আধার কার্ডে এখনই স্মার্ট চিপ পাওয়া যাবেনা, কিন্তু কেন জানেন!

আধার কার্ডে এখনই স্মার্ট চিপ পাওয়া যাবেনা, কিন্তু কেন জানেন!
HIGHLIGHTS

UIDAI এর CEO জানিয়েছেন যে কেন আধারে স্মার্টচিপের দরকার নেই

ভারতে আধার, ইউনিক আইডিন্টিফিকেশান সিস্টেম(বিশেষ পরিচয় পত্র) কে 2009 সালে লঞ্চ করে আর এর পরের 8 বছরের মধ্যে এটি বিশ্বের সবথেকে বড় আইডেন্টিফিকেশান প্রোজেক্ট হিসাবে উঠে এসেছে। আর এখনও আধারের ওপর বিভিন্নস প্রশ্নচিহ্ন আছে। তা স্ত্বেও এটি একটি গুরুত্বপূর্ণ নথি হিসাবে উঠে এসেছে। ফ্লিপকার্টের কিছু সেরা স্মার্টফোন

টুইটার চ্যাটে UIDAI এর CEO ডঃ অজয় ভূষণ পান্ডে অনেক প্রশ্নের উত্তর দিয়েছেন আর ‘আধার’ এর জন্য চিপ-সক্ষম কার্ড আসবে কিনা এই প্রশ্নের উত্তরে তিনি জানান যে ‘আধার’ একটি কার্ড-লেস ডিজিটাল পরিচয় আর এতে চিপের কোন দরকার নেই।

তিনি এও বলেন যে ‘আধার’ আপনার বায়োমেট্রিক্সে নির্ভরশীল একটি ডিজিটাল পরিচয়, আর এর সনবগে আপনার মোবাইল নম্বর লিঙ্ক করা আছে। এটি কোন স্মার্ট কার্ড বা চিপ নির্ভর নয় কারন এরতি বায়োমেট্রিক্স নির্ভর।আর এর জন্য ‘আধার’ এ কোন চিপ বা স্মার্টকার্ডের দরকার হবেনা।

অনেক দেশেই চিপ-যুক্ত রাষ্ট্রীয় পরিচয় পত্র ব্যবহার করা হচ্ছে। এরকম করলে নিজস্ব বায়োমেট্রিক্স ডাটা চুরি হওয়া থেকে আটকাতে পারে। আর ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক 2015 সালে একটি সার্কুলার দেয় যাতে বলে হয় যে ব্যাঙ্কে চিপ যুক্ত ডেবিট আর ক্রেডিট কার্ডের ব্যবহার করা হবে।

আর ‘আধারের’ একটি বত বৈশিষ্ট্য এর 12 ডিজিটের ইউনিক নম্বর, যা নাগরিকদের ফটো, 10 আঙ্গুলের চিহ্ন আর 2টি আইডি স্ক্যানকে ম্যাপ করে।

একজন নাগরিকের UIDAI তে তাদের সমস্ত তথ্য ফিঙ্গারপ্রিন্টের সঙ্গে অথেন্টিকেশান করে পরিষেবার সুবিধা পাওয়া সম্ভব। সম্প্রতি দূরসঞ্চার কোম্পানি রিলায়েন্স ‘আধার’ যুক্ত প্রামান্যতা চালু করেছে তাদের সিম নেওয়ার জন্য আর এখন সেই ব্যবস্থাই সব জায়গায় হচ্ছে।

আধারের ডাটাতে বলার পরে UIDAI অনেক বার স্পস্ট করেছে যে এখানে ইউজার্সদের সমস্ত বায়োমেট্রিক্স আর ব্যক্তিগত তথ্য সুরক্ষিত থাকে। UIDAI এর প্রধান আধিকারিকের বক্তব্যে বলা হয়েছে আধার কার্ডে স্মার্ট চিপের ব্যবহার করার কোন পরিকল্পনা এই মুহূর্তে নেই।

সোর্সঃ

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo