‘Tiktok থেকে Zoom’ আপনার মোবাইলে থাকা এই 52টি চিনা অ্যাপ নিয়ে সতর্ক করল গোয়েন্দা বিভাগ, দেখে নিন লিস্ট

‘Tiktok থেকে Zoom’ আপনার মোবাইলে থাকা এই 52টি চিনা অ্যাপ নিয়ে সতর্ক করল গোয়েন্দা বিভাগ, দেখে নিন লিস্ট
HIGHLIGHTS

ভারতীয় গোয়েন্দা সংস্থাদের তরফ থেকে একটি লিস্ট দেওয়া হয়েছে, যার মধ্য়ে TikTok, WeChat, SHAREit, UC News, UC Browse, Zoom, Clean master মতো কিছু অ্য়াপ রয়েছে

ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল সেক্রেটারিয়েট-র নজর পরে আপনার মোবাইলে ঘাপটি মেরে থাকা চিনা অ্যাপ-এর উপর

PM Narendra Modi 'আত্মনির্ভর' ভারতের গঠনের কথা বলার পর থেকেই দেশে চীনা প্রোডাক্ট ব্য়ান করার দাবি উঠেছে

ভারত-চীন সীমান্তে বেড়ে চলেছে সংঘর্ষ। ভারত এবং চীন সেনাদের সংঘর্ষে ভারতের ২০ জন সৈনিক শহীদ হন। এই ঘটনার পর থেকেই সারা দেশ জুড়ে চিনা প্রোডাক্ট বয়কট করার দাবি চলছে। এর মধ্য়েই ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল সেক্রেটারিয়েট-র নজর পরে আপনার মোবাইলে ঘাপটি মেরে থাকা চিনা অ্যাপ-এর উপর।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) 'আত্মনির্ভর' ভারতের গঠনের কথা বলার পর থেকেই দেশে চীনা প্রোডাক্ট ব্য়ান করার দাবি উঠেছে। এরই মধ্য়ে একাধিক গোয়েন্দা সংস্থার তরফ থেকে কেন্দ্র সরকার কে সতর্ক করা হল এই চীনা অ্য়াপগুলি নিয়ে। ভারতীয় গোয়েন্দা সংস্থা থেকে কেন্দ্র কে 52টি চাইনিজ অ্য়াপ ব্লক করার পরামর্শ দেওয়া হয়েছে।

এছাড়া স্মার্টফোন ব্য়বহারকারীরা এই রকম কোনও অ্য়াপ যাতে ব্য়বহার না করেন সেই নিয়েও সতর্ক করা হয়েছে। গোয়েন্দা সংস্থা জানিয়েছে যে এই অ্য়াপগুলির মাধ্য়মে দেশেরে মানুষদের গুরুত্বপূর্ণ তথ্য বাইরে পাচার করা হচ্ছে। গোয়েন্দা সংস্থাদের তরফ থেকে কিছু সন্দেহজনক অ্য়াপগুলির একটি লিস্ট ত্য়ারি করে দেওয়া হয়েছে।

এই লিস্টে রয়েছে কিছু জনপ্রিয় অ্য়াপও। তার মধ্য়ে রয়েছে টিকটক, ইউসি ব্রাউজার, শেয়ারইট, জুম, ক্লিন মাস্টারের মতো কিছু অ্য়াপ। জাতীয় নিরাপত্ত কাউন্সিলও মনে করছে ওইসব অ্যাপ দেশের নিরাপত্তার ক্ষেত্রে বিপজ্জনক হতে পারে। আর সেই জন্য় ব্য়বহারকারীদের এই অ্য়াপগুলি ব্য়বহার করা নিয়ে নিষেধ করা হচ্ছে।

কোন কোন চীনা অ্য়াপ বিপজ্জনক দেখে নিন লিস্ট:

TikTok, Vault-Hide, Vigo Video, Bigo Live, Weibo, WeChat, SHAREit, UC News, UC Browser, BeautyPlus, Xender, ClubFactory, Helo, LIKE, Kwai, ROMWE, SHEIN, NewsDog, Photo Wonder, APUS Browser, VivaVideo- QU Video Inc, Perfect Corp, CM Browser, Virus Cleaner (Hi Security Lab), Mi Community, DU recorder, YouCam Makeup, Mi Store, 360 Security, DU Battery Saver, DU Browser, DU Cleaner, DU Privacy, Clean Master – Cheetah, CacheClear DU apps studio, Baidu Translate, Baidu Map, Wonder Camera, ES File Explorer, QQ International, QQ Launcher, QQ Security Centre, QQ Player, QQ Music, QQ Mail, QQ NewsFeed, WeSync, SelfieCity, Clash of Kings, Mail Master, Mi Video call-Xiaomi, Parallel Space

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo