হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের নাম্বার বিপদে! গুগল সার্চে দেখা যাচ্ছে আপনার ফোন নাম্বার, জেনে নিন কীভাবে

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের নাম্বার বিপদে! গুগল সার্চে দেখা যাচ্ছে আপনার ফোন নাম্বার, জেনে নিন কীভাবে
HIGHLIGHTS

WhatsApp Mobile Number গুগল সার্চে একটি বাগ এর কারনে দেখা যাচ্ছে

আপনার হোয়াটসঅ্য়াপ ফোন নম্বরটি একটি প্ল্য়ান টেক্সটে যে কেউ দেখতে পারছে

হোয়াটসঅ্য়াপের ক্লিক টু চ্য়াট ফিচারে এই বাগ পাওয়া গেছে

মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্য়াপ (WhatsApp) তাদের ব্য়বহারকারীদের জন্য় নিত্য় নতুন ফিচার নিয়ে আসছে। এই ফিচারগুলির মাধ্য়মে ব্য়বহারকারীদের মধ্য়ে একে অপরের সাথে চ্যাট করা সহজ করে তোলে। আর সেই কারনে বিশ্বের অধিকাংশ মানুষ এই অ্য়াপের ব্য়বহার করে। কিন্তু সেই অ্য়াপ এখন মানুষের জন্য় নিরাপদ নয়।

কীভাবে আপনার WhatsApp Mobile Number গুগল সার্চে দেখা যাচ্ছে

একটি রিপোর্টে জানা গেছে যে গুগল সার্চে (Google Search) হোয়াটসঅ্য়াপ ব্য়বহারকারীর ফোন নম্বর দেখা যাচ্ছে, যার কারনে যে কেউ ম্য়াসেজ করতে পারে। আশঙ্কা করা হচ্ছে, একটি বাগ-এর ফলে গুগল সার্চে হোয়াটসঅ্য়াপের সাথে যুক্ত ফোন নম্বরটি যে কেউ দেখতে পারে। WhatsApp mobile number এই ক্ষেত্রে নিরাপদ নয়।

বাগ বাউন্টি হান্টার অতুল জয়রাম জানিয়েছে, হোয়াটসঅ্য়াপের একটি ফিচার ‘‌ক্লিক টু চ্যাট’-এ একটি বাগ পাওয়া গেছে যার ফলে ব্য়বহারকারীদের গোপনীয়তা সংকটে রয়েছে। অন্য় দিকে হোয়াটসঅ্যাপের মালিকানাধীন সংস্থা ফেসবুক জানিয়েছে যে এটি বড় কথা নয়। গুগল সার্চ রিজাল্টে  যা ব্যবহারকারীরা তাদের সর্বজনীন করতে বেছে নিয়েছে।

WhatsApp-এর Click to Chat ফিচার কী?

হোয়াটসঅ্য়াপের ক্লিক টু চ্য়াট ফিচারটি ব্য়বহারকারীকে ওয়েবসাইটে ভিজিটর-এর সাথে চ্য়াট করার সহজ বিকল্প দেয়। এই ফিচারটি কোনও দ্রুত প্রতিক্রিয়া (QR) কোড ইমেজের সাহায্য়ে কাজ করে, বা কোনও URL-এ ক্লিক করে চ্য়াট করা  যায়। এর জন্য় ভিজিটরদের নাম্বারটি ডায়াল করার দরকরা পরে না এবং তারা ফোন নম্বরটিতে সম্পূর্ণ অ্যাক্সেস নিতে পারেন।

অতুল জয়রমন বলেন যে, যারা এই ফিচারটি ব্য়বহার করেন, তাদেন নাম্বারটি গুগল সার্চ রিজাল্টে এই ফিচারের মেটাডেটা হিসাবে দেখা যেতে পারে। এবং খুর সহজেই আপনার ফোন নাম্বারটি ছড়িয়ে পরতে পারে। এর ফলে যে কেউ সেই হোয়াটসঅ্য়াপ ব্য়বহারকারী কে ফোন করতে পারবে। এছাড়া অন্য়ান্য় ব্য়বহারেও লাগাতে পারে ওই নাম্বারটি।

Digit.in
Logo
Digit.in
Logo