82% ভারতীয়রা WhatsApp ছাড়তে ইচ্ছুক, 91% লোকে বলে- হোয়াটসঅ্যাপ পে ব্যবহার করবে না

82% ভারতীয়রা WhatsApp ছাড়তে ইচ্ছুক, 91% লোকে বলে- হোয়াটসঅ্যাপ পে ব্যবহার করবে না
HIGHLIGHTS

LocalCircles-এর একটি রিপোর্টে দাবি করা হয়েছে যে ভারতে 82 শতাংশ লোকেরা নতুন পলিসির সাথে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে চান না

ভারতে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা 400 মিলিয়নেরও বেশি

সার্ভেতে যুক্ত 91 শতাংশ লোক বলেছেন যে তারা হোয়াটসঅ্যাপ ব্যবহার করবে না

WhatsApp-এর নতুন পলিসি তার পক্ষে এত বড় সমস্যা হয়ে উঠবে, সেটা সংস্থা ভাবেনি। WhatsApp-এর নতুন পলিসির পরে প্রবল বিতর্কের মুখোমুখি হতে হয়েছে, যার পরে সংস্থা পরবর্তী তিন মাসের জন্য নতুন পলিসি স্থগিত করে দিয়েছে। অর্থাৎ 8 ফেব্রুয়ারি থেকে WhatsApp-এর প্রাইভেসির নতুন পলিসি এবং শর্ত না মানলে ইউজারদের অ্যাকাউন্ট ডিলিট হওয়ার ভয় আর নেই। WhatsApp-এর নতুন পলিসি থেকে বিরক্ত হয়ে অনেক ইউজার সিগন্যাল এবং টেলিগ্রামের মতো অ্যাপ ব্যবহার করা শুরু করেছে, কিন্তু এরই মধ্যে একটি সার্ভেতে একটি সত্য সামনে এসেছে।

LocalCircles এর সার্ভেতে একটি রিপোর্ট এল সামনে

LocalCircles-এর একটি রিপোর্টে দাবি করা হয়েছে যে ভারতে 82 শতাংশ লোকেরা নতুন পলিসির সাথে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে চান না, এটি কেবলমাত্র 18 শতাংশ লোক যারা নতুন পলিসি চালু হওয়ার পরেও WhatsApp ব্যবহার করতে ইচ্ছুক। সার্ভেতে এও বলা হয়েছে যে 36 শতাংশ লোকেরা হোয়াটসঅ্যাপের ব্যবহার কমিয়ে দেবে। LocalCircles এর এই সার্ভেতে 8,977 মানুষ যুক্ত ছিল, যদিও ভারতে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা 400 মিলিয়নেরও বেশি। এমন পরিস্থিতিতে এই সার্ভেকে শুধুই মাত্র একটি অনুমান বলা হবে। সার্ভেতে যুক্ত 24 শতাংশ লোক বলেছেন যে তারা তাদের হোয়াটসঅ্যাপ গ্রুপকে অন্য প্ল্যাটফর্মে নিয়ে যাওয়ার কথা ভাবছে। সমীক্ষায় দেশের 244 রাজ্যের 24,000 প্রতিক্রিয়া অন্তর্ভুক্ত রয়েছে। সার্ভেতে যুক্ত 91 শতাংশ লোক বলেছেন যে তারা হোয়াটসঅ্যাপ ব্যবহার করবে না।

7 দিনে 35 শতাংশ কমে গিয়েছে হোয়াটসঅ্যাপ ডাউনলোড

হোয়াটসঅ্যাপ তাদের নতুন গোপনীয়তা নীতি সম্পর্কিত প্রথমবার তাদের ব্যবহারকারীদের কাছে নোটিফিকেশন পাঠিয়েছিল, তবে নতুন পলিসি তার জন্য একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। নতুন নীতি প্রকাশের মাত্র 7 দিনে ভারতে WhatsApp ডাউনলোড 35 শতাংশ কমে গিয়েছে। এছাড়া 40 লক্ষেরও বেশি ব্যবহারকারী সিগন্যাল (Signal) এবং টেলিগ্রাম (Telegram) অ্যাপ ডাউনলোড করেছেন, যার মধ্যে 24 লক্ষ ডাউনলোড সিগন্যাল এর এবং 16 লক্ষ টেলিগ্রামের রয়েছে। এমনকি হোয়াটসঅ্যাপের নতুন পলিসি স্থগিত করার পরেও লোকেরা অন্য অ্যাপে শিফ্ট হচ্ছে।

72 ঘন্টার মধ্যে 25 মিলিয়ন ডাউনলোড

নতুন হোয়াটসঅ্যাপ পলিসি থেকে টেলিগ্রাম কতটুকু উপকৃত হয়েছে, আপনি এ থেকে অনুমান করতে পারেন যে মাত্র 72 ঘন্টার মধ্যে 2.5 কোটি নতুন ব্যবহারকারী টেলিগ্রামে রেজিস্টার করেছে। টেলিগ্রামের ফাউন্ডার পাভেল দুরভ (Pavel Durov) নিজেই এই তথ্য জানিয়েছেন। দারভ জানান যে জানুয়ারীর প্রথম সপ্তাহে Telegram-এর 500 মিলিয়ন মাসিক এক্টিভ ইউজারের সংখ্যা ছিল, যা পরের সপ্তাহে মাত্র 72 ঘন্টার মধ্যে 52.5 কোটি হয়ে দাঁড়িয়েছে।

Digit.in
Logo
Digit.in
Logo