Aarogya Setu বলে দেবে আশেপাশে করোনা আক্রান্ত কেউ আছেন কিনা, এই ভাবে করবেন ডাঊনলোড

Aarogya Setu বলে দেবে আশেপাশে করোনা আক্রান্ত কেউ আছেন কিনা, এই ভাবে করবেন ডাঊনলোড
HIGHLIGHTS

দেশবাসীকে করোনামুক্ত করতে একটি নতুন অ্য়াপ আনে কেন্দ্র

‘আরোগ্য সেতু’ অ্য়াপটি ডাউনলোড করার জন্য আপনাকে গুগল প্লে স্টোর ও অ্য়াপেল স্টোর এ মিলবে।

আরোগ্য় সেতু অ্য়াপটি আপনার লোকেশন ও ব্লুটুথ এর মাধ্য়ামে এই তথ্য় জানাবে

লঞ্চ হওয়ার পরেই দুই-তিন দিনের মধেই গুগল প্লে স্টোর (Google Play Store) থেকে ৫ লাখের বেশী ডাউনলোড হয়েছিল কেন্দ্রের আরোগ্য় সেতু অ্যপ্লিকেশন (aarogya Setu)। এখন সেটা ১০ লাখ। দেশবাসীকে করোনামুক্ত করতে একটি নতুন অ্য়াপ আনে কেন্দ্র। এই অ্য়াপটি ইন্সটল করা থাকলে আপনার কাছে কোনও করোনা আক্রান্ত এলে নোটিফিকেশন এ জানাবে।

আরোগ্য় সেতু অ্য়াপটি আপনার লোকেশন ও ব্লুটুথ এর মাধ্য়ামে এই তথ্য় জানাবে। ‘আরোগ্য সেতু’ অ্য়াপটি ডাউনলোড করার জন্য আপনাকে গুগল প্লে স্টোর ও অ্য়াপেল স্টোর এ মিলবে।

কীভাবে ব্যবহার করবেন ‘আরোগ্য সেতু’ অ্যাপ-

১. প্রথমে ডাউনলোড করুন অ্যাপটি ।

২. কোন ভাষায় ব্যবহার করতে চান, সেটি অ্যাপটি খুলে সিলেক্ট করুন।

৩. সব তথ্য পড়ে ঠিক মনে হলে অ্যাপটিকে পারমিশন দিয়ে দিন যেগুলি চাইছে।

৪. লোকেশনটি ‘Always’ অপ্ট করুন ও ব্লুটুথটি সুইচ অন করুন।

৫. ফোন নম্বরটি দিন ও ওটিপি ভরুন।

৬. আপনাকে ব্যক্তিগত কিছু তথ্য ভরতে হবে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল গত ৩০ দিনে আপনি বিদেশে গিয়েছিলেন কিনা। একই সঙ্গে কুড়ি সেকেন্ডের একটি সেল্ফ অ্যাসেসমেন্ট টেস্ট নিতে হবে।

৭. এরপর কী কী সাবধানতা অবলম্বন করতে হবে অ্যাপের তরফ থেকে জানান হবে। একই সঙ্গে PM CARES অ্যাকাউন্ট নম্বর দেওয়া হবে যেখানে আপনি ডোনেশন দিতে পারেন।

আপনি যদি হাই রিস্ক বা হাই রিস্ক এরিয়ায় থাকেন, তখনই জানাবে অ্যাপটি। একই সঙ্গে ১০৭৫ টোল ফ্রি নম্বরে ফোন করে নিকটবর্তী টেস্টিং সেন্টারে পরীক্ষার জন্য যেতে বলবে এটি।

ইতিমধ্যে এক কোটির ওপর ডাউনলোড হয়েছে আরোগ্য সেতু অ্যাপ। প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে যত বেশি মানুষ ব্যবহার করবেন, তত ভালো ভাবে তথ্য দিতে পারবে আরোগ্য সেতু। এই অ্যাপটির প্রশংসা করেছে বিশ্বব্যাঙ্কও।

Digit.in
Logo
Digit.in
Logo