ইউটিউব মোবাইল অ্যাপে এখন আবার দেখা যাবে HD ভিডিও, কিন্তু…

ইউটিউব মোবাইল অ্যাপে এখন আবার দেখা যাবে HD ভিডিও, কিন্তু…
HIGHLIGHTS

লকডাউনের সময় YouTube, Netflix এবং Amazon Prime-এর মতো ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলিতে HD স্ট্রিমিং বন্ধ করা হয়েছিল

ব্যবহারকারীরা এখন YouTube Mobile App-এ এইচডি ভিডিও দেখতে পারবেন

ব্যবহারকারীরা কোনও Wi-Fi নেটওয়ার্কে 720p, 1080p এবং 1440p এ ভিডিও দেখতে পারবেন

লকডাউনের সময় মার্চ মাসে YouTube, Netflix এবং Amazon Prime-এর মতো ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলি দ্বারা হাই ডেফিনেশন (HD) স্ট্রিমিং বন্ধ করা হয়েছিল। এই সিদ্বান্তটি ইন্টারনেট ব্যবহার কমাতে নেওয়া হয়েছিল, এখন ইউটিউবে এইচডি স্ট্রিমিং ফিরে এসেছে। ব্যবহারকারীরা এখন ইউটিউবের মোবাইল অ্য়াপে এইচডি ভিডিও দেখতে পারবেন। ব্যবহারকারীরা এইচডি বন্ধ করার পরে সর্বোচ্চ এসডি (480 পিক্সেল) এ ভিডিও দেখতে পেতেন।

যদিও YouTube থেকে এই সীমাবদ্ধতা সরিয়ে নেওয়া হয়েছে তবে এর সাথে একটি শর্ত রয়েছে। শর্তটি হল ব্য়বহারকারীরা বর্তমানে কেবলমাত্র Wi-Fi নেটওয়ার্কে এইচডি ভিডিও দেখতে পারবেন। মোবাইল নেটওয়ার্ক এখনও নিষিদ্ধ। অর্থাৎ, ব্যবহারকারীরা কোনও Wi-Fi নেটওয়ার্কে 720p, 1080p এবং 1440p এ ভিডিও দেখতে পারবেন। এর আগে, 144p, 240p, 360p এবং 480p এর বিকল্পগুলি উপলব্ধ ছিল।

লকডাউন চলাকালীন বেশিরভাগ সংস্থাগুলি বাড়ি থেকে কাজ করছে, এবং সেই ক্ষেত্রে ইন্টারনেটের ব্যান্ডউইথকে বাঁচাতে অনেক সংস্থা SD কনটেন্ট দেখানোর সিদ্বান্ত নিয়েছিল, যদিও বর্তমানে YouTube তার সিদ্ধান্ত পরিবর্তন করেছে। অ্যামাজন প্রাইম ভিডিও, ডিজনি + হটস্টার এখনও এই নিয়ে কোনও ঘোষণা দেয়নি। এসডি কনটেন্ট এই প্ল্যাটফর্মগুলিতে এখনও দেখা যায়।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo