হোয়াটসঅ্যাপে ফরওয়ার্ড ভাইরাল মেসেজ সত্যি কিনা, কীভাবে বুঝবেন?

হোয়াটসঅ্যাপে ফরওয়ার্ড ভাইরাল মেসেজ সত্যি কিনা, কীভাবে বুঝবেন?
HIGHLIGHTS

হোয়াটসঅ্যাপে নিয়মিত একাধিক ফরওয়ার্ডেড মেসেজ পাওয়া যায়

WhatsApp-এ অনেক সময় আমরা অজান্তে জাল খবর এবং গুজব-বিভক্ত মেসেজও শেয়ার করে দিই

কীভাবে আপনি হোয়াটসঅ্যাপে আসা ফেক মেসেজগুলি চেক করবেন

WhatsApp আজ বিশ্বের বৃহত্তম ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম। হোয়াটসঅ্যাপে নিয়মিত একাধিক ফরওয়ার্ডেড মেসেজ পাওয়া যায়। এই মেসেজে কোনও ছবি, কখনও কোনও খরব পাঠানো হয়। হোয়াটসঅ্যাপে, আমরা প্রতি ঘন্টা, প্রতিটি সময়ে সমস্ত ধরণের মেসেজ এবং তথ্য শেয়ার করি। অনেক সময় আমরা অজান্তে জাল খবর এবং গুজব-বিভক্ত মেসেজও শেয়ার করে দিই। সোশ্যাল মিডিয়ায় প্রতিদিন সমস্ত ধরণের খবর শেয়ার করা হয় এবং অনেক ধরণের দাবি করা হয়, যার মধ্যে বেশিরভাগই ভুয়া।

করোনা কালে এটি অনেক বেড়েছে। প্রত্যেকে করোনার বিষয়ে সচেতন হয়ে পড়েছে এবং যে কোনও জায়গা থেকে আসা মেসেজেগুলি চিন্তাভাবনা না করেই, ফরোয়ার্ড করে দেয়। তবে আপনি এই মেসেজগুলি শেয়ার করার আগে চিন্তাভাবনা করা উচিত। আপনিও হোয়াটসঅ্যাপে আসা কোনও মেসেজ কোনও দাবী বা কোনও সংবাদই সামান্য বুঝতে পেরে এটি জাল বা সত্য তা পরীক্ষা করে দেখতে পারেন। 

আসুন জেনে নেওয়া যাক, কীভাবে আপনি হোয়াটসঅ্যাপে আসা ফেক মেসেজগুলি চেক করবেন। আমরা এখানে হোয়াটসঅ্যাপের ফেক বা জাল মেসেজ চেক করার 10টি উপায় বলবো।

ফরওয়ার্ডেড মেসেজের সত্যতা যাচাই করুন

হোয়াটসঅ্যাপ 2018 সালে ফরওয়ার্ড মেসেজের ফিচার চালু করেছে, যাতে আপনি জানতে পারবেন যে মেসেজ ফরোয়ার্ড করা হয়েছে বা কেউ আপনাকে সরাসরি পাঠিয়েছে কিনা। আপনি যখনই কোনও ফরোয়ার্ড মেসেজ পাবেন তখনই এর সত্যতা যাচাই করুন। কোনও মেসেজ বা দাবিটি গুগলে সার্চ করে কোনও বিশ্বস্ত সোর্স থেকে তা যাচাই করুন বা PIB-j ফ্যাক্ট চেকের টুইটার হ্যান্ডেলে সার্চ করুন। ফরওয়ার্ড করা মেসেজ কারও কাছে ফরোয়ার্ড করা এড়িয়ে চলুন।

মেসেজের উপর প্রশ্ন করুন

যদি আপনি হোয়াটসঅ্যাপে এমন কোনও মেসেজ পান যা আপনাকে রাগি বা ভয় পাইয়ে দেয়, সেই মেসেজ সম্পর্কে তদন্ত করুন এবং খরব লাগান যে সেই মেসেজটি আপনার অনুভূতি উস্কে দেওয়ার উদ্দেশ্যে পাঠানো হয়েছে কিনা। এমন মেসেজ কাউকে না পাঠিয়ে, ডিলিট করে দেওয়া উচিত। যদি কেউ কোনও স্বাস্থ্য মেসেজ পাঠায় তবে তাদের জিজ্ঞাসা করুন যে এই তথ্য বা দাবিটির সোর্স কি।

এমন মেসেজের পরীক্ষা করুন যার উপর বিশ্বাস করা কঠিন

কখনও কখনও এমন মেসেজ আসে যার যা বিশ্বাস করা কিছুটা কঠিন, এই জাতীয় মেসেজগুলি প্রায়শই সত্য হয় না। এমন পরিস্থিতিতে আপনি অন্য কোনও সোর্স থেকে জেনে নিন যে সেই মেসেজ কতটা সত্য।

ফটো চেক করুন

হোয়াটসঅ্যাপে আপনি যখন কোনও ফটো এবং ভিডিও পাবেন তখন এটি চেক করুন এবং সাবধানতার সাথে দেখুন। প্রায়শই ফটো এবং ভিডিওগুলি এডিট করে পাঠানো হয়।

লিঙ্কটিও পরীক্ষা করুন

মেসেজের লিঙ্কটি কোনও পরিচিত বা সুপরিচিত সাইট থেকে দেখে মনে হতে পারে তবে এতে যদি ভুল বানান বা অদ্ভুত অক্ষর থাকে তবে সম্ভবত কিছু ভুল হয়েছে।

অন্যান্য সোর্স ব্যবহার করুন

কোনও খবর পরীক্ষা করতে, অন্য কোনও নিউজ সাইটের সহায়তা নিন বা এটি টিভি থেকে যাচাই করুন। সেই ঘটনাটি যদি অনেক জায়গায় লেখা থাকে তবে এটি সত্য হতে পারে।

না বুঝে মেসেজ ফরোয়ার্ড করবেন না

কোনও মেসেজ ফরোয়ার্ড করার আগে অবশ্যই এতে একবারে চিন্তা করে দেখুন যে এতে দেওয়া তথ্য সত্য বা মিথ্যা কিনা।

অপছন্দ করা নম্বর এবং গ্রুপটি ব্লক করে দিন

আপনার যদি মনে হয় যে আপনি কোনও নম্বর থেকে ফালতু মেসেজ পেতে চলেছেন তবে আপনার এটা ব্লক করে দেওয়া উচিত। এছাড়া আপনি গুজব ছড়ানো গ্রুপকে ছেড়ে দিতে পারেন।

ফেক নিউজ প্রায়শই ছড়িয়ে পড়ে

আপনি মেসেজ কতবার পেয়েছেন সেদিকে খেয়াল নেই। মেসেজটি একাধিকবার শেয়ার করা হয়েছে বলে এর অর্থ এই নয় যে খবরটি সত্য। আপনার যদি কোনও মেসেজ সম্পর্কে সন্দেহ থাকে তবে আপনি https://factcheck.pib.gov.in/ এ গিয়ে জিজ্ঞাসা করতে পারেন।

Digit.in
Logo
Digit.in
Logo