YouTube ট্র্যাকিং: গুগল এইভাবে আপনার ওপর নজরদারি করছে, জানুন কীভাবে বন্ধ করবেন

YouTube ট্র্যাকিং: গুগল এইভাবে আপনার ওপর নজরদারি করছে, জানুন কীভাবে বন্ধ করবেন
HIGHLIGHTS

গুগল আপনার YouTube History মারফতে আপনার ওপর নজর রাখছে

প্রাইভেসি ড্যাসবোর্ডে গিয়ে আপনি দেখতে পারবেন নিজের ইউটিউব ভিডিওর হিস্ট্রি

ইউটিউব ব্যবহার করে আমাদের চারপাশে ঘটে চলা পছন্দসই অনেক বিষয় সম্পর্কে জানা যায়

আজকের যুগের সবচাইতে বড়ো ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলির মধ্যে প্রধান হল ইউটিউব। বিভিন্ন কন্টেন্ট ক্রিয়েটার, ইনফ্লুয়েন্সার , এডুকেটার, কোম্পানি এই প্ল্যাটফর্মকে ব্যবহার করে। ইউটিউবের সার্ভিসসমূহ মূলত ইউজারের গুগল অ্যাকাউন্টের সাথে যুক্ত করা থাকে। একদিকে যেমন ইউটিউব ব্যবহার করে আমাদের চারপাশে ঘটে চলা পছন্দসই অনেক বিষয় সম্পর্কে জানা যায়, তেমনি ইউটিউব অনেকসময়েই আমাদের ব্রাউজিং ইনফরমেশকে কাজে লাগায় উপযুক্ত অ্যাডভারটাইজমেন্ট, সঠিক ইউজারের সামনে তুলে ধরার উদ্দেশ্যে। যে বেশিরভাগ ইউজারের কাছেই এখন চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। 

এখনও পর্যন্ত ইউটিউবের মতো কোন বড় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম না আসায়, ইউটিউবের বিকল্প হিসেবে অন্য কিছুকে বেছে নেওয়া সম্ভব হয়নি। ব্যবহারকারীদের সচেতন হওয়া উচিত ইউটিউবের মতন প্ল্যাটফর্মগুলির থেকে কেননা এরা এক্কেবারে সরাসরি ইউজারের পলিটিক্যাল ভিউ, ইকোনমিক স্ট্যাটাস সহ একাধিক ডেটা কালেক্ট করে থাকে। যে কারণে ইউজারদের প্রাইভেসি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়।

YouTube ভিডিও হিস্ট্রি:

আপনি যদি জানতে চান যে  আপনার ইউটিউব হিস্ট্রি গুগল কতটা দেখতে পাচ্ছে,তবে আপনাকে গুগলের ডেটা ও প্রাইভেসি পেজ ভিজিট করতে হবে। এই পেজ আপনি নিজের গুগল অ্যাকাউন্টেই পেয়ে যাবেন। সেখানেই আপনি নিজের গুগল অ্যাকাউন্টের গুগল সার্চ হিস্ট্রি,গুগল  অ্যাসিস্টেন্স হিস্ট্রি ও অন্যান্য প্রাইভেসি কন্ট্রোলের বিষয় দেখতে পাবেন। ইউটিউব সেকশনে লগ ইন করে আপনি কি কি ইউটিউব ভিডিও দেখেছেন তা দেখতে পাবেন।

প্রাইভেসি ড্যাসবোর্ডে গিয়ে আপনি দেখতে পারবেন নিজের ইউটিউব ভিডিওর হিস্ট্রি। এখানে এও সামনে আসবে যে গুগল  কোন তথ্য গুলিকে পরবর্তীকালে বিজ্ঞাপনের জন্য শেয়ার করতে চায়। আপনি এখানে পজ (Pause) অপশনে ক্লিক করে গুগলের ইউটিউব ভিডিও ট্র্যাকিং সার্ভিস বন্ধ করে দিতে পারেন। যারা  ইউটিউব ওয়াচিং হিস্ট্রি বন্ধ করতে চান না তারা এই ড্যাসবোর্ডের মাধ্যমে নির্দেশ দিতে পারেন যে কিছু মাস বা বছর পরে ইউটিউব হিস্ট্রি অটোমেটিক ডিলিট করে দিতে। এই ভাবেই আপনি নিজের পারসোনাল ইনফরমেশন কে সুরক্ষিত রাখতে পারেন।

Digit.in
Logo
Digit.in
Logo