20 লাখ ভারতীয়র অ্যাকাউন্ট ব্যান করল WhatsApp! জেনে নিন কারণ

20 লাখ ভারতীয়র অ্যাকাউন্ট ব্যান করল WhatsApp! জেনে নিন কারণ
HIGHLIGHTS

ডিসেম্বর মাসে, হোয়াটসঅ্যাপ মোট 528টি অভিযোগের রিপোর্ট পেয়েছে

হোয়াটসঅ্যাপ নিশ্চিত করেছে যে এটি ভারতে মোট 20,79,000 অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে

WhatsApp +91 ফোন নম্বরের মাধ্যমে একটি অ্যাকাউন্টকে ভারতীয় হিসাবে চিহ্নিত করে

Meta ওন্ড ম্যাসেঞ্জার অ্যাপ হোয়াটসঅ্যাপ (Whatsapp) ভারতে অন্যায়কারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া অব্যাহত রাখে এবং প্রতি মাসে তার কমপ্লায়েন্স রিপোর্ট জমা দেয়। হোয়াটসঅ্যাপ এখন তার ডিসেম্বরের রিপোর্ট প্রকাশ করেছে, যে অনুসারে সংস্থাটি দুই মিলিয়নেরও বেশি ভারতীয় অ্যাকাউন্ট নিষিদ্ধ করার বিষয়টি জানিয়েছে। নভেম্বরে, সংস্থাটি 1.7 মিলিয়ন ভারতীয় অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছিল। এই রিপোর্টগুলি ভারতের তথ্য প্রযুক্তি (ইন্টারমিডিয়েট নির্দেশিকা এবং ডিজিটাল মিডিয়া কোড অফ কন্ডাক্ট) নিয়ম, 2021 অনুসারে জারি করা হয়েছে। মেসেজিং প্ল্যাটফর্ম বলছে যে এই রিপোর্টগুলিতে ভারতে ব্যবহারকারীদের কাছ থেকে প্রাপ্ত অভিযোগের প্রতিক্রিয়া হিসাবে WhatsApp দ্বারা নেওয়া পদক্ষেপের তথ্য রয়েছে।

ভারতের আইন বা হোয়াটসঅ্যাপ পরিষেবার শর্তাবলী লঙ্ঘন রোধ করতে এই প্রক্রিয়া শুরু করা হয়েছে। লেটেস্ট রিপোর্টে 1 ডিসেম্বর, 2021 থেকে 31 ডিসেম্বর, 2021 পর্যন্ত সময়কে কভার করে। এই মাসে, হোয়াটসঅ্যাপ মোট 528টি অভিযোগের রিপোর্ট পেয়েছে। হোয়াটসঅ্যাপ নিশ্চিত করেছে যে এটি ভারতে মোট 20,79,000 অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে। WhatsApp +91 ফোন নম্বরের মাধ্যমে একটি অ্যাকাউন্টকে ভারতীয় হিসাবে চিহ্নিত করে৷

সংস্থার স্পোকপার্সন আরও জানিয়েছে যে WhatsApp নিজেই এই জাতীয় অ্যাকাউন্টগুলি বন্ধ করতে বা নিষিদ্ধ করতে সক্ষম, কারণ এটিতে এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড মেসেজিং পরিষেবা রয়েছে। আমরা ক্রমাগত Artificial Intelligence, প্রতিটি রাজ্যের প্রযুক্তি, ডেটা বিজ্ঞানী এবং বিশেষজ্ঞদের সহায়তায় এটি নিয়ে কাজ করছি, যাতে ব্যবহারকারীরা প্ল্যাটফর্মে নিরাপদ বোধ করেন। হোয়াটসঅ্যাপের অপব্যবহার শনাক্ত করা অ্যাকাউন্টের আওতায় তিনটি ধাপে কাজ করে – রেজিস্ট্রেশন এর সময়, মেসেজ করার সময় এবং নেগেটিভ রিএকশনের সময়। প্ল্যাটফর্মের উপর নির্ভর করে, ব্যবহারকারীর রিপোর্ট এবং প্রতিক্রিয়া ব্লক আকারে পাওয়া যাবে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo