টুইটার কে টেক্কা দিতে হাজির স্বদেশী Tooter, কারা রয়েছেন এই স্বদেশী সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্মে

টুইটার কে টেক্কা দিতে হাজির স্বদেশী Tooter, কারা রয়েছেন এই স্বদেশী সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্মে
HIGHLIGHTS

মাইক্রো ব্লগিং সাইট Twitter কে টেক্কা দিতে ভারতের বাজারে আসছে দেশী সোশ্যাল নেটওয়ার্ক Tooter

স্বদেশি সোশ্যাল মিডিয়া Tooter অনুপ্রাণিত হয়েছে Mastodon project থেকে

দেশি সোশ্যাল মিডিয়া Tooter দাবি করে যে এটি ভারতে নির্মিত

মাইক্রো ব্লগিং সাইট Twitter কে টেক্কা দিতে ভারতের বাজারে আসছে দেশী সোশ্যাল নেটওয়ার্ক Tooter। অনেক ইউজাররা এটিকে Twitter এর অনুলিপি বলে তা নিয়ে মজা করছে। তবে অনেকে একে স্বদেশি বলে দেশের স্বার্থে সবার সাথে যোগ দেওয়ার সুযোগ দিচ্ছেন। বলে দি যে এই বছর জুলাই মাসে Twitter-এর বিকল্প স্বদেশি অ্যাপ Tooter লঞ্চ করা হয়েছিল।

বলে দি যে স্বদেশি সোশ্যাল মিডিয়া Tooter অনুপ্রাণিত হয়েছে Mastodon project থেকে। সম্প্রতি Twitter-এ গ্রাহকদের ব্যক্তিগত তথ্য নিয়ে সমস্যা হওয়াতে, সেই সময় অনেকে দাবি করেন যে তাঁরা মাইক্রো ব্লগিং সাইট Twitter ছেড়ে Mastodon-এ জয়েন করবেন। আসুন জেনে নেওয়া যাক Tooter আসলে কী?

Tooter কী?

দেশি সোশ্যাল মিডিয়া Tooter দাবি করে যে এটি ভারতে নির্মিত। পাশাপাশি এই অ্য়াপের About পেজে সংস্থা জানায়, 'আমাদের বিশ্বাস যে, ভারতেরও একটি স্বদেশি সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক থাকা উচিত। ভারতীয় কোনও সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম ছাড়া আমরা স্রেফ একটা আমেরিকান ডিজিটাল কলোনি হয়ে উঠছি। ব্রিটিশের রাজত্বে ইস্ট ইন্ডিয়া কোম্পানির মতোই আমাদের সোশ্যাল মিডিয়ার অবস্থা হয়ে উঠছে। Tooter হচ্ছে আমাদের স্বদেশি আন্দোলন 2.0। আমাদের এই আন্দোলনে যোগদান করুন।'

Tooter-এ একটি টুইটারের মতো ভেরিফিকেশন ব্যাজ অর্থাৎ নীল টিক দেওয়া হচ্ছে। ভেনকেট অনন্ত নামে একটি টুইটার ব্যবহারকারী কিছু স্ক্রিনশট টুইট করেছেন। এই স্ক্রিনশটগুলিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অমিত শাহ, সাদগুরু এবং কয়েকজন বিশিষ্ট ব্যক্তির ভেরিফায়েড Tooter প্রোফাইলগুলি দেখা যাচ্ছেন।

এছাড়াও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি, কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গডকড়ি, স্মৃতি ইরানি-সহ আরও বহু তারকাদের প্রোফাইল রয়েছে Tooter-এ। বলিউড থেকে দীপিকা পাড়ুকোন, অক্ষয় কুমার, সলমান খান, অমিতাভ বচ্চন – প্রায় প্রত্যেকেই রয়েছেন এই স্বদেশি সোশ্যাল প্ল্যাটফর্মে।

Digit.in
Logo
Digit.in
Logo