প্লে স্টোর এবং অ্যাপ স্টোর থেকে সরানো হল PUBG Mobile এবং PUBG Mobile Lite

প্লে স্টোর এবং অ্যাপ স্টোর থেকে সরানো হল PUBG Mobile এবং PUBG Mobile Lite
HIGHLIGHTS

Google Play Store থেকে Apple App Store রিমুভ করে দেওয়া হল PUBG Mobile এবং PUBG Mobile Lite

PUBG Mobile এবং PUBG Mobile Lite ব্য়বহারকারীদের এখনও পর্যন্ত কোনোও নোটিফিকেশন দেওয়া হয়েনি

পাবজি মোবাইল এবং পাবজি লাইট এই দুটি অ্যাপকে নতুন করে আর মোবাইলে ডাউনলোড করা যাবে না

গত ২ সেপ্টেম্বর ভারত সরকার দ্বারা দেশে PUBG-সহ ১১৮টি চিনা অ্যাপ নিষিদ্ধ করা হয়েছিল। এবার গুগল প্লে স্টোর এবং অ্যাপেলের অ্যাপ স্টোর থেকেও সরিয়ে দেওয়া হল PUBG Mobile এবং PUBG Mobile Lite। বলে দি যে এই দুটি অ্যাপকে নতুন করে আর মোবাইলে ডাউনলোড করা যাবে না। তবে যাদের মোবাইলে এই গেম দুটি ডাউনলোড করা রয়েছে তারা এখনও গেমটি খেলতে পারছেন।

PUBG Mobile এবং PUBG Mobile Lite ব্য়বহারকারীদের এখনও পর্যন্ত কোনোও নোটিফিকেশন দেওয়া হয়েনি। তবে এমন বলা হচ্ছে যে কিছু দিনের মধ্যেই এই গেম দুটির সার্ভার অ্যাক্সেস ব্লক করে দেওয়া হবে। এখনও পর্যন্ত এইটা জানা যায়েনি যে আগামী দিনে Express VPN বা Nord VPN ব্যবহার করে এই গেম দুটি খেলা যাবে কিনা।

তবে হতে পারে যে কিছু দিনের মধ্য়ে ভারত সরকার ISP ব্লক করে দেবে এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের নির্দেশ দেবে গেমটিকে পুরো ব্লক করে দিতে।

কেন্দ্রীয় মন্ত্রকের তরফে জানানো হয়েছে, "PUBG ও ১১৮টি অ্যাপের বিরুদ্ধে একাধিক অভিযোগ উঠছিল। তার মধ্যে অন্যতম ছিল তথ্য চুরি ও অ্যাপ ব্যবহারকারীদের উপর নজরদারি চালানো। এরপরই অ্যাপগুলি নিষিদ্ধ করল সরকার। দেশের তথ্য প্রযুক্তি আইনের ৬৯এ- ধারায় এই সিদ্ধান্ত নেওয়া হল। সংশ্লিষ্ট মন্ত্রকের তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, PUBG-সহ ১১৮টি অ্যাপ ভারতের সার্বভৌমত্ব, অখণ্ডতা, প্রতিরক্ষা ও নাগরিকদের নিরাপত্তার ক্ষেত্রে বিপজ্জনক হয়ে উঠেছিল।"

‘ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, ভারতের প্রতিরক্ষা, রাষ্ট্রীয় সুরক্ষা এবং গণ-শৃঙ্খলা রক্ষার জন্য হানিকর'।

অ্যান্ড্রোয়েড ও আইওএস প্লাটফর্মের বেশ কিছু অ্যাপের মাধ্য়মে গ্রাহকদের ব্যক্তিগত তথ্য অবৈধ ভাবে চুরি করছে। দেশের সুরক্ষা নিয়ে চিন্তা করেই সরকার PUBG-সহ ১১৮টি চিনা অ্যাপ নিষিদ্ধ করল।

বলে দি যে এর আগে টিকটক, ইউসি ব্রাউজার, শেয়ার-ইট, উই-চ্যাট, ক্যামস্ক্যানার-সহ ৫৯টি চিনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ করেছিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের দাবি, ভারতের সুরক্ষা, সংহতি, নিরাপত্তা ও সার্বভৌমত্ব রক্ষা এবং এ দেশের সাধারণ মানুষের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo