আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে বা হতে পারে বলে মনে হচ্ছে ! Google সাহায্য করবে খুঁজে পেতে

আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে বা হতে পারে বলে মনে হচ্ছে ! Google সাহায্য করবে খুঁজে পেতে
HIGHLIGHTS

Google সংস্থা 2019 সালে Google Chrome-এ একটি পাসওয়ার্ড চেকআপ এক্সটেনশন নিয়ে এসেছিল

গুগল ক্রোম আপনাকে জানাবে আপনার কোনো ইউজার নেম এবং পাসওয়ার্ড ‘Data Breach’ করতে ব্যবহার করা হয়েছে কিনা

পাসওয়ার্ড এবং ইউজারনেম চেক করতে Chrome প্রথমে ইউজার নেম এবং পাসওয়ার্ড কে এনক্রিপ্ট করে

ইমেইল (Email), ফেসবুক (Facebook) বা ইনস্টাগ্রাম (Instagram) – যে কোনো ডিজিটাল অ্যাকাউন্টকে সুরক্ষিত রাখে একটি শক্তিশালী পাসওয়ার্ড। হ্যাকারেরা যাতে ইউজারের ডিজিটাল অ্যাকাউন্টকে আক্রমণ করতে না পারে সেইজন্য Google সংস্থা 2019 সালে Google Chrome-এ একটি পাসওয়ার্ড চেকআপ এক্সটেনশন নিয়ে এসেছিল। এখন তা আরও উন্নত করে নিয়ে আসা হয়েছে অনলাইন পার্সওয়ার্ড ম্যানেজার। যার ফলে এখন Google.Com সাইটে গেলেই পাসওয়ার্ড ম্যানেজার নামে একটি ওয়েব পেজ চোখে পড়বে।

আপনাকে নিজের ডিজিটাল অ্যাকাউন্টের পাসওয়ার্ড চেক করার জন্য Google Chrome দিয়ে নিজের কোনো সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে লগ ইন করতে হবে। লগ ইন করার সময় আপনার ইউজার নেম যদি ‘Data Breach’ করতে ইউজ করা হয়ে থাকে তবে ক্রোম আপনাকে ইঙ্গিত দেবে। এই সেটিংস ডিফল্টে চালু করা থাকে। আপনি চাইলে গুগল ক্রোমের সাহায্যে নিজের প্রতিটি ডিজিটাল অ্যাকাউন্টের পাসওয়ার্ড চেক করতে পারেন। ক্রোম আপনাকে জানাবে আপনার কোনো ইউজার নেম এবং পাসওয়ার্ড ‘Data Breach’ করতে ব্যবহার করা হয়েছে কিনা।

গুগলের তরফে জানানো হয়েছে যে পাসওয়ার্ড এবং ইউজারনেম চেক করতে Chrome প্রথমে ইউজার নেম এবং পাসওয়ার্ড কে এনক্রিপ্ট করে। এরপর কোনো Data Breach’ করতে এই ক্রেডেনশিয়াল ব্যবহার হয়েছে কিনা তা পর্যবেক্ষণ করে। ক্রোম ডেটার সাথে মিল পেলে ইউজারকে জানিয়ে দেয়।

এই সমস্ত কাজগুলি অটোমেটিক হলেও ইউজার চাইলে ম্যানুয়ালি নিজেদের সেভ রাখা পাসওয়ার্ড কতটা নিরাপদ তা চেক করতে পারে। সেজন্য গুগল ইউজারদের জন্য এনেছে ‘Password Checkup Tool’।

কীভাবে আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড কতটা নিরাপদ তা চেক করবেন-

  • Google Password Checkup Tool ওয়েবসাইটে ভিজিট করুন।
  • এরপর নিজের গুগল অ্যাকাউন্ট দিয়ে লগ-ইন করুন।
  • এর ফলে Google আপনার প্রত্যেকটি ডিজিটাল অ্যাকাউন্টে ইউজ করা পাসওয়ার্ডের ডিটেলস শো করবে। কোন পাসওয়ার্ড কতটা দুর্বল তা বলে দেবে।
  • আপনি চাইলে Change Password অপশনে গিয়ে কোনো ইনসিকিওর পাসওয়ার্ডকে বদলে ফেলতে পারেন।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo