এবার হয়ত HUAWEI আনবে গুগল ম্যাপের অল্টারনেটিভ

এবার হয়ত  HUAWEI আনবে গুগল ম্যাপের অল্টারনেটিভ
HIGHLIGHTS

Huawei য়ের সঙ্গে আমেরিকার ব্যাবসায়িক কাজ বন্ধ হওয়ার পরে কোম্পানির নতুন ফোনে Google পরিষেবা থাকছে না

মানে গুগলে ব্যাবহৃত বেশিরভাগ অ্যাপ হুয়াওয়ে ফোনে এখন আর আসবে না

আর এর মানে এই যে Google Play Store, Gmail অ্যাপ বা গুগল ম্যাপ আর আপনারা Huawei র ফোনে দেখতে পারবেন না

Huawei য়ের বিরুদ্ধে আমেরিকা বিভিন্ন অভিযোগ এনে কোম্পানির সঙ্গে কাজ বন্ধ করায় এবার কোম্পানির নতুন স্মার্টফোনে গুগল মোবাইল পরিষেবা থাকবে না। এর মানে এই যে গুগলের বেশিরভাগ অ্যাপ হুয়াওয়ে ফোনে করা যাবে না। এর মানে যে এবার Google Play Store, Gmail বা গুগল ম্যাপ হুয়াওয়ে ফোনে দেখা যাবে না।

তবে চিনা স্মার্টফোন কোম্পানি Huawei টমটমের সঙ্গে চুক্তি করে গুগল ম্যাপের একটি বিকল্প করছে। রয়টার্সের রিপোর্ট অনুসারে টমটম প্রধানের কাছে এই বিষয়ে “কিছু দিন আগে” হস্তান্তর করা হয়েছে।

এই চুক্তির মানে এই যে এবার হুয়াওয়ে গুগল ম্যাপের প্রযুক্তির বদলে টমটমের ম্যাপিং, ট্র্যাফিক আর নেগিভেশান সফটোয়্যার ব্যাবহার করতে পারবে। বিশেষত রাইটারের রিপোর্টে জানা গেছে যে হুয়াওয়ে, টমটমের সফটোয়্যার ব্যাবহার করে তাদের সব স্মার্টফোনে একটি টম ব্র্যান্ডিং GPS অ্যাপের বদলে হুয়াওয়ে ম্যাপিং সলিউশান( যেমন হুয়াওয়ে ম্যাপ) আনার রাস্তা খুলে রাখছে।

এই ম্যাপিং ফর্মের সঙ্গে চুক্তির পরে হুয়াওয়ের একটি শক্তিশালী পদক্ষেপ নিয়েছে কারন ডিজিটাল ম্যাপ স্পেসের অভিজ্ঞতা আর এর কাছে একটি ভাল অভিজ্ঞতা দেয়। আর এটি দেখতে হবে যে বিক্রেতা WeGo( আগের নোকিয়া ম্যাপস) য়ের সঙ্গে চুক্তি করে কিনা আর এ রজন্য গ্রাহকদের অফলাইনে নেগিভেশানের জন্য সারা দেশে আর মহাদেশে ডুয়ানলোড করার অনুমতি পাবে। আর এর পরেও মনে হয় যে হুয়াওয়ের কাছে ভবিষ্যতে ম্যাপিংয়ের জন্য ভাল জায়গা আছে।

আমাদের দেখার যে চিনা কোম্পানি গ্রাহকদের কি করে গুগল ম্যাপের ডাটা নতুন অ্যাপে ব্যাবহার করার অনুমতি দেয়,। আর আমরা এটি দেখতে চাই যে নতুন হুয়াওয়ে অ্যাপে গুগল ম্যাপের তুলনায় কিছু বিশেষ জিনিস হারিয়ে যায় কিনা।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo