Facebookএ অনীহা! তরুণ প্রজন্ম সরছে ফেসবুকের মোহ থেকে!

Facebookএ অনীহা! তরুণ প্রজন্ম সরছে ফেসবুকের মোহ থেকে!
HIGHLIGHTS

নতুন সমীক্ষা যথেষ্ট উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে ফেসবুকের জন্য

এক কথায় বলা যায় মার্ক জুকারবার্গের রাতের ঘুম উড়েছে, তরুণ প্রজন্ম যে মুখ ফেরাচ্ছে ফেসবুক থেকে!

গত 7 বছরে চোখে পড়ার মতো কমেছে ব্যবহারকারীর সংখ্যা

মার্ক জুকারবার্গের (Mark Zuckerberg) রাতের ঘুম ছুটেছে বলা যায়। ফেসবুকের (Facebook) ব্যবহারকারীর সংখ্যা কমছে হুহু করে। নতুন সমীক্ষা এমনটাই বলছে। ফেসবুকের প্রতি আগ্রহ হারাচ্ছে নতুন প্রজন্ম! এই জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে মুখ ফেরাচ্ছে টিনেজাররা। ফেসবুকের জনপ্রিয়তা কমছে বলেই দাবি করা হয়েছে সেই সমীক্ষায়। জানানো হয়েছে সেই জায়গায় অন্য একাধিক নাম ঢুকে পড়েছে।

সমীক্ষায় কী বলছে?

মার্কিন যুক্তরাষ্ট্রের তরুণ প্রজন্মের উপর একটি সমীক্ষা করা হয়েছিল কিছুদিন আগে। সেই সমীক্ষার রিপোর্ট সামনে এসেছে। পিউ রিসার্চ সেন্টার এই তথ্য প্রকাশ্যে এনেছে। সেখানে জানা গিয়েছে 2014-15 সালে 13 থেকে 17 বছর বয়সী ব্যবহারকারীর সংখ্যা ছিল 71% বর্তমানে সেটা কমে হয়েছে 32%! আর এই তথ্যই ফেসবুকের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

তাহলে কোন সোশ্যাল মিডিয়ার জনপ্রিয়তা বেড়েছে? 

চাইনিজ শর্ট ভিডিও প্ল্যাটফর্ম TikTok এর জনপ্রিয়তা বাড়ছে সমানে। এমনটাই জানা গিয়েছে এই রিপোর্টে। ফেসবুক, ইনস্টাগ্রাম (Instagram), স্ন্যাপচ্যাটের (Snapchat) বদলে এখন টিকটক বেশি ব্যবহার করেছে টিনেজাররা। এই সমীক্ষা অনুযায়ী 16% টিনেজার নিয়মিত টিকটক ব্যবহার করেন এবং 67% এই সোশ্যাল মিডিয়া ব্যবহার করে থাকেন শর্ট ভিডিও বানানোর জন্য।

কোন অ্যাপ বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে আছে?

Youtube সবার উপরে রয়েছে সোশ্যাল মিডিয়াগুলোর মধ্যে। 2022 সালে করা এই সমীক্ষার রিপোর্ট এমনটাই জানাচ্ছে। তরুণ প্রজন্ম সব থেকে বেশি ব্যবহার করে ইউটিউব। মার্কিন যুক্তরাষ্ট্রের 95% টিনেজার গুগলের (Google) মালিকানাধীন এই সোশ্যাল মিডিয়ায় অনেকটা সময় কাটান। 67% পছন্দ করেছেন tiktok। আর তারপর আছে ইনস্টাগ্রাম এবং স্ন্যাপচ্যাটের নাম।

facebook

এই সমীক্ষার তালিকায় কত নম্বরে জায়গা করে নিয়েছে ফেসবুক?

অনেকটাই নিচে রয়েছে ফেসবুকের নাম। উল্লিখিত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর পরে আছে ফেসবুকের নাম। মাত্র 32% টিনেজার এই অ্যাপ ব্যবহার করে থাকেন বর্তমানে। টুইটার (Twitter), টাম্বলার (Tumblr), রেডইট (Reddit) এর মতো সোশ্যাল মিডিয়া খুব কম সংখ্যক মানুষই ব্যবহার করেন বলে জানা গিয়েছে। তবে আপনারা কী ভেবেছেন এই রিপোর্ট দেখেও মার্ক জুকারবার্গ চুপ করে বসে আছেন? মোটেই না। তিনি এই অ্যাপগুলোকে TikTok এর সমকক্ষ করে তোলার আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন। তাই তো ইনস্টাগ্রামের রিল, ফেসবুক রিল ইনস্টাগ্রামের স্টোরিজ এর তুলনায় বেশি বিজ্ঞাপনের জন্য বার্ষিক আয়ের ব্যবস্থা শুরু করেছে। তবে আমেরিকার অবস্থা এমন করুণ হলেও মার্ক জুকারবার্গকে ভারত মোটেই নিরাশ করেনি। এই দেশে ফেসবুকের জনপ্রিয়তা এখনও তুঙ্গে আছে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo