95,000 UPI ফ্রড কেস নথিভুক্ত হয়েছে 2022-এ! নিজেকে বিপদ থেকে কী করে বাঁচাবেন দেখুন

95,000 UPI ফ্রড কেস নথিভুক্ত হয়েছে 2022-এ! নিজেকে বিপদ থেকে কী করে বাঁচাবেন দেখুন
HIGHLIGHTS

মহামারীর সময় থেকে বেড়েছে UPI -এর রমরমা

পাল্লা দিয়ে বেড়েছে UPI সংক্রান্ত ফ্রড কেস

প্রতারকরা ভুয়ো UPI লিংক পাঠাচ্ছে সাধারণ নাগরিকদের

ভারতে দিন দিন UPI -এর জনপ্রিয়তা বেড়েই চলেছে। হবে নাই বা কেন, যেভাবে অনলাইন শপিং থেকে অনলাইন টিকিট বুক করার চল শুরু হয়েছে তাতে প্রতারকদের জন্য যেন স্বর্গরাজ্য তৈরি হয়ে আছে। একদিকে এই অনলাইনে টাকা লেনদেন সহ অন্যান্য কাজ জীবনকে যতটা সহজ করে তুলেছে তেমনই বেড়েছে প্রতারকদের ভয়। 

অনলাইনে টাকা লেনদেন করার জন্য আজকাল অনেকেই UPI বা ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস ব্যবহার করে থাকেন। সামান্য চা খেয়ে টাকা মেটানো হোক বা কেনাকাটা করতে গিয়ে সেটার দাম মেটানো সবেতেই এই UPI -এর ব্যবহার করে থাকেন অনেকে। কিন্তু WhatsApp স্ক্যাম, পার্ট টাইম চাকরির টোপ ইত্যাদির মতো এই UPI স্ক্যাম আজকাল ভীষণই বেড়ে গিয়েছে। 

সরকারি তথ্য অনুযায়ী 2021-22 সালে 84,000 UPI ফ্রড কেস নথিভুক্ত হয়েছিল। 2020-21 সালে সংখ্যাটা ছিল 77,000। 2022 সালে সেটা বেড়ে দাঁড়িয়েছে 95,000 এ! ফলে এখান থেকেই স্পষ্ট যে প্রতি বছর লাফিয়ে লাফিয়ে প্রতারণার সংখ্যা বেড়ে চলেছে। 

UPI স্ক্যাম কী? 

বিভিন্ন পন্থা অবলম্বন করে প্রতারকরা মানুষ ঠকাচ্ছে। তাঁদের ভুয়ো মেসেজ পাঠাচ্ছে। ভুয়ো লিংক পাঠানো হচ্ছে।

কিন্তু এসবের মাঝেও কীভাবে প্রতারকরা লোক ঠকাচ্ছে? আসলে প্রতারকরা বিভিন্ন উপায়ে মানুষকে বোকা বানিয়ে তাঁদের UPI -এর মাধ্যমে টাকা পাঠাতে বলেন বা তাঁদের UPI অ্যাপ কন্ট্রোল করে নেয়। 

আরও পড়ুন: 200 টাকার মধ্যে Airtel প্রিপেইড প্ল্যান চান? বেছে নিন এগুলো, আছে আনলিমিটেড কল সহ একাধিক বেনিফিট

1. টাকা পাঠানোর ভুয়ো আবেদন: অনেক সময় প্রতারকরা আপনার অ্যাকাউন্টে যৎসামান্য টাকা পাঠিয়ে বলবে ভুল করে টাকাটা আপনার কাছে চলে গিয়েছে, আপনি যেন তাকে সেই টাকা ফেরত পাঠিয়ে দেন। এরপরই তাঁরা সেই টাকা পাঠানোর জন্য একটি UPI লিংক পাঠায় যা মূলত ম্যালওয়্যার যুক্ত হয় বা ভুয়ো হয়। যেই কেউ সেই লিংকে ক্লিক করে অমনি প্রতারকরা তাঁর ফোনের অ্যাকসেস সহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য পেয়ে যায়। আর ফলস্বরূপ সমস্তটাই হাতিয়ে নেয়। 

More than 95000 upi fraud cases reported in 2022

2. ভুয়ো QR কোড: অনেক সময় ভুয়ো QR কোড দিয়েও টাকা হাতিয়ে নেয় প্রতারকরা। অনেক সময় প্রতারকরা বলেন যে QR কোড স্ক্যান করলে নাকি তাঁরা সেই ব্যক্তির অ্যাকাউন্টে টাকা পাঠাবেন। কিন্তু আদতে যখন তাঁরা সেই QR কোড স্ক্যান করেন তখন তাঁদের থেকে একটা পিন চাওয়া হয়। আর সেই পিন দেওয়া মাত্রই তাঁর অ্যাকাউন্টে টাকা আসার বদলে টাকা কেটে চলে যায় প্রতারকের কাছে। 

UPI ফ্রড থেকে কী করে সতর্ক থাকবেন? 

বিভিন্ন উপায়ে প্রতারকরা আপনাকে বোকা বানিয়ে আপনার সর্বস্ব কিন্তু কেড়ে নিতে পারে। মনে রাখবেন এসব ক্ষেত্রে প্রতারকরা আপনার থেকে UPI পিন চাইবে। এমনিতে UPI লেনদেন নিরাপদ এবং ভাল। কিন্তু আপনার পিন কখনও মনের ভুলেও কারও সঙ্গে শেয়ার করবেন না।

আরও পড়ুন: সস্তা প্ল্যানে বাম্পার সুবিধা! মাত্র 107 টাকায় 35 দিনের মেয়াদ এবং ডেটা, Jio-Airtel কে দিচ্ছে টেক্কা

তবুও কোন উপায়ে UPI সংক্রান্ত প্রতারণার থেকে বাঁচবেন দেখুন: 

1. কেউ যদি আপনাকে ফোন করে বলে যে ভুল করে আপনার কাছে টাকা পাঠিয়ে দিয়েছে সেটা ফেরত পাঠান তাহলে আগে সেই ব্যক্তির পরিচয় যাচাই করুন। কোনও লিংক তিনি দিলে সেটায় ক্লিক করবেন না। 

2. কাউকে কখনই নিজের UPI পিন দেবেন না। UPI পিন কেবল আপনার জন্য। 

More than 95000 upi fraud cases reported in 2022

3. কাউকে টাকা পাঠানোর আগে ভাল করে তাঁর পরিচিতি যাচাই করুন। 

4. সিকিউরিটির দিকে বিশেষ নজর দিন। আজকাল চলা প্রতারণার বিষয়ে ওয়াকিবহাল থাকুন। ভুলভাল কোনও লিংকে ক্লিক করবেন না।

 

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo