WhatsApp-কে পিছিয়ে এখন ভারতে শীর্ষে ফ্রি অ্যাপ Signal, কী এই সিগন্যাল অ্যাপ ও কতটা সুরক্ষিত? জেনে নিন

WhatsApp-কে পিছিয়ে এখন ভারতে শীর্ষে ফ্রি অ্যাপ Signal, কী এই সিগন্যাল অ্যাপ ও কতটা সুরক্ষিত? জেনে নিন
HIGHLIGHTS

Whatsapp-এর সবচেয়ে বড় বিকল্প হিসাবে Signal App-কে দেখা হচ্ছে

Signal App হঠাৎ এত লোক ব্যবহার করা শুরু করে যার কারণ এর সার্ভার ডাউন হয় যায়

Signal -ও হোয়াটসঅ্যাপের মতো একটি মাল্টিমিডিয়া মেসেজিং অ্যাপ যা আপনি উইন্ডোজ, আইওএস, ম্যাক এবং অ্যান্ড্রয়েড ডিভাইসে ব্যবহার করতে পারেন

হোয়াটসঅ্যাপের নতুন নীতি ঘোষণার পর Signal App-টি গ্রীন সিগনাল পেয়ে গেছে। Signal App হঠাৎ এত লোক ব্যবহার করা শুরু করে যার কারণ এর সার্ভার ডাউন হয় যায়। এই সম্পর্কে সিগন্যাল নিজেই টুইট করে জানিয়েছেন যে আরও বেশি ব্যবহারকারী থাকার কারণে, ভেরিফিকেশন কোড এর সমস্যার মুখোমুখি হচ্ছে, যদিও টিম এইটার জন্য কাজ করছে। Signal App অ্যাপল অ্যাপ স্টোরে শীর্ষে ফ্রি অ্যাপের লিস্টে শীর্ষে রয়েছে। Whatsapp-এর সবচেয়ে বড় বিকল্প হিসাবে Signal App-কে দেখা হচ্ছে, যদিও টেলিগ্রামকেও হোয়াটসঅ্যাপের বিকল্প হিসাবে দেখা হচ্ছে, তবে সিকিউরিটি এবং পারমিশনের ক্ষেত্রে Signal পিছনে ফেলেছে। আসুন এই অ্যাপটি সম্পর্কে বিস্তারিত জেনে নিই …

2014 সালে লঞ্চ হয়েছে Signal App

Signal -ও হোয়াটসঅ্যাপের মতো একটি মাল্টিমিডিয়া মেসেজিং অ্যাপ যা আপনি উইন্ডোজ, আইওএস, ম্যাক এবং অ্যান্ড্রয়েড ডিভাইসে ব্যবহার করতে পারেন। সিগন্যাল অ্যাপ এর মালিকান সিগন্যাল ফাউন্ডেশন (Signal Foundation) এবং সিগন্যাল ম্যাসেঞ্জার এলএলসি (Signal Messenger LLC) এর কাছে আছে যা একটি নন প্রফিট সংস্থা। অ্যাপটি আমেরিকান ক্রিপ্টোগ্রাফার মক্সি মারলিনস্পাইক (Moxie Marlinspike) তৈরি করেছেন এবং বর্তমানে সিগন্যাল ম্যাসেঞ্জার অ্যাপের সিইও। সিগন্যাল অ্যাপের ট্যাগলাইন হল ‘Say Hello to Privacy’ ।

signal app

Signal App এর ফিচার্স

সিগন্যাল অ্যাপ-ও হোয়াটসঅ্যাপের মতো এবং এর মাধ্যমে আপনি ভিডিও কলিং, ফটো-ভিডিও শেয়ার করতে পারবেন। আপনি গ্রুপ তৈরি করতে পারেন তবে এই গ্রুপে কেবল 150 জনকে যোগ করা যাবে। সিগন্যাল অ্যাপের সাথে একটি সমস্যা হল এর ডেটা গুগল ড্রাইভে বা অন্য কোনও ক্লাউডে স্টোর হয় না। এমন পরিস্থিতিতে যদি আপনি আপনার ফোনটি হারিয়ে ফেলেন তবে আপনি চ্যাটের ব্যাকআপ নিতে পারবেন না। সিগন্যাল অ্যাপে একটি গ্রুপ তৈরি করে আপনি সরাসরি কাউকে এতে যোগ করতে পারবেন না। যাঁদের আপনি যোগ করতে চান, তাদের কাছে প্রথমে নোটিফিকেশন যাবে, তারপরে তারা চাইলেই তাদের গ্রুপে যোগ করা যাবে। এর মধ্যেও Delete for Everyone রয়েছে।

signal app

Signal App কতটা সুরক্ষিত?

সিগন্যাল অ্যাপের সিকিউরিটির প্রশংসা করেছে হোয়াটসঅ্যাপের সহ-প্রতিষ্ঠাতা ব্রায়ান অ্যাক্টনও। ব্রায়ান অ্যাক্টন 2017 সালে হোয়াটসঅ্যাপকে বিদায় জানিয়েছিলেন এবং একই সাথে সিগন্যালকে 59 মিলিয়ন ডলার ফান্ডিং করেন। মার্কিন গোয়েন্দা তথ্য লীক করার সুপরিচিত হুইসেল ব্লোয়ার অ্যাডওয়ার্ড স্নোডেন সিগন্যাল অ্যাপকে আরও ভাল বলেছেন। Signal, হোয়াটসঅ্যাপের চেয়েও সুরক্ষিত, কারণ হোয়াটসঅ্যাপের কেবলমাত্র মেসেজ এবং কলগুলি এন্ড টু এন্ড এনক্রিপ্ট করা হয়, অন্যদিকে সিগন্যালের মেটা ডেটাও এন্ড টু এন্ড এনক্রিপ্ট হয়। অ্যাপ স্টোরের দেওয়া তথ্য অনুসারে, সিগন্যাল অ্যাপ তার ব্যবহারকারীর কোনও ডেটা স্টোর করে না। সিগন্যাল অ্যাপ শুধু যোগাযোগ নম্বর যেমন আপনার মোবাইল নম্বর নেয় কারণ এর মাধ্যমে আপনার সিগন্যাল অ্যাকাউন্টটি ওপেন হয়। বলে দি যে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের কাছ থেকে 16 ধরণের তথ্য নেয়।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo