কেন্দ্রের নয়া নির্দেশ, দেশীয় সংস্থাগুলোকে 10,000 টাকার মধ্যেই বানাতে হবে 4G স্মার্টফোন

কেন্দ্রের নয়া নির্দেশ, দেশীয় সংস্থাগুলোকে 10,000 টাকার মধ্যেই বানাতে হবে 4G স্মার্টফোন
HIGHLIGHTS

কেন্দ্রের নয়া নির্দেশ প্রকাশ্যে এল

10,000 টাকার বেশি দামে বানানো যাবে না 4G স্মার্টফোন

দেশীয় সংস্থাগুলোকে কড়া নির্দেশ দিল কেন্দ্র

1 অক্টোবর থেকে ভারতে চালু হয়ে গিয়েছে 5G পরিষেবা। ইন্ডিয়ান মোবাইল কংগ্রেসের ষষ্ঠ সংস্করণের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এই পরিষেবা চালু করেছেন। Jio, Airtel ইতিমধ্যেই দেশের একাধিক শহরে এই পরিষেবা শুরু করে দিয়েছে। গোটা দেশে 5G পরিষেবা পাওয়া কেবল সময়ের অপেক্ষা। কেন্দ্রের তরফে কিছু দিন আগেই সমস্ত মোবাইল প্রস্তুতকারক সংস্থাকে নির্দেশ দেওয়া হয়েছিল 5G স্মার্টফোন তৈরি করতে যাতে সমস্ত ভারতবাসী তাদের ফোনে 5G পরিষেবা পেতে পারেন। এবং দ্রুত তাঁরা 4G থেকে 5G পরিষেবায় শিফট করতে পারেন।

কেন্দ্রের তরফে স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলোকে মাত্র তিন মাসের সময় দেওয়া হয়েছে যাতে তারা 4G থেকে 5G স্মার্টফোনে সম্পূর্ণ সরে যেতে পারে। একই সঙ্গে কেন্দ্রের নির্দেশ মতো দেশীয় ফোন প্রস্তুতকারক সংস্থাগুলো জানিয়েছে যে তাঁরা 4G ফোনের দাম 10,000 টাকার বেশি রাখবে না। আর বাজেট ফ্রেন্ডলি 5G ফোন শীঘ্রই তারা দেশের বাজারে নিয়ে আসবে। এমনটাই ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের রিপোর্ট থেকে জানা গিয়েছে।

5G পরিষেবার রোড ম্যাপ কেমন হবে সেটা নিয়ে সম্প্রতি একটি বৈঠক বসেছিল। এই বৈঠকে ছিলেন কেন্দ্রীয় সরকারের টেলিকম এবং তথ্য প্রযুক্তির উচ্চপদস্থ কর্মকতারা এবং টেলিকম অপারেটর ও ফোন প্রস্তুতকারক সংস্থার শীর্ষ কর্তারা। এমনটাই জানানো হয়েছে ANI এর একটি রিপোর্টে। এক ঘণ্টা ধরে এই বৈঠক চলেছে।

smartphone

100 মিলিয়ন ফোন ব্যবহারকারী 5G ফোন ইতিমধ্যেই ব্যবহার করা শুরু করে দিয়েছেন দেশের মোট 750 মিলিয়ন ফোন ব্যবহারকারীদের মধ্যে। অন্যদিকে 350 মিলিয়ন ব্যবহার করেন 3G বা 4G স্মার্টফোন। সরকারের সঙ্গে এই বৈঠকে ফোন প্রস্তুতকারক সংস্থাগুলোকে কেন্দ্রের তরফে নির্দেশ দেওয়া হয়েছে তারা যেন এবার 3G বা 4G ফোন বানানো বন্ধ করে 5G ফোন বানানো শুরু করেন।

তবে যতই অনেকে ফোন 5G ব্যবহার করুক আদতে Apple iPhone সহ একাধিক ব্র্যান্ডেড ফোনে এখনও 5G পরিষেবা সাপোর্ট করছে না। কেন এমনটা হচ্ছে সেটা দেখার নির্দেশ দেওয়া হয়েছে সরকারের তরফে। এছাড়াও একই সঙ্গে বলা হয়েছে 5G ব্যবহারকারীরা কোন অসুবিধার সম্মুখীন হচ্ছেন সেটা দেখতে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo