মোবাইল থেকে মেসেজ ও ব্যক্তিগত তথ্য চুরি করছে এই ১৭টি অ্যান্ড্রয়েড অ্যাপ, আপনার ফোনে নেই তো?

দ্বারা Digit Bangla | পাবলিশড অন 11 Oct 2020
HIGHLIGHTS

Google-এর তরফে বাতিল করা এই অ্যাপগুলিতে ম্যালওয়্যার থাকার কারণে প্লে স্টোর থেকে সরানো হয়েছে

জোকার ম্যালওয়ারটিকে Zscaler ThrearLabZ রিসার্চাররা স্পট করে

Android Apps-গুলি ব্য়বহারকারীদের অজান্তেই তাদের ফোনে ম্যালওয়ার জোকার ঢুকিয়ে দিচ্ছিল

মোবাইল থেকে মেসেজ ও ব্যক্তিগত তথ্য চুরি করছে এই ১৭টি অ্যান্ড্রয়েড অ্যাপ, আপনার ফোনে নেই তো?

Dell Vostro

Power New Possibilities | Dell PCs starting at Rs.35,990*

Click here to know more

Advertisements

অ্যান্ড্রয়েড ব্য়বহারকারীদের নিরাপত্তা নিয়ে যথেষ্ট সচেতন গুগল (Google)। সেই কারনে প্রায় খবরে জানা যায় যে গুগল তার প্লে স্টোর থেকে একাধিক জনপ্রিয় অ্যান্ড্রয়েড অ্যাপগুলি (Android Apps) সরিয়ে ফেলেছে। আবারও এমনই কিছু সিদ্ধান্ত নিল গুগল। এবারে জানা গিয়েছে যে প্লে স্টোর থেকে প্রায় ১৭টি অ্যাপ বাতিল করল গুগল। গুগল জানিয়ে এই অ্যাপগুলি অ্যান্ড্রয়েড ব্য়বহারকারীরা ব্যবহার করলে সমস্যায় পরতে পারে এবং সেই কারণেই গুগলের তরফে নেওয়া হয়েছে এই পদক্ষেপ।

গুগলের তরফে বাতিল করা এই অ্যাপগুলিতে ম্যালওয়্যার থাকার কারণে প্লে স্টোর থেকে সরানো হয়েছে। এই অ্যাপগুলি ব্য়বহারকারীদের অজান্তেই তাদের ফোনে ম্যালওয়ার জোকার ঢুকিয়ে দিচ্ছিল। লেটেস্ট এই জোকার ম্যালওয়ারটিকে Zscaler ThrearLabZ রিসার্চাররা স্পট করে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন যে এই জোকার ম্যালওয়ার অ্যাপগুলি লুকিয়ে প্লে স্টোরে জায়গা করে নেয়। আর ইউজারেরা এই অ্যাপগুলি ব্যবহার করা শুরু করলে তাদের ডিভাইস থেকে তথ্য সহজেই বের করে নিতে পারে তারা। শুধু তাই নয় এই অ্যাপগুলি ইউজারদের প্রয়োজনীয় তথ্য নিজেদের কাজে ব্যবহার করে থাকে। পাশাপাশি খবরে জানা গিয়েছে গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপগুলি একাধিকবার ডাউনলোড করা হয়েছে।

গুগল প্লে স্টোর থেকে অ্যাপগুলিকে প্রায় ১ লক্ষ ২০ হাজারেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে। আর এর মধ্যে বেশির ভাগ অ্যাপই স্ক্যান জাতিয় অ্যাপ। কিছু মেসেজিং অ্যাপ আর ফটো এডিটর অ্যাপও রয়েছে এই তালিকায়।

দেখে নিন সেই ১৭টি মোবাইল অ্যাপ

all good odf scanner, mint leaf mesage, unique keyboard, tangram app lock, direct messenger, private mesage, one sentence translator, style photo collage, meticulous scanner, desire translate, talent photo editor, care message, part message, paper doc scanner, blue scanner, hummingbird pdf converter।

এই অ্যাপ গুলিকে গুগলের তরফে আগেই সতর্ক করা হয়েছিল। কিন্তু কোন পরিবর্তন না হওয়াতে এবারে এই পদক্ষেপ নিল গুগল। আর এই অ্যাপ কেউ প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন না।

logo
Digit Bangla

Web Title: Google removes 17 Android apps infected with Joker malware
Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

latest articles

ভিউ অল
Advertisements

Digit caters to the largest community of tech buyers, users and enthusiasts in India. The all new Digit in continues the legacy of Thinkdigit.com as one of the largest portals in India committed to technology users and buyers. Digit is also one of the most trusted names when it comes to technology reviews and buying advice and is home to the Digit Test Lab, India's most proficient center for testing and reviewing technology products.

We are about leadership-the 9.9 kind! Building a leading media company out of India.And,grooming new leaders for this promising industry.

DMCA.com Protection Status