WhatsApp-এ ডাউনলোড করুন Covid ভ্যাক্সিনেশন সার্টিফিকেট, জানুন কীভাবে

WhatsApp-এ ডাউনলোড করুন Covid ভ্যাক্সিনেশন সার্টিফিকেট, জানুন কীভাবে
HIGHLIGHTS

হোয়াটসঅ্যাপের মাধ্যমে কোভিড ভ্যাক্সিনেশন সার্টিফিকেট ডাউনলোড করা যাবে

The MyGov Corona Helpdesk chatbot এনেছে এমন সুযোগ

কোভিড ভ্যাক্সিনেশনের ফার্স্ট ডোজ নেবার পর ভারত সরকারের পক্ষ থেকে দেওয়া হয় ভ্যাক্সিনেশন সার্টিফিকেট

এখন আর কেবল কো-উইন ওয়েবসাইটেই নয়, এখন নিজের হোয়াটসঅ্যাপ  থেকেও আপনি ডাউনলোড করতে পারবেন কোভিড ভ্যাক্সিনেশন সার্টিফিকেট। সম্প্রতি The MyGov Corona Helpdesk chatbot এনেছে এমন সুযোগ।

হোয়াটসঅ্যাপের মাধ্যমে কোভিড ভ্যাক্সিনেশন সার্টিফিকেট ডাউনলোড করার ক্ষেত্রে আপনাকে কোনো রেফারেন্স আইডি জমা দিতে হবে না। আপনার মোবাইল নাম্বারে OTP আসবে শুধুমাত্র। সেই ওটিপি ইনপুট করলেই মিলবে সার্টিফিকেট।

কোভিড ভ্যাক্সিনেশনের ফার্স্ট ডোজ নেবার পর ভারত সরকারের পক্ষ থেকে দেওয়া হয় ভ্যাক্সিনেশন সার্টিফিকেট। এখানে ভ্যাক্সিনের নাম, ভ্যাক্সিনেশনের তারিখ, সেকেন্ড ডোজের সময়সীমা প্রভৃতির উল্লেখ থাকে। শেষ ডোজ নেবার পরেও মেলে এমন একটি সার্টিফিকেট। আপনি যদি দেশের বাইরে কোথাও বা রাজ্যে দূরে কোথাও ঘুরতে যান, তবে এই সার্টিফিকেট প্রমাণ দেবে যে আপনি পুরোপুরি ভ্যাক্সিনেটেড। আসুন জেনে নেওয়া যাক কিভাবে আপনি The MyGov Corona Helpdesk chatbot থেকে কোভিড ভ্যাক্সিনেশন সার্টিফিকেট ডাউনলোড করবেন।

হোয়াটসঅ্যাপে কীভাবে ডাউনলোড করবেন Covid ভ্যাক্সিনেশন সার্টিফিকেট:

  • প্রথমে আপনাকে নিজের হোয়াটসঅ্যাপ থেকে  +91 9013151515 নাম্বারে Hi লিখে সেন্ড করতে হবে। আপনার মোবাইলে যদি এই নাম্বারটি এখনও সেভ করা না থাকে, তবে  ‘Corona Helpdesk bot’ হিসেবে সেভ করতে পারেন। 
  • মেসেজ পাঠানোর পর bot চ্যাটবক্স কোভিড বিষয়ক কিছু টপিক ডিসপ্লে করবে। সেখানে সেকেন্ড লাইনে আপনি “Download Certificate” লেখা অপশন দেখতে পাবেন। এরপর '2' টাইপ করে সেন্ড করতে হবে। 
  • এরপর bot চ্যাটবক্স তিনটি অপশন ডিসপ্লে করবে। তৃতীয় অপশনে থাকবে সার্টিফিকেট ডাউনলোড সম্পর্কিত বিষয়। আপনাকে কেবল  '3' টাইপ করে পাঠিয়ে দিতে হবে।
  •  
  • এরপর নিজের রেজিস্টার্ড নাম্বারে আপনি একটি ওটিপি পাবেন। সেইটা টাইপ করে পাঠিয়ে দিতে হবে।
  • আপনার হোয়াটসঅ্যাপ নাম্বার যদি কো-উইনে রেজিস্টার্ড নাম্বারের চাইতে আলাদা হয়, তাহলে কিন্তু ঐ নাম্বারে কোনো ওটিপি আসবে না। 
  • সেক্ষেত্রে কেবল আরোগ্য সেতু অ্যাপ থেকেই  আপনি ভ্যাক্সিনেশন সার্টিফিকেট ডাউনলোড  করতে পারবেন।  
  • OTP পাঠানোর পর ডিসপ্লেতে একটা মোবাইল নাম্বারে কতজনের কো-উইনে (Cowin) রেজিস্ট্রেশন রয়েছে তার একটি তালিকা শো করবে।
  • এরপর যে নম্বরে সেই ইউজারের নাম রয়েছে তা টাইপ করে পাঠালেই bot চ্যাটবক্স ভ্যাক্সিনেশন সার্টিফিকেট পিডিএফ আকারে পাঠিয়ে দেবে।
  • প্রসঙ্গত উল্লেখ্য, হোয়াটসঅ্যাপে MyGov Corona Helpdesk chatbot লঞ্চ হয়েছিল 2020 সালে। বিশেষত কোভিড বিষয়ক ভুয়ো খবরগুলি রুখতে এবং নানা প্রশ্নের উত্তর দিতে কেন্দ্রীয় মন্ত্রক দ্বারা চালু হয়েছিল এই chatbot।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo