WhatsApp-এ হার্ট ইমোজি দিলেই লাখ টাকার ফাইন! হতে পারে জেল

WhatsApp-এ হার্ট ইমোজি দিলেই লাখ টাকার ফাইন! হতে পারে জেল
HIGHLIGHTS

হার্ট ইমোজি কাউকে পাঠায় তাহলে সেই মানুষটির সৌদি আরবীয় মুদ্রায় 100,000 SR জরিমানা করা হবে।

নিয়মটি শুধুমাত্র সৌদি আরবের নাগরিকদের জন্য চালু করা হয়েছে।

দোষীর 5 বছর পর্যন্ত জেলও হতে পারে।

বিশ্বের সবচেয়ে ইন্সট্যান্ট বিখ্যাত মেসেজিং অ্যাপ WhatsApp ব্যবহার করেননা, এমন মানুষ পাওয়া খুব কঠিন। ফাস্ট সার্ভিস, এন্ড-টু-এন্ড এনক্রিপশন,  আকর্ষণীয় ফিচার, পেমেন্ট ফিচার ইত্যাদি অনেক কারণেই মানুষের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অ্যাপ হয়ে উঠেছে WhatsApp।
 
মেসেজিং অ্যাপটিকে সাধারণ মানুষ, অনেকটাই নিরাপদ মনে করেন। তবে, এই অ্যাপই যদি আপনার বিপদ ডেকে আনে? তাও সামান্য ইমোজির জন্যে?
 
ইমোজির জন্য বিপদ! এমন ঘটনাই ঘটছে বর্তমানে। আপনাদের অতি প্রিয় হার্ট / লাভ সাইন (❤) ব্যবহার করলেই হতে পারে জেল কিংবা জরিমানা। নতুন এই নিয়ম ইতিমধ্যেই চালু করা হয়েছে। তবে নিয়মটি শুধুমাত্র সৌদি আরবের নাগরিকদের জন্য চালু করা হয়েছে।
 
Gulf News এর রিপোর্ট অনুযায়ী, নতুন এই নিয়ম ভেঙে কেউ যদি হার্ট ইমোজি কাউকে পাঠায় তাহলে সেই মানুষটির সৌদি আরবীয় মুদ্রায় 100,000 SR জরিমানা করা হবে। এই পরিমাণ সৌদি রিয়াল (SR)কে ভারতীয় টাকায় হিসেব করলে সেটির পরিমাণ 19 লাখ 90 হাজার 328 টাকা হবে। শুধু জরিমানাই নয়। দোষীর 5 বছর পর্যন্ত জেলও হতে পারে।
 
সৌদি আরবের Anti Fraud Association এর মেম্বার Al Moataz এক সৌদি মিডিয়াকে জানিয়েছেন,  WhatsApp-এ কাউকে হার্ট সাইন পাঠানোর অর্থ তাকে অসম্মান ও হেনস্থা করা। ভবিষ্যতে কেউ যদি এই ভুল করে তাহলে সে দোষী প্রমানিত হলে উপযুক্ত শাস্তি দেওয়া হবে।
 
শুধু হার্ট ইমোজিই নয় অনলাইনে কাউকে হেনস্তা বা অপমান করা হলেই দোষীকে আরবীয় সরকার কড়া শাস্তি দেবে।
 
Al Moataz আরও জানিয়েছেন," এই কড়া সিদ্ধান্ত নেওয়ার কারণ হল যাতে কাউকে অনলাইনে অপমানের শিকার না হতে হয়। কেউ যদি ভুল বশতও পাঠায় তাও তাকে এই শাস্তি পেতে হবে। কেউ যদি বারংবার এই ভুল করে তাত 300,000 SR জরিমানা হবে এবং 5 বছরের জেল হবে। "
 
যদিও, এমন অদ্ভুত আইন আরবে নতুন নয়। গত বছর নভেম্বরে একটি WhatsApp গ্রুপ থেকে এক ব্যক্তিকে বের করার অপরাফহে অ্যাডমিনের 5 লাখ SR জরিমানা। যা ভারতীয় মুদ্রায় প্রায় 1 কোটি টাকা।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo