আপনার ফোন থেকে চুরি হয় যেতে পারে পার্সনাল ডেটা, কীভাবে থাকবেন নিরাপদ

Updated on 05-Nov-2021
HIGHLIGHTS

এখন ফোন থেকে ফটো, ভিডিও চুরি হয়ে যাবার ঘটনা হামেশাই ঘটছে

নিরাপদে থাকতে থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড করা থেকে বিরত থাকুন

ফোনে কোনো সহজ পাসওয়ার্ড দেবেন না

আপনি কি জানেন আপনার কয়েকটা ছোট্ট ভুলের কারণে আপনার মোবাইলে থেকে চুরি হয়ে যেতে পারে পারসোনাল ডেটা। আজকাল ফোন থেকে ইউজারের অজান্তে ফটো, ভিডিও চুরি হয়ে যাবার ঘটনা হামেশাই ঘটছে। বহু মানুষ এমন ঘটনার শিকার হচ্ছে, থানায় রিপোর্ট লেখাচ্ছে। আপনি কি জানেন আপনি একটু সতর্ক থাকলে এড়িয়ে যেতে পারবেন এই ধরনের ঘটনা। কীভাবে? জেনে নিন তাহলে-

থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড নয়-

কোনো অ্যাপ ডাউনলোড করতে হলে প্লে-স্টোর থেকে করুন। আইফোন হলে অ্যাপ ডাউনলোড করার জন্য অ্যাপ স্টোরকে বেছে নিন। তবে কোনো থার্ড পার্টি সোর্স থেকে থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড করা এড়িয়ে যাওয়াই ভালো। 

কোনো সহজ পাসওয়ার্ড দেবেন না-

হোম স্ক্রিন হোক বা অ্যাপলক , ফিঙ্গার প্রিন্ট বা ফোর ডিজিট পিনকে পাসওয়ার্ড হিসেবে সেভ করা থেকে বিরত থাকুন। সংখ্যা এবং নাম্বার মিশিয়ে পাসওয়ার্ড সেভ করুন। এমন করলে আপনার ডিভাইস আরও বেশি সিকিওর থাকবে।

অ্যাপ পারমিশন ভেবে চিন্তে দিন-

প্রতিটি অ্যাপই কোনো ইউজারের ফোনে কাজ শুরু করার আগে কিছু অনুমতি চায়। যা “Terms and Permissions”-এর একটা বড় লিস্ট নিয়ে আসে। তাই অ্যাপের পারমিশন দেবার ক্ষেত্রে ভেবে চিন্তে কাজ করবেন। অ্যাপ কোন কোন বিষয়ের অ্যাক্সেস চাইছে তা দেখে নেবেন। অ্যাপের কাজের সাথে বিষয়টি যদি না মেলে তবে পারমিশন অ্যাক্সেস এড়িয়ে যাবেন। 

APK ফাইল ব্যবহার করবেন না-

বিভিন্ন ওয়েবসাইটে একাধিক অ্যাপের বেশ কিছু অভিনব ফিচার নিয়ে তৈরি APK ফাইলের অস্তিত্ব চোখে পড়ে। এই ধরনের ফাইল ব্যবহার করবেন না। এই সমস্ত ফাইল আপনার ফোনে ঢুকে পড়ে আপনার অজান্তেই অনেক তথ্য চুরি করে নিতে পারে। কিছু কিছু ব্যান হয়ে যাওয়া অ্যাপেরও APK ফাইল পাওয়া সম্ভব। তাই যে সমস্ত অ্যাপ ডাউনলোড করার দরকার, তা প্লে-স্টোর থেকেই করবেন।

 

 

Disclaimer: Digit, like all other media houses, gives you links to online stores which contain embedded affiliate information, which allows us to get a tiny percentage of your purchase back from the online store. We urge all our readers to use our Buy button links to make their purchases as a way of supporting our work. If you are a user who already does this, thank you for supporting and keeping unbiased technology journalism alive in India.
Connect On :