Install App Install App

এসে গেল WhatsApp Chatbot, এবার নিজেই যাচাই করুন মেসেজ সত্য়ি না ভুয়ো

দ্বারা Digit Bangla | পাবলিশড অন 07 May 2020
HIGHLIGHTS
  • আইএফসিএন চ্যাটবোটের নিয়ে এসছে

  • ব্যবহারকারী তার স্থানীয় তথ্য-পরীক্ষককে সরাসরি পর্যালোচনার করার জন্য তাদের মেসেজটি পাঠাতে পারে

এসে গেল WhatsApp Chatbot, এবার নিজেই যাচাই করুন মেসেজ সত্য়ি না ভুয়ো
এসে গেল WhatsApp Chatbot, এবার নিজেই যাচাই করুন মেসেজ সত্য়ি না ভুয়ো

হোয়াটসঅ্য়াপে প্রায় ভূয়ো মেসেজ প্রচার করা হয়। কিন্তু এই প্রায় মেসেজ চেনা যায়ে না যে কোনটা সত্য় ও কোনটা ভূয়ো। তাই আইএফসিএন চ্যাটবোটের (WhatsApp Chatbot) নিয়ে এসছে। এর মাধ্য়মে ভুল তথ্য় ছড়িয়ে পরা রোধ করার জন্য় তৈরি করা হয়েছে।

এর মাধ্য়মে ব্যবহারকারীরা নিজেই জেনে যাবে কোনটা ভুয়ো খবর। কোনটা শেয়ার করার যোগ্য কোনটা নয়।

হোয়াটসঅ্যাপে আইএফসিএন- বটের সাহায্যে, বিশ্বজুড়ে ব্যবহারকারীরা কোভিড-১৯ সম্পর্কিত কোনও তথ্যে পেশাদার ফ্যাক্ট-চেকারদের দ্বারা সহজেই পরীক্ষা করতে সক্ষম হবেন। ব্যবহারকারী তার স্থানীয় তথ্য-পরীক্ষককে সরাসরি পর্যালোচনার করার জন্য তাদের মেসেজটি পাঠাতে পারে।

বিশেষতঃ কোভিড -১৯ পরিস্থিতিতে ভারত সহ ৭০০ টিরও বেশি দেশে স্বাধীন ফ্যাক্ট-চেকারদের সঙ্গে মানুষকে সংযুক্ত করার লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

কী ভাবে  সত্যতা যাচাই করবেন ?

১- সবথেকে প্রথমে http://poy.nu/ifcnbot ক্লিক করুন ।

২-  অথবা ফোনে +১ (৭২৭) ২৯১২৬০৬ নম্বরটি সেভ করে রাখুন। এই নম্বরে ‘hi’ লিখে পাঠান। এরপর তাদেরকে মেসেজটি পাঠিয়ে যাচাই করে নিতে পারেন।

৩- এছাড়া করোনা ভাইরাসের মোকাবেলায় হোয়াটসঅ্যাপে ভারত সরকার একটি নতুন চ্যাটবোট চালু করেছে। চ্যাটবোটটিকে বলা হচ্ছে ‘মাইগভ করোনা হেল্পডেস্ক’। নতুন চ্যাটবোটটি কোভিড -১৯ সম্পর্কিত সমস্ত প্রশ্নের উত্তর দেবে।

৪- এই পরিষেবাটি ব্যবহার করতে, ৯০১৩১৫১৫১৫ নম্বরে হোয়াটসঅ্যাপ মেসেজ করতে হবে। এর পরে “মাইগভ করোনা হেল্পডেস্ক” (MyGov corona Help Desk) আপনার প্রশ্নের উত্তর দেবে।

৫- এই চ্যাটবোটের মূল উদ্দেশ্য হল ভারতীয়দের কাছে অতিমারী সম্পর্কে যাবতীয় তথ্য সরবরাহ করা। পাশাপাশি ভুঁয়ো খবর যাতে না ছড়িয়ে পরে, দেশের মানুষ যাতে সঠিক তথ্য পায় কোভিড -১৯ সম্পর্কে, তার জন্যই এই পদক্ষেপ।

Tags:
WhatsApps WhatsApp Chatbot Covid 19 How to Use
Install App Install App
Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

LATEST ARTICLES ভিউ অল

Advertisements
DMCA.com Protection Status