আপনার জিমেইল হ্যাকার থেকে সুরক্ষিত রাখতে এক্ষুনি করে নিন এই কাজ

আপনার জিমেইল হ্যাকার থেকে সুরক্ষিত রাখতে এক্ষুনি করে নিন এই কাজ
HIGHLIGHTS

গুগল অ্যাকাউন্ট লগ- ইনের ক্ষেত্রে বাধ্যতামূলক করা হল টু- স্টেপ অথেনটিকেশন

গত 9 নভেম্বর থেকে গুগলের তরফে এই সিকিউরিটি প্রসেসকে বাধ্যতামূলক করা হয়েছে

150 মিলিয়ন ইউজারের গুগল অ্যাকাউন্ট লগ - ইন করার ক্ষেত্রে অটোমেটিক টু-স্টেপ ভেরিফিকেশন প্রসেসকে চালু করেছে Google সংস্থা

ব্যবহারকারীর গুগল অ্যাকাউন্টকে সুরক্ষিত করতে সার্চ ইঞ্জিন সংস্থা Google –র তরফে নেওয়া হল আরও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এখন থেকে ইউজারদের গুগল অ্যাকাউন্টে লগ ইন করার জন্য টু- স্টেপ অথেনটিকেশন সিকিউরিটি প্রসেসকে পেরিয়ে যেতে হবে। 

প্রসঙ্গত, 9 নভেম্বর থেকে গুগলের তরফে এই সিকিউরিটি প্রসেসকে বাধ্যতামূলক করা হয়েছে। জানা গিয়েছে যে ইতিমধ্যে প্রায় 150 মিলিয়ন ইউজারের গুগল অ্যাকাউন্টে লগ – ইন করার ক্ষেত্রে অটোমেটিক টু- স্টেপ ভেরিফিকেশন প্রসেসকে চালু করেছে Google সংস্থা।

প্রত্যেকটি ইউজারের ব্যাঙ্কিং ডিটেলস থেকে অন্যান্য সাইটের পাসওয়ার্ড সবই গুগল অ্যাকাউন্টে সেভ থাকে। এই সমস্ত ইনফরমেশন যাতে হ্যাকারের হাতে চলে না যায় তাই এই টু- স্টেপ ভেরিফিকেশন প্রসেসকে বাধ্যতামূলক করা হয়েছে। 

গুগলের CEO সুন্দার পিচাই জানিয়েছেন যে , তিনিও নিজের গুগল অ্যাকাউন্টে লগ- ইন করার সময় “2- Step Verification” প্রসেসকে ইউজ করেন। প্রত্যেকদিন গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড বদলের পরিবর্তে এই সিকিউরিটি প্রসেস ব্যাবহার করা অনেক বেশি সুবিধাজনক। এতে অ্যাকাউন্টের নিরাপত্তাও যথাযথভাবে বজায় থাকে। 

গুগলের তরফে ইউজারদের গুগল অ্যাকাউন্টে এই “Two –step authentication”প্রসেসকে অটোমেটিকভাবে এনাবেল করে দেওয়া হলেও, যাদের অ্যাকাউন্ট সিকিউরিটির ক্ষেত্রে এখনো এই প্রসেস চালু করেনি গুগল, তারা এই ভেরিফিকেশন প্রসেসকে ম্যানুয়ালি অ্যাক্টিভ করে ফেলতে পারেন।

তবে তার জন্য ফলো করতে হবে কয়েকটি স্টেপ-

1. সবার প্রথমে মোবাইলে বা কম্পিউটারে Google অ্যাপ বা সাইটকে ওপেন করতে হবে।

2. তারপর মেনুতে গিয়ে “Manage Your Account” অপশন সিলেক্ট করতে হবে।

3. এরপর সিকিউরিটি ট্যাবে ক্লিক করতে হবে।

4. যার ফলে “Signing in to Google” ট্যাব দেখা যাবে , এই ট্যাবে ক্লিক করতে হবে।

5. এর ফলে “2- Step Verification” অপশন শো করবে।

6. এই অপশনে ক্লিক করলে একটি নতুন ওয়েব পেজ ওপেন হবে, যেখানে “Get Started” অপশন দেখা যাবে।

7. এই অপশনে ক্লিক করার পর, গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড এন্টার করলে, আরও একটি নতুন ওয়েব পেজ ওপেন হবে। 

8. এখানে ইউজারকে সেকেন্ড সিকিউরিটি স্টেপ হিসেবে যে কোনো একটি অপশনকে বেছে নিতে হবে, যা তিনি প্রতিবার গুগল অ্যাকাউন্টে সাইন –ইন করার ক্ষেত্রে ব্যবহার করতে চান।

9. প্রেফারেন্স হিসেবে “Text Message”,” Security Key” এবং “Voice Calling” অপশন দেখা যাবে। যে কোনো একটিকে বেছে নিতে হবে।

10. এরপর ফোন নাম্বার এন্টার করলে মোবাইলে একটি ওটিপি আসবে।

11. ওটিপি ইনপুট করে “Turn On” বাটনে ক্লিক করলে গুগলের “Two –step authentication” সিকিউরিটি প্রসেস অ্যাক্টিভ হয়ে যাবে। 

এছাড়াও গুগল অ্যাকাউন্টে লগ- ইন করার ক্ষেত্রে “Backup Code” এবং অথেনটিকেটর অ্যাপের মাধ্যমে ভেরিফিকেশনের প্রসেসকেও হাজির করেছে Google। তবে কোনো ডিভাইসকে “Trusted Devices” –র তালিকায় সেভ করে রাখলে সেই ডিভাইস থেকে অ্যাকাউন্টে সাইন- ইন করার সময় বারবার ভেরিফিকেশনের দরকার পড়ে না।

 Backup কোডের মাধ্যমে লগ-ইনঃ

এই পদ্ধতিতে গুগলের তরফে ইউজারদের কয়েকটি কোড জেনারেট করে দেওয়া হয়। একেকবার গুগল অ্যাকাউন্টে লগ-ইন করার ক্ষেত্রে একেকটি কোডকে ভেরিফিকেশনের জন্য ব্যবহার করা যায়।

 অথেনটিকেটর অ্যাপের মাধ্যমে লগ-ইনঃ

কোনো অথেনটিকেটর অ্যাপ থেকে কোড জেনারেট করেও গুগল অ্যাকাউন্টে লগ- ইন করার সময় নিজেদের অ্যাকাউন্ট ভেরিফিকেশন করতে পারেন ইউজারেরা।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo