WhatsApp-এ এল নতুন ফিচার, ৭ দিন পর আপনা থেকেই মুছে যাবে মেসেজ, জানুন কীভাবে করবে কাজ

WhatsApp-এ এল নতুন ফিচার, ৭ দিন পর আপনা থেকেই মুছে যাবে মেসেজ, জানুন কীভাবে করবে কাজ
HIGHLIGHTS

WhatsApp ব্যবহারকারীরা ‌Disappearing Messages ফিচার ব্যবহার করতে পারবেন।

WhatsApp Web, Android, iOS ও KaiOS সব ভার্সনে এই নতুন ‘‌‌ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ ফিচারটি পাওয়া যাবে

WhatsApp-এর ডিজ-অ্যাপিয়ারিং মেসেজ ফিচারটি শুধুমাত্র টেক্সট নয়, যে কোনও মাল্টি-মিডিয়া ফাইল অর্থাৎ ছবি বা ভিডিওর ক্ষেত্রেও কাজ করবে

ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ (WhatsApp) তাদের ব্যবহারকারীদের জন্য নিত্য নতুন ফিচার নিয়ে আসতে থাকে। এবার আরও একটি দুর্দান্ত ফিচার এসছে WhatsApp-এ। ব্যবহারকারীরা এবার হোয়াটসঅ্যাপে ‘‌ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’‌ (‌Disappearing Messages)‌ ফিচার ব্যবহার করতে পারবেন। এই ফিচারের সাহায্য়ে কোনও গ্রুপ বা পার্সনাল চ্যাটে পাঠানো মেসেজ ৭ দিন পরে আপনা থেকেই মুছে যাবে।

WhatsApp-এর এই ফিচারটি অন করা থাকলে যেসব ফটো বা ডকুমেন্ট আসবে নিজে থেকেই ফটো গ্য়ালারিতে সেভ হয়ে যাবে। জানা গিয়েছে যে WhatsApp Web, Android, iOS ও KaiOS সব ভার্সনে এই নতুন ‘‌‌ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ ফিচারটি পাওয়া যাবে। পাশাপাশি এই ফিচারটি শুধু টেক্সট মেসেজ ক্ষেত্রেই নয়, যে কোনও ছবি বা ভিডিওতেও এই ফিচারটি কাজ করবে। তবে এই ফিচারটি অন করার আগে পাঠানো মেসেজগুলিতে কাজ করবে না এই ফিচার।

WhatsApp-এর ডিজ-অ্যাপিয়ারিং মেসেজ ফিচারটি শুধুমাত্র টেক্সট নয়, যে কোনও মাল্টি-মিডিয়া ফাইল অর্থাৎ ছবি বা ভিডিওর ক্ষেত্রেও কাজ করবে। তবে এই ডিজ-অ্যাপিয়ারিং মেসেজ যদি কোনও চ্যাটে ফরওয়ার্ড করা হয়, তা হলে ফরওয়ার্ড হওয়া মেসেজটি কিন্তু দেখাবে না। একই ভাবে যদি কোনও ব্যবহারকারী একটি মেসেজ ডিজ-অ্যাপিয়ার হওয়ার আগেই ব্যাক-আপ নিয়ে নেন, তা হলে ডিজঅ্যাপিয়ারিং মেসেজগুলি নিজে থেকেই ব্যাকআপে অংশগ্রহণ করবে।

ফেসবুক মালিকাধীন চ্যাটিং প্ল্যাটফর্ম WhatsApp জানাচ্ছে, ব্যবহারকারীরা ম্যানুয়ালি এনেবল অর্থাৎ নিজে থেকেই অন করতে পারবে এই ফিচার। ব্যবহারকারী ব্যক্তিগত চ্যাট ক্ষেত্রে ফিচারটি অন-অফ করতে পারবেন। তবে গ্রুপের ক্ষেত্রে তা করতে পারবেন অ্যডমিন-ই। এছাড়া ৭ দিনের মধ্যে মেসেজ মুছে যাওয়ার সময়সীমা বাড়াতে পারবেন না ইউজাররা।

কীভাবে ব্যবহার করবেন ‘‌ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’‌ (‌Disappearing Messages)‌  ফিচার:

১- এই ফিচারটি অন করতে ব্যবহারকারীদের প্রথমে WhatsApp Chat অন করতে হবে।

২- এর পর কনট্যাক্ট নেমে ক্লিক করতে হবে, এখানে আপনি Disappearing messages অপশন দেখতে পাবেন।

৩- আপনি যদি এই ফিচারটি অন করতে চান তবে Continue বিকল্পে ক্লিক করতে হবে এবং এইটা অন করতে হবে।

৪- বলে দি যে এই ফিচারটি অন করার পাশাপাশি অফ ও করা যাবে। এ ক্ষেত্রে ব্যবহারকারীদের আবার WhatsApp chat খুলতে হবে।

৫- তার পর একই রকম ভাবে কনট্যাক্ট নেমে ক্লিক করতে হবে। এর পর CONTINUE অপশনে গিয়ে অফ করতে হবে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo