Airtel, Jio, Vi এর E-Sim পুরনো iPhone থেকে নতুন iPhone এ ট্রান্সফার করতে চান? দেখে নিন পদ্ধতি

Airtel, Jio, Vi এর E-Sim পুরনো iPhone থেকে নতুন iPhone এ ট্রান্সফার করতে চান? দেখে নিন পদ্ধতি
HIGHLIGHTS

এক iPhone থেকে আরেকটিতে E-Sim ট্রান্সফার করা ভীষণই সহজ

মাত্র 4 ঘণ্টার মধ্যে আপনি এই কাজ সেরে ফেলতে পারবেন

আপনি টেলিকম অপারেটর যদি অটোমেটিক E-Sim ট্রান্সফার সাপোর্ট না করে থাকে তাহলে আপনাকে তাদের সঙ্গে যোগাযোগ করতে হবে

নতুন iPhone ভীষণই মজাদার, আকর্ষণীয় বস্তু। কিন্তু এই নতুন ফোন ব্যবহার করার আগে আপনাকে আপনার E-Sim-টিকে পুরনো ফোন থেকে নতুন iPhone এ ট্রান্সফার করতে হবে আগে। প্রাথমিক ভাবে এই E-Sim ট্রান্সফার করার বিষয়টি এখন ঝামেলার মনে হতে পারে। কিন্তু আদতে সেটা নয়। বেশ সহজ বিষয়টা। দেখে নিন এই কাজ কীভাবে করলে চটজলদি হয়ে যাবে। তবে এই কাজ করার আগে অবশ্যই দেখে নেবেন আপনার ফোনে যেন শক্তিশালী ইন্টারনেট কানেকশন থাকে। 

ম্যানুয়ালি কীভাবে E-Sim ট্রান্সফার করবেন দেখুন

1. সবার আজ সেটিংসে যান। তারপর সেখানে গিয়ে মোবাইল ডেটা অপশনে গিয়ে মোবাইল সার্ভিস সেট আপ অপশনে যান। 

2. এবার দেখুন এখানে আপনাকে আপনার পুরনো ফোনে থাকা সমস্ত মোবাইল নম্বর দেখাবে যা আপনার ফিজিক্যাল সিম বা পুরনো E-Sim -এ ছিল। 

3. এবার যদি আপনার টেলিকম অপারেইর অটোমেটিক E-Sim ট্রান্সফার না সাপোর্ট করে থাকে তাহলে আপনি সেটা এখানেই দেখে নিতে পারবেন। লেখা থাকবে ট্রান্সফার নট সাপোর্টেড। এক্ষেত্রে আপনাকে টেলিকম অপারেটরের সঙ্গে যোগাযোগ কর্তেছিবে এবং গোটা বিষয়টা বলতে হবে। ধরা যাক আপনি Jio- এর সিম ব্যবহার করেন সেক্ষেত্রে আপনাকে My Jio অ্যাপ ডাউনলোড করে ইমেল আইডি ভেরিফাই করতে হবে। এবং তারপর 199 নম্বর GETESIM এই মেসেজ পাঠাতে হবে। আর Airtel হলে eSIM লিখে পাঠান 121 নম্বরে। আর ভোডাফোন হলে eSIM লিখে পাঠান 199 নম্বরে। 

4. একবার এটা করে ফেললেন আপনি একটি কনফার্মেশন ইমেল পাবেন যে একবার E-Sim ট্রান্সফার প্রসেস শুরু হয়ে গিয়েছে।

অটোমেটিক্যালি E-Sim ট্রান্সফার করতে চাইলে কী করণীয়

অটোমেটিক্যালি এই কাজ করার জন্য দুটি উপায় আছে, একটি হল ট্রান্সফার ফ্রম নিয়ারবাই iPhone বা QR কোড স্ক্যান করে। এবার দেখুন পদ্ধতি। 

1. এটার জন্য সেটিংসে যান। সেখানে গিয়ে মোবাইল ডেটা অপশনে যান। মোবাইল সার্ভিস সেট আপ অপশনে যান। এখানে দেখুন Other অপশন আছে স্ক্রিনের একদম নিচের দিকে। এখানে আপনি দুটো অপশন দেখতে পারবেন ক্লিক করলে, ট্রানফার ফ্রম নিয়ার বাই iPhone এবং QR কোড।

E-SIm Transfer from iphone to iphone

2. এবার আপনি যদি প্রথম অপশন বেছে নেন অর্থাৎ ট্রান্সফার ফ্রম নিয়ার বাই iPhone তাহলে আপনি আপনার পুরনো iPhone এ একটি নোটিফিকেশন পাবেন। সেটাকে ক্লিক করুন এবং কন্টিনিউ করুন। এবার ভেরিফিকেশন কোড দিন নতুন ফোনে। যেই এই কাজ করে ফেলবেন আপনার নতুন iPhone E-Sim ট্রান্সফার হয়ে যাবে। 

3. আর আপনি যদি QR কোড অপশন বেছে নেন তাহলে আপনাকে আপনার টেলিকম অপারেটরকে কল করতে হবে এবং QR কোড চাইতে হবে। এবার সেই কোড স্ক্যান করুন ক্যামেরার সাহায্যে। এবার নোটিফিকেশন এলে সেটাকে ক্লিক করুন। এবার কন্টিনিউ অপশন ক্লিক করুন। 

এই সহজ পদ্ধতি মেনে চললেই আপনার E-Sim পুরনো ফোন থেকে নতুন iPhone এ চলে আসবে। কিন্তু মনে রাখবেন এই পদ্ধতি পুরোটাই নির্ভর করবে কী ধরনের E-Sim ট্রান্সফার সাপোর্ট করে আপনার টেলিকম সংস্থা।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo