ভুয়ো ওয়েবসাইট হইতে সাবধান! ব্যাপক ছাড়ের প্রলোভনে পা দেওয়ার আগে মাথায় রাখুন এই 6 টিপস

ভুয়ো ওয়েবসাইট হইতে সাবধান! ব্যাপক ছাড়ের প্রলোভনে পা দেওয়ার আগে মাথায় রাখুন এই 6 টিপস
HIGHLIGHTS

বিগ বাস্কেট থেকে বিগ বাজার সহ একাধিক ওয়েবসাইটের ভুয়ো ওয়েবসাইট বানানো হয়েছে

প্রতারকদের এই চাল না বুঝে তার শিকার হচ্ছেন বহু গ্রাহক, হারাচ্ছে লক্ষ লক্ষ টাকা

তাই অনলাইনে কেনাকাটা করার আগে যাচাই করুন অ্যাড্রেস বার সহ এই জিনিসগুলো

আমরা যত বেশি অনলাইনের উপ নির্ভরশীল হচ্ছে তত বেশি বাড়ছে সাইবার ক্রাইমের সংখ্যা। অনলাইনে গ্রাহকদের সহজেই প্রতারণার ফাঁদে ফেলছে প্রতারকরা। আর সাইবার জালিয়াতির শিকার হয়ে লক্ষ লক্ষ টাকা হারাচ্ছেন গ্রাহকরা। মহামারী পরবর্তী সময়ে মানুষ অনেক বেশি অনলাইন শপিং নির্ভর হয়ে পড়েছেন। সে বিগ বাস্কেট থেকে কেনাকাটা করা হোক কিংবা বিগ বাজার থেকে। ইলেকট্রনিক ডিভাইস হোক বা জামা কাপড় কিংবা সবজি সবই এখন অনলাইনে উপলব্ধ। আর সময়ের দাবি মেনে একাধিক ব্র্যান্ড অনলাইনে তাঁদের প্রোডাক্ট উপলব্ধ করেছে। বানিয়েছে ওয়েবসাইটে। গ্রাহকদের সুবিধার্থে এই ওয়েবসাইটে এক ছাতার তলায় বিভিন্ন প্রোডাক্ট নিয়ে এসেছে ব্র্যান্ডগুলো। বিগ বাজার, বিগ বাস্কেট, ইত্যাদির মতো ব্র্যান্ড দৈনন্দিন জীবনের নানা জিনিস আমাদের বাড়ির দরজায় পৌঁছে দেয় এখন। আর এই ওয়েবসাইটের মতো ভুয়ো ওয়েবসাইট বানিয়ে এখন গ্রাহকদের ঠকাচ্ছে প্রতারকরা। হাতিয়ে নিচ্ছে লক্ষাধিক টাকা। 

সম্প্রতি নয়ডা থেকে পুলিশ একদল প্রতারককে গ্রেফতার করেছেন যাঁরা এভাবে মানুষকে ঠকাচ্ছিল। আপনিও যাতে এমন কোনও প্রতারণার ফাঁদে না পড়েন তার জন্য দেখে কিছু আবশ্যক জিনিস যা আপনার মাথায় রাখা উচিত। এক্ষেত্রে আপনাকে 6টা জিনিস অবশ্যই মাথায় রাখতে হবে। কী কী দেখুন। 

1.অ্যাড্রেস বার

কোনও ওয়েবসাইট থেকে কিছু কেনার আগে দেখে নিন সেটার অ্যাড্রেস বার https:// লেখা দিয়ে শুরু হচ্ছে কিনা। যদি হয় তবে নিশ্চিন্তে থাকুন কারণ 's' অক্ষরটি নিরাপত্তা বোঝায়। আর যদি দেখেন কোনও ওয়েবসাইটের লিংক http:// দিয়ে শুরু হচ্ছে তাহলে 'সাধু সাবধান!' এটা কিন্তু ভুয়ো ওয়েবসাইট। অথবা এখানে ব্যবহারকারীর তথ্য সুরক্ষিত থাকবে না। 

2.প্যাডলক

দেখুন 3 ধরনের TLS থাকে। আর এগুলো সার্টিফিকেট লক ডিসপ্লে থেকে ডোমেইন ভ্যালিড কিনা সেটা দেখে। এবং নিশ্চিত করে। এটা যাচাই করার জন্য অ্যাড্রেস বারের উপরের ডানদিকে দেখুন। সেখানে আপনি দেখতে পাবেন এই ওয়েবসাইটটির TLS কিংবা SSL যাচাই করা আছে কিনা। 

3.প্রচুর অফার

এই সমস্ত ওয়েবসাইটে গ্রাহকদের আকর্ষণ করার জন্য বিপুল ছাড় দেওয়া হয়। একপ্রকার জলের দরের জিনিস বিক্রি করা হয় এখানে। অনেকেই বিপুল ছাড়ের প্রলোভনে সেই ফাঁদে পা দেন। জিনিস কিনে আর্থিক লেনদেন করে বসেন। আর ফলস্বরূপ সমস্ত ব্যাংকিং তিথি নিজের অজান্তেই প্রতারকদের হাতে তুলে দিয়ে নিজের সর্বস্ব খুইয়ে বসেন। 

4.URL

যদি ভুয়ো ওয়েবসাইট হয় তাহলে বানান ভুল থাকবেই কিংবা কোনও ধরনের সিম্বল ব্যবহার করা হয়ে থাকে। এটা মূলত তারা কোনও নির্দিষ্ট সংস্থার ডোমেইন পাল্টানোর করে প্রতারকরা। তাই URL এর দিকে নজর দিন, যদি T@NISHQ, বা amaz০n.com ইত্যাদি জাতীয় কিছু দেখেন তাহলে সাবধান হন। 

How to stay safe from fake website

5.যোগাযোগের তথ্য

লাইভ চ্যাট, ফোন নম্বর, ইমেল ইত্যাদি দেওয়া থাকে। আপনার যদি সন্দেহ হয় তাহলে সেখানে যোগাযোগ করে যাচাই করে নিন। বিশ্বাসযোগ্য মনে না হলে সেখানে আর্থিক লেনদেন না করাই ভাল। 

6.রিভিউ 

কোনও ওয়েবসাইট থেকে বা কোথাও থেকে কিছু কেনার আগে সেটার রিভিউ যাচাই করুন। বিভিন্ন সোশ্যাল মিডিয়া কিংবা গুগল থেকে সেই ওয়েবসাইটের রিভিউ দেখে, পড়ে তারপর সেখান থেকে জিনিস কিনুন। এর আগে যদি কেউ এই জালিয়াতদের শিকার হয়ে থাকেন তিনি নিশ্চয় সেই কথা জানাবেন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo