গতিতে আপনার কম্পিউটার কাজ করুক সেটা চান তাহলে কম্পিউটারের ক্যাশে এবং কুকি পরিষ্কার করুন। ডিলিট করুন ব্রাউজিং হিস্টরি। অর্থাৎ আপনি যদি কম্পিউটারের বোঝা সময় সময় ডিলিট করে না কমান তাহলে কিন্তু সে অত ভার নিয়ে মোটেই চলতে পারবে না। এটা মনে রাখবেন। 

খেয়াল করলে দেখবেন অনেকে সাইটে ঢুকতে গেলে আগে তাদের কুকি অ্যাকসেপ্ট করতে হয়। স্ক্রিনে এই বিষয় একটা পপ আপ দেখা যায়। আপনি যেই সেই অনুমতি দিয়ে দেন অমনি সেই সাইটের তথ্য আমাদের ব্রাউজারের যে ইন্টারনাল মেমোরি আছে সেখানে জমতে থাকে। এরপর আপনি সেই ওয়েবসাইট বা সেই তথ্য খুঁজলে সহজে পেয়ে গেলেও আদতে কিন্তু আপনার কম্পিউটার ভারী হয়ে যায়। নানা তথ্য সেখানে জমতে থাকে। ব্রাউজারের ক্যাশেতে এই সব তথ্য জমা থাকে। শুধু তাই নয়, আপনার সারাদিনের কাজ, বিভিন্ন সাইট যে ঘুরলেন সেই সব তথ্য মনে রাখতে গিয়ে আপনার কম্পিউটারের বেশ খানিকটা ইন্টারনাল মেমোরি কিন্তু খরচ হয়ে যায়। আর সবটা মিলিয়েই ধীরে ধীরে স্লো হয়ে যায় আমাদের কম্পিউটার। তাই কম্পিউটারের গতি আগের মতো রাখতে ব্রাউজার থেকে অবশ্যই এই তথ্যগুলো ডিলিট করে দেবেন। কী করে এই ক্যাশে, কুকি ডিলিট করবেন এবার দেখে নেওয়া যাক। মনে রাখবেন বিভিন্ন ব্রাউজারের বিভিন্ন নিয়ম আছে এই ক্যাশে এবং কুকি ডিলিট করার। 

সবার আগে দেখে নেওয়া যাক Google Chrome এর ব্রাউজিং হিস্টরি, ক্যাশে, কুকি কী করে ডিলিট করবেন। 

মনে রাখবেন সমস্ত ব্রাউজারের মধ্যে Google Chrome -এর ক্যাশে ডিলিট করা সব থেকে সোজা। এটা করতে চাইলে সবার আগে আপনাকে Google Chrome -এ যেতে হবে। এবার এখানে ঢুকে আপনি উপরের ডানদিকে তিনটি ডট দেখতে পাবেন। এবার আপনাকে সেই তিনটি ডট ক্লিক করতে হবে। আপনি যেই এই ডটে ক্লিক করবেন অমনি আপনি বেশ কিছু অপশন দেখতে পাবেন। 

এখানে দেখুন More Tools বলে একটা অপশন আছে। সেখানে ক্লিক করুন। 

এবার ওখানে দেখুন Clear Browsing History অপশন আছে সেখানে গিয়ে সব কটি বক্সে অর্থাৎ ব্রাউজিং হিস্টরি, ডাউনলোড হিস্টরি, ইত্যাদিতে টিক দিন। 

How to clear cache from browser

এবার ক্লিয়ার অপশন বলে যে অপশন আছে সেটাকে ক্লিক করুন। আর সেই অপশন ক্লিক করার আগে অবশ্যই All Time অপশন ক্লিক করে নেবেন। 

Mozilla Firefox ব্যবহার করেন ব্রাউজার হিসেবে? দেখুন ক্যাশে ডিলিট করার সহজ উপায়। 

Hamburger মেনু আছে যেটা এই ব্রাউজার সেখানে যান সবার আগে। 

এবার ওখানে দেখুন আপনি প্রাইভেসি এবং সিকিউরিটি অপশন পেয়ে যাবেন। সেখানে স্ক্রল করে নিচে নামলে কুকিজ এবং সাইট ডেটা নামক একটি অপশন দেখতে পাবেন। এবার সেখানে ক্লিক করুন। 

তারপর একটা চেকবক্স দেখতে পাবেন Delete cookies and site data when Firefox is closed সেটাকে ক্লিক করুন। 

এবার যেই আপনি ক্লিয়ার ডেটা করে দেবেন অমনি সমস্ত ব্রাউজিং হিস্টরি, কুকিজ, ক্যাশে সব ডিলিট হয়ে যাবে। 

এবার দেখুন Safari থেকে কী করে ক্যাশে ডিলিট করবেন। 

এটার জন্যও আপনাকে ব্রাউজারে যেতে হবে, সেখানে গিয়ে সবার আগে হিস্টরি অপশনে যান। সেখানে গিয়ে ক্লিয়ার হিস্টরি অপশনে যান। ক্লিক করুন। 

এবার বলে দিন আপনি কোন সময় থেকে কোন সময়ের মধ্যে সব ক্যাশে, ইত্যাদি ডিলিট করতে চাইছেন। 

সেটা বেছে নেওয়ার পর আপনি যেই ক্লিয়ার হিস্টরি অপশনে ক্লিক করবেন অমনি আপনার ফোনের ক্যাশে এবং হিস্টরি ডিলিট হয় যাবে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo