WhatsApp Update: নতুন আপডেট এল হোয়াটসঅ্যাপে, এবার দেখা যাবে ডিলিটেড মেসেজও

WhatsApp Update: নতুন আপডেট এল হোয়াটসঅ্যাপে, এবার দেখা যাবে ডিলিটেড মেসেজও
HIGHLIGHTS

আরও একবার হোয়াটসঅ্যাপের নতুন আপডেট এল

এতদিন কেউ হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠিয়ে যদি ডিলিট ফর এভরিওয়ান করে দেন তাহলে আর সেটা পড়া যায় না

কিন্তু এখন নতুন আপডেট এর মাধ্যমে সেই মেসেজও পড়া যাবে

চলতি বছরে একের পর এক দারুন আপডেট, ফিচার এনেছে হোয়াটসঅ্যাপ (WhatsApp)। হোয়াটসঅ্যাপ সর্বদা সচেষ্ট কী করে ব্যবহারকারীরা আরও ভাল সুযোগ সুবিধা, সার্ভিস পাবেন সেটাই চেষ্টা করে চলেছে। এবার এই সংস্থা আরও একটি আপডেট আনল। কী আপডেট? টেক সাইটগুলোর তথ্য অনুযায়ী হোয়াটসঅ্যাপ বর্তমানে কাজ করছে ডিলিট হয়ে যাওয়া মেসেজ নিয়ে। এই নতুন বৈশিষ্ট্য নিয়েই ব্যস্ত তারা। এতদিন কেউ মেসেজ পাঠিয়ে যদি ডিলিট ফর এভরিওয়ান করে দেন তাহলে সেটা আর কেউ দেখতে পারেন না। কিন্তু সূত্রের খবর অনুযায়ী এখন সেটা দেখা সম্ভব।

হোয়াটসঅ্যাপের নতুন আপডেটে কী কী থাকছে?

ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ (Instant messaging app) এর মধ্যে সব থেকে জনপ্রিয় হচ্ছে হোয়াটসঅ্যাপ। এই সংস্থা বর্তমানে নতুন আপডেট নিয়ে কাজ করছে। প্রায়শই হোয়াটসঅ্যাপের নতুন আপডেট এবং ফিচার আসছে। আবারও এই ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ একটি আপডেট আনতে চলেছে। এই নতুন আপডেটের ফলে মুছে দেওয়া মেসেজও দেখা যাবে। এতদিন হোয়াটসঅ্যাপের মেসেজ মুছে ফেলার জন্য ব্যবহারকারীদের 24 ঘণ্টা, 7 দিন এবং 90 দিনের সুযোগ দেওয়া হতো। এই নতুন আপডেট আসার ফলে আর মেসেজ ডিলিট করা হবে না ব্যবহারকারীদের।

whatsapp update

এছাড়া আর নতুন কী কী ফিচার এসেছে হোয়াটসঅ্যাপে?

WABetainfo, হোয়াটসঅ্যাপ ট্র্যাকার এর একটি তথ্য বলছে বর্তমানে হোয়াটসঅ্যাপ Disappearing keept messages ফিচারটি নিয়ে কাজ করছে, এর ফলে ডিলিট করে দেওয়া মেসেজও দেখা যাবে। এছাড়াও এই ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপটি android, IOS, এবং Desktop এর জন্যেও আনছে নতুন বৈশিষ্ট্য। মেসেজ ডিলিট করে দেওয়ার পরেও হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা Disappearing mode এ দেখতে পাবেন।

হোয়াটসঅ্যাপ যে আপডেট আনতে চলেছে সেই ফিচারের নাম দিয়েছেন "কেপট মেসেজ"। এই ফিচারের মাধ্যমে সকলে ব্যবহারকারীরা কথোপোকথনের ডিলিট হয়ে যাওয়া সমস্ত তথ্য ফেরত পেতে পারেন। কিন্তু এখনও এই ফিচারটি পরীক্ষামূলক স্তরে রয়েছে। কিন্তু শীঘ্রই এই ফিচারটি আনার পরিকল্পনা করছে সংস্থাটি।

শুধু কেপট মেসেজ নয়, হোয়াটসঅ্যাপ আরও একটি ফিচার নিয়ে কাজ করছে, সেটা হল সাইলেন্ট গ্রুপ লিভ (Silent group leave)। ভবিষ্যতে কেউ যদি গ্রুপ ছেড়ে দেন তাহলে তাঁর কাছে আর কোনও মেসেজ যাবে না। গ্রুপেও কোনও নোটিফিকেশন যাবে না। শুধু গ্রুপ অ্যাডমিনের কাছেই যাবে সেই নোটিফিকেশন। কিন্তু কোনও সদস্যরা যদি গ্রুপের পাস্ট পার্টিসিপেন্টের লিস্ট দেখেন তাহলে সেখান থেকে সেই তথ্য পেয়ে যাবেন।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo