ভারতে ব্যান হল BGMI, গুগল প্লে স্টোর-অ্যাপল স্টোর থেকে "নিরুদ্দেশ" গেম
News

ভারতে ব্যান হল BGMI, গুগল প্লে স্টোর-অ্যাপল স্টোর থেকে "নিরুদ্দেশ" গেম

Digit Bangla  | পাবলিশড অন 29 Jul 2022

কোনও আভাস নেই, আগে থেকে ঘোষণা নেই, কিচ্ছু না, স্রেফ রাতারাতি গুগল প্লে স্টোর (Google Play Store) এবং অ্যাপল স্টোর (Apple Store) থেকে তুলে নেওয়া হল BGMI গেমটিকে! সব জায়গা থেকেই যেন কেউ ম্যাজিক করে ভ্যানিশ করে দিয়েছে ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমটিকে। এটি হচ্ছে সেই বিশেষ গেম যা ভারতীয়দের জন্য বানানো হয়েছিল। PubG গেমের ইন্ডিয়ান ভার্সন ছিল এই গেমটি। তবে কি ব্যান করে দেওয়া হল Battlegrounds Mobile India গেমটিকেও? ভারতীয় সরকার কি PubG এর মতোই এই ভার্সনটিকেও হটিয়ে দিল? প্রশ্ন উঠছে।

এই বিষয়ে উল্লেখযোগ্য 2020 সালে ভারত থেকে ব্যান করে দেওয়া হয়েছিল PubG, মূল কারণ ছিল দেশের নিরাপত্তা। ঠিক তার এক বছর পরেই অর্থাৎ 2021 সালেই ভারতের জন্য বানানো এই বিশেষ ভার্সনটি আনা হয়। এই গেম লঞ্চ করার কয়েক মাস পরেই Krafton, যা BGMI এবং PubG গেম মেকার সেটি একটি নতুন গেম PubG নিউ স্টেট লঞ্চ করে।

বর্তমানে গুগল প্লে স্টোর এবং অ্যাপল স্টোরে BGMI না থাকলেও Pubg new state গেমটি কিন্তু উপলব্ধ রয়েছে। তবে এই গেম সরিয়ে দেওয়ার ঘটনাকে যতটা কাকতলীয় মনে হচ্ছে তা কিন্তু আসলে নয়। খুব সম্প্রতি রাজ্য সভায় এই গেমটিকে নিয়ে একটি সমস্যার কথা তোলা হয়েছিল। শিশুদের উপর এই ধরনের গেমের কী নেতিবাচক প্রভাব পড়তে পারে সেটা নিয়ে সেখানে আলোচনা করেন আইন প্রণেতারা। একটি রিপোর্টের ভিত্তিতে এই আলোচনাটি ওঠে। PubG গেমে আচ্ছন্ন থেকেই এক সন্তান তাঁর মাকে হত্যা করেছে। গত মাসেই এমন ভয়াবহ ঘটনাটি ঘটেছে ভারতের বুকে। লখনউ শহরে ঘটেছে এমনটা। মায়ের অপরাধ ছিল, তিনি তাঁর সন্তানকে গেম খেলতে নিষেধ করেছিলেন। রাজ্যসভায় এই রিপোর্ট নিয়েই আলোচনা করা হয়।

রাজীব চন্দ্রশেখর, কেন্দ্রীয় মন্ত্রী গত 22 জুলাই জানিয়েছিলেন আইন প্রয়োগকারী সংস্থা এই গোটা ঘটনার তদন্ত করছে। তিনি জানিয়েছিলেন এই গেমটির আগের ভার্সন ইতিমধ্যেই ভারতে নিষিদ্ধ করা হয়েছে। তবে BGMI গেমের একটি রিপ্রেজেন্টেটিভ সংবাদমাধ্যমের কাছে দাবি করেছেন তাঁরা এখন জানার চেষ্টা করছেন কেন google play store এবং apple store থেকে সরানো হয়েছে। তিনি এও জানিয়েছেন তাঁরা কোনও বিষয় জানতে পারলে জানাবেন। অন্যদিকে গুগলের তরফে জানানো হয়েছে তাঁরা অর্ডার পাওয়ার পর এই গেমটির ডেভেলপারকে জানিয়েছেন। এবং ভারতে ওকে স্টোর থেকে এই গেমটির অ্যাকসেস বন্ধ করা হয়েছে।

BGMI baneed

বর্তমানে যাঁদের ফোনে গেমটি ইনস্টল করা আছে তাঁরা এখনও গেমটি খেলতে পারবেন। কিন্তু যাঁদের ফোনে ডাউনলোড করা নেই গেমটি তাঁরা আর এটাকে ডাউনলোড করতে পারবেন না। তবে গেম ডেভেলপার সংস্থার তরফে জানানো হয়েছে তাঁরা  একটি আপডেটেড ভার্সন নিয়ে এসেছেন। কিন্তু এই নিষেধাজ্ঞা থাকলে কী হবে সেটা গেম প্লেয়ারদের চিন্তায় ফেলেছে।

2021 সালে যখন BGMI লঞ্চ করা হয় ভাটিতে তখন Krafton এর তরফে জানানো হয়েছিল যে তাঁরা চিনা টেন্সেন্টের সঙ্গে সমস্ত সম্পর্ক চুকিয়ে দিয়েছে। এবং গেমে ভারতীয় সমস্ত নথি সুরক্ষিত থাকবে। এছাড়াও এই সংস্থা আজিউর এর জন্য মাইক্রোসফটের সঙ্গে জোট বেঁধেছিল। মাইক্রোসফটের ক্লাউড কম্পিউটিং সার্ভিস হচ্ছে আজিউর, এটি গেম নির্মাতাদের তাঁদের গেম তৈরি করতে, চালাতে, এবং উন্নত করতে সাহায্য করে।

Web Title: BGMI banned in India removed from Google and apple store
Tags:
BGMI Banned BGMI Banned Latest Update BGMI Banned Latest News BGMI Latest News BGMI Latest Update Battlegrounds Mobile India Banned Battlegrounds Mobile India Ban News Google Play Store Apple App Store krafton

Related Articles

Digit caters to the largest community of tech buyers, users and enthusiasts in India. The all new Digit in continues the legacy of Thinkdigit.com as one of the largest portals in India committed to technology users and buyers. Digit is also one of the most trusted names when it comes to technology reviews and buying advice and is home to the Digit Test Lab, India's most proficient center for testing and reviewing technology products.

We are about leadership — the 9.9 kind Building a leading media company out of India. And, grooming new leaders for this promising industry