ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস (UPI) তে 1 অগাস্ট থেকে নিয়মে বড় বদল করতে চলেছে। এনপিসিআই এর মতে, এই নতুন গাইডলাই বিশেষভাবে ভারতে ডিজিটাল লেনদেনের নিরাপত্তা, নির্ভরযোগ্যতা এবং দ্রুত পেমেন্টে করার ক্ষেত্রে আনা হয়েছে। তাই, আপনি যদি Google Pay, Paytm, PhonePe অথবা অন্য কোনও পেমেন্ট প্ল্যাটফর্ম ইউজার হন, তাহলে এই নিয়মগুলি আপনার জন্য।
নতুন আপডেট অনুযায়ী, ইউপিআই গ্রাহকরা তাদের মোবাইল নম্বর থেকে লিঙ্ক করা ব্যাঙ্ক অ্যাকাউন্টটি একদিনে 25 বারের বেশি দেখতে পারবেন না। তাছাড়া, গ্রাহকরা দিনে সবেচেয়ে বেশি 50 বার পর্যন্ত ব্যালেন্স চেক করতে পারবেন।
এছাড়াও, যদি আপনি যেকোনো লেনদেনের স্টেটাস জানতে চান, তবে এখন আপনি দিনে মাত্র 3 বার দেখতে পারবেন এবং তাও প্রতিবার 90 সেকেন্ডের ব্যবধানে। অর্থাৎ, বারবার লেনদেনের অবস্থা জানতে আপনি অ্যাপটি রিফ্রেশ করতে পারবেন না।
বারবার লেনদেনের অবস্থা পরীক্ষা করতে পারবেন না
এনপিসিআই জানিয়েছে যে, এপ্রিল এবং মে 2025 এর মাঝে লেনদেনের ফেল এবং দেরিতে পেমেন্ট হওয়া সম্পর্কে অনেক অভিযোগ পাওয়া গেছে। তদন্তে দেখা গেছে যে ব্যবহারকারীদের বারবার ব্যালেন্স চেক করা এবং লেনদেনের অবস্থা ক্রমাগত ট্র্যাক করার ফলে সিস্টেমের উপর ভারী বোঝা চাপছিল। এর ফলে, অনেক সময় পেমেন্ট ব্যর্থ হচ্ছিল বা খুব দেরিতে হচ্ছিল। এখন এই সীমাগুলি কেবল সিস্টেমের উপর চাপ কমাবে না বরং পেমেন্টের গতিও উন্নত হবে এবং ব্যবহারকারী ভাল অভিজ্ঞতা পাবেন।
Joyeeta Bhattacharya fell in love with technology at an early age, believing that technology was the secret to unlock India's limitless potential. She is currently Assistant Editor - Bangla at Digit.