লাইফ সার্টিফিকেট জমা দিতে চান? বেশি সময় নেই কিন্তু! ডিজিটালি জমা দিন Jeevan Pramaan অ্যাপের সাহায্যে

লাইফ সার্টিফিকেট জমা দিতে চান? বেশি সময় নেই কিন্তু! ডিজিটালি জমা দিন Jeevan Pramaan অ্যাপের সাহায্যে
HIGHLIGHTS

বয়স্কদের জন্য আনা হল নতুন অ্যাপ, জীবন প্রমাণ

ডিজিটালি এবার জমা দেওয়া যাবে লাইফ সার্টিফিকেট

ফেস অথেনটিকেশনের মাধ্যমে প্রক্রিয়া আরও সহজ করা হল

Jeevan Pramaan পোর্টাল থেকে এখন সহজেই জমা দেওয়া যাবে লাইফ সার্টিফিকেট। একই নামের মোবাইল অ্যাপ ব্যবহার করতে পারেন এই কাজের জন্য। যাঁরা পেনশন পান তাঁদের লাইফ সার্টিফিকেট জমা দিতে হয়। এবার বয়স্ক নাগরিকদের সেই কাজকে আরও সহজ করে তোলার জন্য এই সুবিধা আনা হয়েছে। তাঁরা ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন এবার।

কিন্তু নিশ্চয় মনে প্রশ্ন উঠছে এই ডিজিটাল লাইফ সার্টিফিকেট বিষয়টা ঠিক কী? 

তাহলে ব্যাখ্যা করে বলি, এটি হচ্ছে একটি ডিজিটাল সার্টিফিকেট। এখানে যাঁরা পেনশন পান তাঁরা তাঁদের আধার কার্ডের তথ্য অনুযায়ী শরীরের নানা বিষয় এবং বায়োমেট্রিক তথ্য থাকে। আমাদের কেন্দ্রীয় সরকারের যে তথ্য প্রযুক্তি আইন রয়েছে তার অধীনে যত পেনশনভোগীরা আছেন তাঁরা সকলেই এই ডিজিটাল লাইফ সার্টিফিকেট পেয়ে থাকেন। খুব স্পষ্ট করে যদি বুঝতে চান তাহলে যিনি পেনশন পাচ্ছেন তিনি যে এখনও বেঁচে আছেন সেটার প্রমাণ পত্র হচ্ছে এটা। এটার সাহায্যে বয়স্করা পেনশনের সুবিধা পেয়ে থাকেন।

যাঁরা পেনশন পান তাঁদের প্রতি বছর নভেম্বর মাসে এই সার্টিফিকেট জমা দিতে হয়। ফলে আর মাত্র কয়েকটা দিন বাকি আছে সেই সার্টিফিকেট জমা দেওয়ার। তবে কারও যদি 80 বছর বা তার বেশি বয়স হয় তখন তাঁরা অক্টোবরেও জমা দিতে পারেন। 30 নভেম্বরের মধ্যে বাকি সকলকে এই সার্টিফিকেট জমা দিতে হবে।

তবে এই ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দিতে গেলে বেশ কিছু জিনিস মেনে চলতে হবে। মানতে হবে কিছু পদ্ধতি। তবে ডিজিটালি কিছু জমা দেওয়া বা কাজ করা যেমন সহজ, তেমন ঝামেলারও। এতদিন বায়োমেট্রিক ভিত্তিতে ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দিতে হতো। ফলে তার জন্য বেশ কিছু সমস্যা পোহাতে হতো। কখনও কারও আঙুলের ছাপ মিলত না, কখনও অন্য কোনও সমস্যা দেখা যেত।

Jeevan Pramaan App

ফলে এবার যাতে তাঁরা সহজেই কোনও ঝামেলা ছাড়াই লাইফ সার্টিফিকেট জমা দিতে পারেন তার জন্য আনা হল নতুন উপায়। আর এই নতুন উপায় হল ফেস অথেনটিকেশন। ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দিতে হলে মুখের ছবি মেলাতে হবে এবার। এটা কী করে করতে হবে, পদ্ধতি কী সেসব শেখানোর জন্য পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের সাহায্য নিয়ে কেন্দ্রীয় পেনশনার অ্যান্ড পেনশনার্স ওয়েলফেয়ার বিবাহ দেশের বিভিন্ন রাজ্যে প্রশিক্ষণ শিবিরের আয়োজন করেছে। এতে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়াও যোগ দিয়েছে। পশ্চিমবঙ্গের প্রথম শিবির শ্রীরামপুরে আয়োজিত হয়েছিল। অনুষ্ঠানটি 23 নভেম্বর হয়।

কীভাবে ফেস অথেনটিকেশন করবেন? 

  • Google Play Store এ যান। সেখানে গিয়ে একটি অ্যাপ ডাউনলোড করুন। নাম, আধার ফেস আরডি অ্যাপ (Face RD App)। 
  • এখানে আপনি পেয়ে যাবেন জীবন প্রমাণ ফেস অ্যাপ যে ডাউনলোড করবেন সেটার লিংক। লিংক পেলে আপনাকে সেই লিংকে যেতে হবে। 
  • এই লিংকে গিয়ে দিয়ে দিন আপনার ইমেল আইডি। 
  • ইমেল আইডি দিলে একটি OTP পাবেন। এবার সেটাকেও দিয়ে দিন। 
  • এবার আপনার আধার নম্বর, ইমেল আইডি দিলে বনব ফোন নম্বর চাওয়া হবে। সেগুলো এক এক করে দিন। 
  • সব দেওয়া হয়ে গেলে আপনার মুখের ছবি স্ক্যান করুন। এতেই যিনি পেনশন পান তাঁর পরিচয় প্রক্রিয়া শেষ হবে। 

Jeevan Pramaan App

এবার আপনার একটি প্রমাণ আইডি এবং ডিজিটাল সার্টিফিকেট তৈরি হয়ে যাবে। 

সেই সার্টিফিকেট ডাউনলোড করার জন্য আপনার কাছে মেসেজে একটা লিংক আসবে সেখানে যান। এর জন্য দিয়ে দিন আপনার 10 সংখ্যা যে প্রমাণ আইডি আছে সেটা। সঙ্গে দিন ক্যাপচা কোড। এবার পেনশন পান যিনি তাঁর ছবি এবং তারিখ সহ সমস্ত তথ্য থাকা সার্টিফিকেট ডাউনলোড করুন।  

এই কাজের জন্য কোন কোন জিনিস হাতের কাছে রাখবেন? 

  • অ্যান্ড্রয়েড স্মার্টফোন ছাড়া এই কাজ সম্পন্ন হবে না। 
  • একই সঙ্গে সেই ফোনে 4 GB RAM এবং 64 GB ইন্টারনাল স্টোরেজ থাকতেই হবে। 
  • 500 MB খালি স্টোরেজ রাখবেন। 
  • ভাল ইন্টারনেট কানেকশন থাকে যেন সেই বিষয়ে খেয়াল রাখবেন। 
  • আপনার পেনশন অ্যাকাউন্টের সঙ্গে অবশ্যই আধার নম্বর লিংক করুন। 

এছাড়া যে বিষয়গুলো মনে রাখবেন, আধার নম্বর যে ফোন নম্বরের সঙ্গে লিংক রয়েছে সেই নম্বরই যেন পিপিওতে থাকে। ছবি পর্যাপ্ত আলোর মধ্যেই তুলবেন। একজন পেনশন প্রাপক কেবল তাঁর নিজেই লাইফ সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন। অন্য কারও নয়।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo