WhatsApp-এ ফেক মেসেজ পাঠানো কম হয়েছে অনেকটাই, জানালো কোম্পানি

দ্বারা Digit Bangla | পাবলিশড অন 28 Apr 2020
HIGHLIGHTS
  • সম্প্রতি জনপ্রিয় এই মেসেজিং অ্যাপে ভুয়ো খবর ছড়ানো প্রায় 70 শতাংশ কমেছে

  • পুরোপুরি বন্ধ করা না গেলেও নতুন নিয়মে ভুয়ো মেসেজ ছড়ানোয় লাগাম টানা সম্ভব হবে

WhatsApp-এ ফেক মেসেজ পাঠানো কম হয়েছে অনেকটাই, জানালো কোম্পানি
WhatsApp-এ ফেক মেসেজ পাঠানো কম হয়েছে অনেকটাই, জানালো কোম্পানি

ভুঁয়ো খবর সংক্রমনকে দমন করতে বিশ্বজুড়ে নয়া দাওয়াই নিয়ে এসছে হোয়াটসঅ্য়াপ। যেখানে একজনের বেশি কাউকে ফরওয়ার্ড মেসেজ করা যাবে না। এছাড়া, মেসেজ ফরওয়ার্ড করলে মেসেজের উপরে থাকবে ফরওয়ার্ড মেসেজ লেভেল।

গোটা দেশে প্রায় 40 কোটি গ্রাহক নিয়মিত WhatsApp ব্যবহার করেন। ফলে ভুয়ো খবর ছড়াতে স্প্যামারদের খুব পছন্দের অ্যাপ এটা। সম্প্রতি ভুয়ো খবর ছড়ানো কমাতে একের পর এক ফিচার নিয়ে এসেছে জনপ্রিয় মেসেজিং কোম্পানিটি।

বিশেষ করে করোনাভাইরাস লকডাউন শুরু হওয়ার পরে ভুয়ো খবরের সংখ্যা হুহু করে বাড়ছিল। তাই মেসেজ ফরওয়ার্ড করার সময় বিধিনিষেধ আরোপ করেছিল WhatsApp। কয়েক দিনের মধ্যেই হাতেনাতে ফল পাওয়া গিয়েছে। সম্প্রতি জনপ্রিয় এই মেসেজিং অ্যাপে ভুয়ো খবর ছড়ানো প্রায় 70 শতাংশ কমেছে।

এপ্রিলের প্রথম দিকে, তথ্য প্রযুক্তি মন্ত্রক টিকটক, হেলো এবং ফেসবুককে তাদের প্ল্যাটফর্মে ভুল তথ্য ছড়িয়ে পরার প্রতিরোধে তারা কী কী ব্যবস্থা নিয়েছে সে সম্পর্কে রিপোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছিল।

WhatsApp-এর এক মুখপাত্র জানিয়েছেন, “ভাইরাল মেসেজ ছড়ানো বন্ধ করতে আমরা সব ধরনের ব্যবস্থা নিচ্ছি। খুব বেশি পরিমানে যে মেসেজগুলো ফরওয়ার্ড হয় সেই মেসেজ ছড়ানোয় আমরা বিধিনিষেধ নিয়ে এসেছিলাম। একসঙ্গে সর্বোচ্চ একটি চ্যাটে এই মেসেজ ফরওয়ার্ড করা যাবে। বিশ্বব্যাপী নতুন নিয়ম লাগু করার পরেই ভুয়ো মেসেজ ছড়ানো 70 শতাংশ হ্রাস পেয়েছে।”

পুরোপুরি বন্ধ করা না গেলেও নতুন নিয়মে ভুয়ো মেসেজ ছড়ানোয় লাগাম টানা সম্ভব হবে।

Tags:
WhatsApp Mobile App Android iOS
Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

LATEST ARTICLES ভিউ অল

Advertisements
DMCA.com Protection Status