FASTAG কি আর কি করেই বা তা অ্যাপলাই করতে হবে জানেন!

FASTAG কি আর কি করেই বা তা অ্যাপলাই করতে হবে জানেন!
HIGHLIGHTS

FasTag য়ের মাধ্যমে টোল ট্যাক্স দেওয়া আরও সহজ হবে

এটি 1 ডিসেম্বর থেকে শুরু হচ্ছে

আপনি কি আপনারা গাড়ি নিয়ে বহু জায়গায় যান? বা আপনি খুব বেশি পরিমাণে গাড়ি নিয়ে ন্যাশানাল হাইওয়ে দিয়ে যান আর সেই সময়ে একাধিক টোল ট্যাক্সের লাইনে ট্যাক্স পেমেন্ট করার সময়ে আপনাদের লম্বা লাইনের সামনে অপেক্ষা করতে হয়? আর আপনার মূল্যবান সময়ের অনেকটাই চলে যায় স্রেফ এই টোল ট্যাক্সের লাইনে?

কিন্তু সে সমস্যার সমাধান এসে গেছে FasTag নামের নতুন এক মাধ্যমে। আপনার গারিতে এবার থেকে 1 ডিসেম্বর থেকে এই FasTag থাকতে হবে আর এর মাধ্যমে টোল দেওয়ার প্রক্রিয়াও হবে আরও সহজ।

এই FasTag কি? আর কি করেই বা এটি পাওয়া যায় এর রেট কি সেই সব বিষয়েই আজকে আমরা আপনাদের এই আর্টিকেলে জানাব।

FasTag কি?

এই FasTag একটি ডিভাইস যা রেডিও ফ্রিকুয়েন্সির আইডেন্টিফিকেশানের মাধ্যমে (RIFD) প্রযুক্তির জন্য টল পেমেন্ট ডিরেক্টলি এর সঙ্গে লিঙ্ক সেভিংস অ্যাকাউন্ট বা পেমেন্ট ব্যাঙ্ক থেকে কেটে নেবে। যা টোল ট্যাক্সের ক্যাশ ট্র্যাঞ্জাকশান বন্ধ করে দেবে।

একবার এই FasTag কিনলে তা পাঁচ বছরের জন্য বৈধ থাকবে। আর এটি শুধু দরকার অনুসারে সময়ে সময়ে রিচার্জ করতে হবে।

এর ব্যাবহার মুলত টোল প্লাজায় টাকার ব্যাবহার কমানোর সঙ্গে সঙ্গে সময় বাঁচাবে।

এর গ্রাহকরা টোল প্লাজার সামনে দিয়ে গেলে অটোমেটিকালি টোল কেটে যাবে। আর গ্রাহকরা SMS অ্যালার্ট রিসিভ করবেন যে তাদের টোল ডিডাক্ট হ্যে গেছে। আর যদি ব্যালেন্স কম থাকে তাও সেখানে জানানো হবে।

FasTag অনলাইনে ক্রেডিট/ডেবিট কার্ড/NEFT/RTGS আর নেট ব্যাঙ্কিংটয়ের মাধ্যমে করা যাবে। আর এট আপনারা সর্বনিম্ন 100 টাকা থেকে সর্বাধিক 1 লাখ টাকার করতে পারবেন। আপনারা PayTm য়ের মাধ্যমেও চালু করতে পারবেন।

কি করে FasTag কিনবেন

গ্রাহকরা যে সব ইন্সোরেন্স এজেন্সি বা পেট্রোল পাম্পে FasTag পাওয়া যাচ্ছে সেখান থেকে এটি কিনতে পারবেন। আর এর সঙ্গে যদি কেউ ট্র্যাভেলার হন তবে সে কোন ব্যাঙ্ক থেকে এই ট্যাগ কিনতে পারবেন।

এই সময়ে HDFC, ICICI, Syndicate Bank, Axis Bank, IDFC , SBI ব্যাঙ্কে এই FasTag পাওয়া যাচ্ছে। আর এর সঙ্গে আপনারা Paytm য়ের মাধ্যমেও FasTag কিনতে পারবেন।

গ্রাহকরা এই অ্যাপটি ইন্সটল করে তার মাধ্যমেও এটি অ্যাক্টিভেট করতে পারবেন।

FasTag য়ের জন্য কি কি ডকুমেন্ট দরকার হবে

এই ট্যাগ পাওয়ার জন্য গ্রাহকদের কিছু ডকুমেন্ট দিতে হবে।

এগুলি হল

গাড়ির রেজিস্ট্রেশান সার্টিফিকেট

গাড়ি মালিকের পাসপোর্ট সাইজ ছবি

ড্রাইভাইং লাইসেন্স, প্যান কার্ড, পাসপোর্ট, ভোটার কার্ড, আধার কার্ড ইত্যাদি যে কোন KYC ডকুমেন্ট
 

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo