আপনার মোবাইলে কি রয়েছে এই ১৭টি ম্যালওয়্যার অ্যাপ? থাকলে এখনই করুন ডিলিট

আপনার মোবাইলে কি রয়েছে এই ১৭টি ম্যালওয়্যার অ্যাপ? থাকলে এখনই করুন ডিলিট
HIGHLIGHTS

Android Phone প্রায় সময়েই ম্যালওয়্যার ভাইরাসের ঝুঁকিতে থাকে

গুগল প্লে স্টোরে এই 17টি অ্যাপগুলি ব্যবহারকারীদের ফোনে ম্যালওয়ার জোকার ঢুকিয়ে দিচ্ছিল

চেকপয়েন্টের রিসার্চাররা ১১ জুলাই এই ম্যালওয়্যার আক্রান্ত ১১টি অ্যাপ খুঁজে পায়ে

অ্যান্ড্রয়েড ফোনে বেশ কিছু সময় ধরে ম্যালওয়ার ভাইরাসের সমস্যা দেখা যাচ্ছে। এই ম্যালওয়ারগুলি বেশিরভাগ গুগল প্লে স্টোরে অ্যাপে পাওয়া যায়। প্রায় সময় জানা যায় অ্যান্ড্রয়েড ফোনের নতুন নতুন ভাইরাসের সম্পর্কে। আর সারা বিশ্বে বেশিরভাগ মানুষই অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্য়বহার করেন। তাই এখন অ্যান্ড্রয়েড ইউজারদের ম্যালওয়ারের সম্পর্কে কিছু কিছু ধারনা হয়ে গিয়েছে।

সম্প্রতি প্লে স্টোরে এমনই ১৭টি অ্যাপ পাওয়া গিয়েছে, যার মধ্যে ছিল ম্যালওয়ার। এই ১৭টি অ্যাপগুলিকে সরিয়ে দিয়েছে গুগল তার প্লে স্টোর থেকে। এই ১৭টি অ্যাপের মধ্য়ে ১১টি অ্যাপকে জুলাই মাসে প্লে স্টোর থেকে ডিলিট করে দিয়ে ছিল। এবার বাকি ৬টি অ্যাপকে কয়েকদিনে সরিয়ে দিল গুগল।

গুগল প্লে স্টোরে এই অ্যাপগুলি ব্যবহারকারীদের ফোনের মধ্যে তাদের অজান্তেই ম্যালওয়ার জোকার ঢুকিয়ে দিচ্ছিল। চেকপয়েন্টের রিসার্চাররা ১১ জুলাই এই ম্যালওয়্যার আক্রান্ত ১১টি অ্যাপ খুঁজে পায়ে। একটি রিপোর্টে জানা গিয়েছে, গুগল এই অ্যাপগুলিকে ২০১৯ থেকে ট্র্যাক করছে। এই অ্যাপগুলিকে খুঁজে পাওয়ার সঙ্গে সঙ্গে গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়।

সাইবার সিকিউরিটি কোম্পানি Pradeo অনুযায়ী, এই ৬টি অ্যাপ ২ লক্ষের বেশি ডাউনলোড করা হয়েছে। এখানে দেখে নিন সরিয়ে দেওয়া এই ১৭টি জোকার মালওয়ার অ্যাপ: com.imagecompress.android, com.contact.withme.texts, com.hmvoice.friendsms, com.relax.relaxation.androidsms, com.cheery.message.sendsms, com.peason.lovinglovemessage, com.file.recovefiles, com.LPlocker.lockapps, com.remindme.alram, com.training.memorygame, Safety AppLock, Convenient Scanner 2, Push Message- Texting & SMS, Emoji Wallpaper, Separate Doc Scanner, Fingertip GameBox

আপনিও যদি আপনার মোবাইলে এই ১৭টি অ্যাপ ডাউনলোড করে থাকেন তবে সেটি এক্ষুনি ডিলিট করে দিন, কারন সেটি এখনও কার্যকারী থাকবে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo