Tech Tips: 3 সহজ উপায় রেকর্ড করুন আপনার ফোনে WhatsApp কল

Tech Tips: 3 সহজ উপায় রেকর্ড করুন আপনার ফোনে WhatsApp কল
HIGHLIGHTS

কিছু স্মার্টফোনে কল রেকর্ডিং ফিচার ইন-বিল্ড থাকে।

আপনার ফোন কল রেকর্ড করার জন্য আপনার ডিভাইসটি অবশ্যই Android 9 বা নিউ এডিশনে চলতে হবে।

কল শুরুর আগে ফোনকলে অংশগ্রহণকারী মানুষকে Google কল রেকর্ডিং এর ব্যাপারটি নোটিফাই করে।

প্রায় প্রত্যেকটি মানুষের জীবনেই এমন সময় আসে যখন আপনি ইম্পর্ট্যান্ট ফোন কল রেকর্ড করতে চান কিন্তু কল রেকর্ড করার অপশন ইমিডিয়েটলি এভেলেবেল না থাকায় তা করতে পারেন না। যদিও এখন অনেক স্মার্টফোনেই কল রেকর্ডের অপশন থাকে। তবে, অনেকেই WhatsApp-এও ফোনকল পান, যা রেকর্ড করা অত্যন্ত জরুরি কিন্তু মেসেজিং অ্যাপে রেকর্ড করার কোনো অপশনই নেই। সুতরাং, এর জন্য আপনাকে থার্ড পার্টি অ্যাপ এবং অন্যান্য সার্ভিসের উপর নির্ভর করতে হবে। আপনাদের সুবিধার জন্য কিছু মেথড জানানো হল, যা আপনার ফোন কল এবং WhatsApp কল রেকর্ড করতে সাহায্য করবে।

Method 1

কিছু স্মার্টফোনে কল রেকর্ডিং ফিচার ইন-বিল্ড থাকে, তাই এইসকল ফোনের জন্য আপনাকে থার্ড-পার্টি অ্যাপ ইনস্টল করতে হবে না। কল রেকর্ডিং-এর জন্য আপনাকে শুধু সঠিক প্রসেস জানতে হবে।

যেমন- OnePlus ফোনে একটি নিজস্ব কল রেকর্ডিং ফিচার রয়েছে। এটি অ্যাপের Settings > Call Recording এ পাওয়া যাবে। এখানে, আপনি অটো-রেকর্ডিং সেট করতে পারেন যদি আপনি প্রতিটি কল ম্যানুয়ালি রেকর্ড করতে না চান। এর একটি সুবিধা হল, কলের অপর প্রান্তে থাকা ব্যক্তিটি জানতে পারবেন না তার কথা রেকর্ড হচ্ছে।

যারা সমস্ত কল রেকর্ড করতে চান না তারা কেবল "Auto Recording Range" বিভাগের অধীনে "Specify recording page" বেছে নিতে পারেন। তারপর আপনি নির্দিষ্ট পরিচিতি নির্বাচন করতে পারেন বা "Unknown Callers" অপশনটি বেছে নিতে পারেন।

Samsung ইউজাররা কোম্পানির নিজস্ব ফোন অ্যাপ ব্যবহার করে কল রেকর্ড করতে পারেন। আপনার Samsung Galaxy স্মার্টফোনে Settings খুলে,  তিন-ডটযুক্ত বটনে ক্লিক করুন এবং তারপরে "Record calls" প্রেস করুন। এরপর, "Auto record call" চালু করুন।

এই সেকশনে, আপনি আপনার সমস্ত রেকর্ডিংও পাবেন। কল রেকর্ডিংয়ের জন্য আপনি OnePlus ফোনের সাথে যে ফিচারগুলি পাবেন তাও এখানে এভেলেবেল। আপনি ম্যানুয়াল রেকর্ডিং সেট করতে পারেন, তবে অটোমেটিক-রেকর্ডিং সর্বদা বেস্ট অপশন কারণ আপনি জানেন না কখন আপনি ইম্পর্ট্যান্ট বা স্প্যাম কল পেতে পারেন।

Method 2

Samsung, OnePlus ছাড়াও আরও কিছু ফোনে রেকর্ডিং ফিচার রয়েছে। তবে অনেক ফোনেই রেকর্ডিং ফিচার অফার করে না। যাদের ফোনে সাপোর্ট করেনা তারা Play store থেকে Google Phone অ্যাপ ইনস্টল করতে পারেন। এটি open করে  তিন-ডটযুক্ত আইকনে ক্লিক করুন > settings > call recording৷ এরপর "Always record "-এর আন্ডারে, সিলেক্টেড নম্বরগুলিতে ট্যাপ করুন > সিলেক্টেড নম্বরগুলি always record চালু করুন > টপ রাইট কর্নারে থাকা Add-এ ট্যাপ করুন৷ তারপরে আপনি আপনার কন্ট্যাক্ট সিলেক্ট করে "Always record " এ ট্যাপ করতে পারেন। সেটিংসগুলি আপনি সবসময় আপনার পছন্দ অনুযায়ী পরিবর্তন করতে পারেন।

যদিও, কিছু কন্ডিশন রয়েছে। আপনার ফোন কল রেকর্ড করার জন্য আপনার ডিভাইসটি অবশ্যই Android 9 বা নিউ এডিশনে চলতে হবে। Google বলেছে যে ইউজারকে অবশ্যই এমন একটি দেশ বা অঞ্চলে থাকতে হবে যেখানে কল রেকর্ডিং সাপোর্টেড। কল রেকর্ডিং সর্বত্র এভেলেবেল নয়। সুতরাং, ফিচারগুলো  আপনার দেশ বা অঞ্চলের উপর ডিপেন্ড করে চেঞ্জ হয়। যদিও নিশ্চিন্তের বিষয়, এটি ভারতে ব্যবহার করা যায়, তবে সিলেক্টেড ইউজারদের কাছে ভিজিবল নাও হতে পারে৷ এছাড়াও, ডিভাইস এবং ক্যারিয়ারকে ফিচারটি সাপোর্ট করতে হবে।

Note: কল শুরুর আগে ফোনকলে অংশগ্রহণকারী মানুষকে Google কল রেকর্ডিং এর ব্যাপারটি নোটিফাই করে।

Method 3

যদি উভয় মেথডই আপনার জন্য কাজ না করে, আপনি Play store থেকে একটি থার্ড পার্টি কল রেকর্ডিং অ্যাপ ইনস্টল করতে পারেন। উদাহরণ হিসাবে  "Cube ACR" অ্যাপ ডাউনলোড করতে পারেন, যা অটোমেটিক রেগুলার ফোন এবং WhatsApp কল রেকর্ড করতে পারে। এটি এমনকি অডিও ভয়েস রেকর্ড করার জন্য একটি রেকর্ডার অ্যাপ্লিকেশন হিসাবে কাজ করতে পারে। আপনি অটোমেটিক-রেকর্ডিং সেট করতে পারেন এবং এমনকি কিছু কলারকে বাদ দিতে পারেন৷ কল রেকর্ডিং ম্যানুয়ালি চালু করার অপশনও রয়েছে অ্যাপটিতে। আপনার ফোনে যখনই কল আসবে, তখনই অ্যাপটি একটি কল রেকর্ডিং উইজেট শো করবে।

আপনি ফোনের settings বিভাগে এই অ্যাপটির জন্য পার্মিশনগুলি টেস্ট করতে পারেন, অথবা আপনি কেবল অ্যাপটিতে লং-প্রেস করে App Info > permission এ ট্যাপ করতে পারেন। এখানে, আপনি যদি মনে করেন অ্যাপটির কোনো কিছুর জন্য পারমিশনের প্রয়োজন নেই তাহলে আপনি চেঞ্জ করতে পারেন। 

এটি ছাড়াও, Android 12 ইউজাররা রিসেন্টলি সমস্ত পার্মিশন ব্যবহার করা অ্যাপগুলিও দেখতে পারেন। এটি ইউজারদের আরও ভালভাবে দেখতে দেয় যে কোনও অ্যাপ কোনও পারমিশনের মিস-ইউজ করছে বা পারমিশন ছাড়াই কিছু অ্যাক্সেস করছে কিনা। কেউ এই সব "Privacy Dashboard" (settings-এ) চেক করতে পারে, যা Google Android 12 এর সাথে চালু করেছে। এই অ্যাপটি অন্য ব্যক্তিকে কল রেকর্ডিং অ্যালার্ট পাঠায় না।

Alternate Method: থার্ড-পার্টি অ্যাপ ব্যবহার করে কল রেকর্ড করতে আপনার কোনো সমস্যা হলে, আপনি সাধারণ ফোন বা WhatsApp কল রেকর্ড করতে একটি সেকেন্ডারি স্মার্টফোন বা অন্য কোনো ডিভাইস ব্যবহার করতে পারেন। এর জন্য অবশ্যই আপনাকে প্রাইমারি ফোনটি স্পিকারে রাখতে হবে।

থার্ড-পার্টি অ্যাপ ব্যবহারে সতর্কতা

থার্ড-পার্টি অ্যাপ ইউজ ইউজারদের প্রয়োজনীয় কাজটি সফল ভাবে করলেও, ইউজারদের সর্বদা সতর্ক থাকা উচিত। যেকোন অ্যাপ ডাউনলোড করার আগে ডেভেলপারের নাম, রিভিউ, প্রাইভেসি পলিসি এবং অন্যান্য ডিটেইলস দুবার চেক করে নিন। আপনি ঠিক মনে করলে তবেই অ্যাপটি ইনস্টল করুন এবং নিশ্চিত করুন যে আপনি শুধুমাত্র সেই ফিচারগুলির পার্মিশনগুলিতে অ্যাক্সেস দিয়েছেন যা অ্যাপটি চালানোর জন্য প্রয়োজন এবং অ্যাপটি কোনোভাবেই আপনার ডেটা মিস-ইউজ করতে পারবেনা।

Digit.in
Logo
Digit.in
Logo