First Impression: BlackBerry KEY 2 ডুয়াল ক্যামেরার সঙ্গে লঞ্চ হওয়া এই স্মার্টফোনের বিষয়ে কিছু কথা

First Impression: BlackBerry KEY 2 ডুয়াল ক্যামেরার সঙ্গে লঞ্চ হওয়া এই স্মার্টফোনের বিষয়ে কিছু কথা
HIGHLIGHTS

এটি ব্ল্যাকবেড়ির প্রথম ডুয়াল ক্যামেরা যুক্ত স্মার্টফোন

আজকাল স্মার্টফোন প্রায় প্রতিদিনই লঞ্চ হতে থাকে কোন না কোন নতুন স্পেক্স ফিচারের সঙ্গে। আর এসবের মধ্যে অনেক ফোন এমন থাকে তা কোন না কোন কারনে আমাদের কাছে বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। আজকে ভারতে যে স্মার্টফোনটি সবে লঞ্চ হয়েছে তাও এরকম এক বিশেষ কারনে আমাদের আকছে গুরুত্বপূর্ণ।

একটা সময় ছিল যখন স্মার্টফোন না থাকলেও নিজের স্মার্টনেসের জন্য অন্য ফোনদের থেকে অনেক ক্ষেত্রে এগিয়ে ছিল ব্ল্যাকবেড়ি, আর সেই সময়ে তা ছিল স্ট্যাটাস সিম্বলও। আর এসবের মাঝে সময় বদলেছে দ্রুত। এখন স্মার্টফনের নতুন টেক আর নতুন নতুন ফিচার্স অনেক সময়ে অনেক ট্যাবকেও পিছিয়ে দেয়। আর ঠিক এই সময়ে ভারতে লঞ্চ হল ব্ল্যাকবেড়ির নতুন ফোন। যদিও এই ফোনটি গত মাসে বিশ্বের অন্যত্র লঞ্চ হয়ে গেছে। আর আজকে আমরা এখন আপনাদের এই ফোনটি প্রথম দেখায় আমার কেমন লাগল তাই বলব।

ব্ল্যাকবেড়ির নতুন স্মার্টফোন BlackBerry KEY2 স্মার্টফোনটি হাতে নিয়ে প্রথমে মনে হল যে কন পুরনো বন্ধু যেন নতুন গেটআপে আমার সামনে হাজির হয়েছে। এই ফোনের স্পেক্স আর ফিচার্সের কথা আমারা জানি তাও একবার সেগুলি বলে নেওয়া যাক।

BlackBerry KEY 2 ফোনটির স্পেক্স, ফিচার্স আর অপটিক্স

 আর এই ডিভাইসটি BlackBerryKEYone য়ের জায়গা নেয়। আর এটি একটি কিবোর্ডটি বেসড স্মার্টফোন। এই স্মার্টফোনে কোয়াল্কম স্ন্যাপড্র্যাগন 660 Kryno 260 অক্টা কোর প্রসেসারের সঙ্গে লঞ্চ করা হ্যেছে আর এর র‍্যাম 6GB আর স্টোরেজ 64GB। আর এছারা এই ডিভাইসের স্টোরেজকে 256GB পর্যন্ত এক্সপেন্ড করা সম্ভব।

BlackBerry KEY2 ফোনে 4.5 ইঞ্চির টাচ ডিসপ্লে দেওয়া হ্যেছে আর এর সঙ্গে এতে QWERTy কিবোর্ড দেওয়া হ্যেছে। আর কোম্পানি এই ফোনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার স্পেস বারে দিয়েছে। আর এটি এক্তি FHD IPS LCD ডিসপ্লে যার অ্যাস্পেক্ট রেশিও (443 PPI ) 3:2 । এই ডিভাইসে এক্তি 3500mAH য়ের ব্যাটারি দেওয়া হয়েছে যা কুইক চার্জ 3.0 প্রযুক্তি যুক্ত। আর এই ডিভাইসটি 40 মিনিটে 50% পর্যন্ত চার্জ করা সম্ভব। আর এটি মেড ইন ইন্ডিয়া ডিভাইস আর এটি 31 জুলাই থেকে অ্যামাজনে কিনতে পাওয়া যাবে।

BlackBerry KEY 2 তে লেটেস্ট অ্যান্ড্রয়েড 8.1 ওরিওর সঙ্গে লঞ্চ করা হয়েছে আর এর মাধ্যমে ইউজার্সরা গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে পারবেন। এই ডিভাইসটিতে ব্ল্যাকবেরি হাবও দেওয়া হ্যেছে। আর এর বিষয়ে কোম্পানি বলেছে যে এটি ইউনিফায়েড মেসেঞ্জিং অ্যাপ যা ইমেল, টেক্সট সোশাল মিডিয়ার সব কাজ করতে পারে। ব্ল্যাকবেড়ি হাবের মাধ্যমে মাল্টিপেল ইমেল অ্যাকাউন্ট ব্যাবহার করা যায়। আর আপনাদের অ্যাপের মধ্যে থেকে সুইচ করতে হবে না। আর আপনারা একই জায়গায় জিমেল, ইয়াহুমেল, আউটলুক, মাইক্রোসফট আর অন্যান্য মেল প্রোভাইডারের অ্যাকাউন্ট ব্যাবহার করতে পারবেন।

আমরা যদি এই ফনের অপ্টিক্সের বিষয়ে কথা বলি তবে এতে ডুয়াল রেয়ার ক্যামেরা দেওয়া হয়েছে। আর এটি কোম্পানির প্রথম ফোন যাতে ডুয়াল রেয়ার ক্যামেরা দেওয়া হয়েছে। এই দুটি ক্যামেরাই 12মেগাপিক্সালের সেন্সার যুক্ত যা হাই আর লো দু ধরনের লাইট কন্ডিশানে ভাল ছবি নিতে পারে। আর এছারা এটি ফাস্ট অটো ফোকাস আর ইম্প্রুভড ইমেজ স্টেবিলাইজেশান যুক্ত। আর এই ডিভাইসের ফ্রন্টে সেলফি নেওয়ার জন্য একটি 8 মেগাপিক্সালের ক্যামেরা দেওয়া হয়েছে। আর কোম্পানি বলেছে যে নতুন পোট্রেড মোড আর অপ্টিকাল সুপারজুমের মাধ্যমে রাতেও ভাল ছবি তোলা যাবে। BlackBerryKEY2 স্মার্টফোনে গুগল লেন্স দেওয়া হয়েছে।

কানেক্টিভিটির জন্য এই ডিভাইসে ব্লুটুথ 5.0LE, টাইপ – C USB 3.0, USB, OTG, NFC, FM  সাপোর্ট দেওয়া হ্যছে। আর এটি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ছাড়া এক্সিলোমেটার, মেগ্রোমিটার, গায়রোস্কোপ, প্রক্সিমিটি, অ্যাম্বিয়েন্ট লাইট, হল এফেক্ট সেন্সার্স আছে।

BlackBerry KEY 2 স্মার্টফোনটি ভারতে 42,990 টাকায় লঞ্চ করা হয়েছে। আর এই ডিভাইসটি অ্যামাজনে 31 জুলাই থেকে কিনতে পাওয়া যাবে।

এসব তো গেল ফোনের কিছু ডিটেলিং যা আপনারা এর মধ্যেই আমাদের আর্টিকেলে দেখেছেন। এই ফোনটি হাতে নিয়ে আমার কিন্তু ভাল লেগেছে। ফোনটিতে একটা জিনিস বেশ ভাল করা হয়েছে তা হল এই ফোনে পাওয়ার অন অফ, ভলিউম রকার আর সিম ট্রে সবই ফোনের এক দিকে দেওয়া হয়েছে। আর এই ফোনের ওপরের দিকে ফোনটির 3.5 mm অডিও জ্যাক আছে আর ফোনের নিচের দিকে চার্জিং পোর্ট আর সাউন্ড বার দেওয়া হয়েছে। ফোনটি টাচ স্ক্রিন হওয়ার সঙ্গে সঙ্গে ব্ল্যাকবেড়ির অন্যতম বৈশিস্ট্য কোয়ারিটি কি প্যাড দেওয়া হয়েছে। আর এই কি প্যাডের অভিজ্ঞতা কিন্তু আমার ভাল লেগেছে। যেটুকু সময় ফোনটি আমার হাতে ছিল আমার এই ফোনের টাচ আর কিপ্যাড অভিজ্ঞতা খারাপ লাগেনি।

এই ফোনটি ব্ল্যাকবেড়ির প্রথম ফোন যা ডুয়াল ক্যামেরা যুক্ত। দুটি ক্যামেরাই আমরা আগে যেমন বলেছি তেমনি 12মেগাপিক্সালের সেন্সার যুক্ত। আর ফোনের ফ্রন্ট আর রেয়ার ক্যামেরা অল্প সময়ে ব্যাবহার করে আমার ঠিক ঠাকই লেগেছে।

এই ফোনের একটি ফিচার্স আমার নিজের ব্যাক্তিগত ভাবে বেশ ভাল লেগেছে তা হল ব্ল্যাকবেড়ির এক্তি আলাদা অ্যাপ যার মধ্যে আপনি আপনারা সব দরকারি ডকুমেন্ট সুরক্ষিত রাখতে পারবেন। এর নাম ‘ব্ল্যাকবেড়ি লকার’ এই লকারে আপনি আপনার দরকারি তথ্য নিজস্ব সিকিউরিটি পাসওয়ার্ডের সঙ্গে রাখতে পারবেন।আর সব মিলিয়ে এই বলা যায় যে এই ফোনটি আমার নিজের ব্যাক্তিগত ভাবে ভাল লেগেছে।

তবে এসবের পরেও একটা প্রশ্ন থেকে যায় তা হল এই ফোনের দাম। এখন যখন এই দামের রেঞ্জে অনেক বেশি ফিচার্স বা অন্যান্য স্পেক্স যুক্ত ফোন পাওয়া যাচ্ছে তখন ব্ল্যাকবেড়ির এই নতুন ফোনটি এই দামের সঙ্গে  ঠিক কতটা জনপ্রিয় হতে পারবে সেই বিষয়ে একটু হলেও সন্দেহ থেকে যায়।

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo