WhatsApp Tips and Tricks: ডিলিট হওয়া ফটো রিকভার করবেন কিভাবে?

WhatsApp Tips and Tricks: ডিলিট হওয়া ফটো রিকভার করবেন কিভাবে?
HIGHLIGHTS

আপনি যদি ছবিটি ডিলিট ফর অল করে ফেলেন তাহলে সেই ছবি পাওয়া কঠিন

অ্যাপ্লিকেশনটি ফোনে মেসেজ ও ফটো ফোনের লোকালি স্টোর করে

Android এবং I phone উভয় ক্ষেত্রেই Whatsapp অটোমেটিকালি আপনার চ্যাট থেকে ছবি ডাউনলোড করে নেয়

আমরা সকলেই জানি Whatsapp হল সবচেয়ে জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত মেসেজিং অ্যাপ্লিকেশন যা ছবি,ভিডিও, স্ট্যাটাস শেয়ার করার জন্য ব্যবহার করা হয়। এটি ব্যক্তিগত বা পেশাদার উভয় উদ্দেশ্যেই খুব সহজে ব্যবহার করা যায়। আমরা প্রতিদিনই পরিবার,বন্ধু কিংবা অফিস থেকে অসংখ্য ছবি পাই। যার বেশিরভাগই আমাদের পরে কাজে লাগবেনা বলে স্টোরেজ ফাকা করতে আমরা ফটোগুলি ডিলিট করে দিই। কিন্ত মাঝে মাঝে ভুল করে গুরুত্বপূর্ণ ফটো-ও ডিলিট করে ফেলি। আপনি অনেকদিনের Whatsapp ইউজার হলে ডিলিটেড ফটো রিকভারির বেশিরভাগ ফিচারই জানবেন।

কিন্তু চ্যাট থেকে মুছে ফেলা ছবি বা ফাইল আবার ফিরে পাওয়া খুব কঠিন। এর কারন হল আপনি সরাসরি অ্যাপ থেকে Whatsapp ফটো ডিলিট করেন এবং ফাইলটি  কনভারসেশনে আর দেখায়না। আছাড়াও, ডিফল্ট ভাবে ফাইলটি গ্যালারি অ্যাপে নাও দেখাতে পারে। আপনি যদি ভুলবশত একটি ফটো বা ফাইল ডিলিট করে ফেলেন তাহলে তা রিকভার করারও বিভিন্ন উপায় রয়েছে।

Whatsapp ইউজাররা খেয়াল করতে পারেন যে অ্যাপ্লিকেশনটি ফোনে মেসেজ ও ফটো ফোনের লোকালি স্টোর করে। এবং ক্লাউডে ডেটার কপি এড়িয়ে ইউজারের প্রাইভেসি মেনটেইন করে। সুতরাং আপনি যদি নিজের থেকে ক্লাউড ব্যাকআপ না নেন তবে whatsapp থেকে আপনি আপনার গুরুত্বপূর্ণ ফটো একবার ডিলিট করে দিলে ফিরে পাবেননা।

কীভাবে অটোমেটিক সেভ করা Whatsapp ছবি রিকভার করবেন?

Android এবং iPhone উভয় ক্ষেত্রেই Whatsapp অটোমেটিকালি আপনার চ্যাট থেকে ছবি ডাউনলোড করে নেয়। সুতরাং আপনাকে প্রথমে আপনার 'photos'  অ্যাপটি চেক করতে হবে ডিলিটেড ছবি রিকভার করার জন্য। যদি আপনি Android ইউজার হন তাহলে আপনার গ্যালারি বা Google Photos দেখবেন এবং Iphone ইউজার হলে Photos চেক করুন। 

যদি আপনি whatsapp এর ডিলিটেড ফটোস খুজে না পান কিন্তু ক্লাউড স্টোরেজ ইউজ করে থাকেন, তাহলে একটি আশা থাকবে। আপনি ক্যামেরা আপলোডস, ক্যামেরা রোল, অথবা এরকম ফোল্ডার গুলি চেক করুন ছবিগুলোর জন্য।

কীভাবে অন্যদের থেকে ডিলিটেড Whatsapp ফটো রিকভার করবেন?

আপনি যদি আপনা ফোনে ছবিগুলি না পেয়ে থাকেন, তাহলে আপনি যাকে/যাদেরকে ছবি পাঠিয়েছেন ইন্ডিভিডুয়াল/গ্রুপ চ্যাটে তাদের কাছে থাকা ছবিটির কপি চেয়ে নিন। যদিও, আপনি যদি ছবিটি ডিলিট ফর অল করে ফেলেন তাহলে সেই ছবি পাওয়া কঠিন।

Whatsapp ব্যাকআপ থেকে কীভাবে ছবি রিকভার করবেন?

আপনি Whatsapp এর ডেটা ব্যাক আপ অপশনটি পাবেন Android ও Iphone দুটি ডিভাইসেই পাবেন। Android- এ Google Drive এবং iOS এ iCloud এ ব্যাক আপ নেওয়া হয়। আপনি যদি এখানে ব্যাক আপ নিয়ে থাকেন তাহলে ছবি রিকভার করা আপনার জন্য খুব সহজ কাজ। যদিও আপনি ব্যাক আপ আগে না নিয়ে থাকলে এই অপশনটি আপনার কাজে আসবেনা।

চ্যাট ব্যাক আপ নেওয়ার জন্য আপনাকে Whatsapp  টি ওপেন করে সেটিংস-এ গিয়ে চ্যাট এবং তারপর চ্যাট ব্যাক আপে ক্লিক করতে হবে।

Android ডিভাইসের ফোন স্টোরেজ থেকে কীভাবে ডিলিটেড Whatsapp ফটো রিকভার করবেন?

Whatsapp সমস্ত ছবি ও ভিডিও android -এ সেভ করে রাখে একটি স্পেসিফিক ফোল্ডারে। সুতরাং আপনি যদি একটি নির্দিষ্ট ছবি ডিলিট করে থাকেন তাহলে আপনি সেই ছবিটি ইন্টারনাল ফোল্ডারে পেলেও পেতে পারেন। আপনাকে এর জন্য আপনার ফোনের ইন্টারনাল মেমোরিতে গিয়ে Whatsapp ফোল্ডারে ক্লিক করতে হবে, এরপর মিডিয়া ফোল্ডারে ক্লিক করে Whatsapp images এ ক্লিক করুন। 

এরপর আপনি আপনার ফোনে থাকা সমস্ত whatsapp ফটো দেখতে পাবেন এই ফোল্ডারে। আপনি একটি সেন্ট ফোল্ডারও দেখতে পাবেন। যেখানে আপনার পাঠানো সকল ছবি থাকে। সেখানে আপনি আপনার ছবিটি পেতে পারেন। যদিও, iOS এ এই সিস্টেমটি নেই।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo