চলতি মাসেই WhatsApp Pay আসতে চলেছে ভারতে

চলতি মাসেই WhatsApp Pay আসতে চলেছে ভারতে
HIGHLIGHTS

ভারতের প্রায় ৪০ কোটি মানুষ নিয়মিত WhatsApp ব্যবহার করেন

হোয়াটস্যাপ কর্তৃপক্ষ ভারতে হোয়াটসঅ্যাপ পে-এর জন্য সার্ভার তৈরি করেন

অনলাইন টাকা লেনদেনের বিভিন্ন UPI অ্য়াপ-এর মতই কাজ করবে

প্রায় গেল বছর থেকেই টেক কোম্পানি ফেসবুক-এর হোয়াটসঅ্যাপ পেমেন্ট সর্ভিসে প্রবেশ করবে এমনটি জানা গিয়েছিল। ডিজিটাল লেনদেনে আরও একধাপ এগিয়ে নিয়ে যেতে এবার শুরু হবে হোয়াটসঅ্যাপ পে।

তবে ভারতে যে এত তারাতাড়ি হোয়াটসঅ্যাপ পে (WhatsApp Pay) আসতে চলেছে সে নিয়ে আন্দাজ করতে পারেননি টেক বিশেষজ্ঞরা। 

কিন্তু ভারতে চলতি মাসের শেষেই এসে যাবে হোয়াটসঅ্যাপ পে। তার সাথে বাজারে শুরু হবে জোরদার প্রতিযোগিতা। ভারতে আগের থেকেই রয়েছে ডিজিটাল পেমেন্ট অ্য়াপ, যেমন পেটিএম, গুগল পে ও ফোন পে, এদের জোর টেক্কা দিতে আসতে চলেছে হোয়াটসঅ্যাপ পে।

কী এই হোয়াটসঅ্যাপ পে?

অনলাইন টাকা লেনদেনের বিভিন্ন UPI অ্য়াপ-এর মতই কাজ করবে এটি। অ্য়াক্সিস, এইচডিএফসি, আইসিআইসিআই এবং পরবর্তী পর্যায়ে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সঙ্গে আপাতত ইন্টিগ্রেশনের কাজ চলছে WhatsApp Pay-র।

ভারতের প্রায় ৪০ কোটি মানুষ নিয়মিত WhatsApp ব্যবহার করেন। WhatsApp Payment বা ঋণ দেওয়ার পরিষেবা চালু হলে দেশের অসংখ্য সাধারণ মানুষ ডিজিটাল পেমেন্টের পরিষেবার সঙ্গে সহজেই যুক্ত হতে পারবেন বলে মত, বিশেষজ্ঞ মহলের।

সূত্রের খবর, আরও আগে ভারতের বাজারে প্রবেশের পরিকল্পনা ছিল হোয়াটসঅ্যাপ পে-র। কিন্তু ভারতে আর্থিক লেনদেন নিয়ন্ত্রক নেশনাল পেমেন্টস করপরেশন অব ইন্ডিয়া ভারতের ডিজিটাল পেমেন্ট অ্যাপগুলির তথ্যভান্ডার ভারতেই সংরক্ষণের নিয়ম জারি করে।

ব্যবহারকারীদের তথ্য দেশের মধ্যেই সুরক্ষিত রাখার জন্য নেওয়া হয় সেই সিদ্ধান্ত। সেই মেনেই হোয়াটস্যাপ কর্তৃপক্ষ ভারতে হোয়াটসঅ্যাপ পে-এর জন্য সার্ভার তৈরি করেন। সেই কাজ এখন সম্পূর্ণ হয়েছে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo