HP Chromebook 14 VS Lenovo Ideapad S145

By Team Digit | Publish on 09-Dec-19
Digit’s You Tube Channel

3269 Subscribers . 197 Videos

আমরা ডিজিটে প্রায়ই অনেক হাই এন্ড ল্যাপটও ডুয়াল ডিস প্লে আর 4K OLED র সঙ্গে টেস্ট করি। কিন্তু অনেক সময়েই আপনারা আমাদের জানান যে আনারা কম দামের প্রতিদিনের ব্যাবহারের ল্যাপটপের রিভিউ চান। Asus VivoBook 14 এমনই একটি ল্যাপটপ। আমাদের কাছে দুটি ল্যাপটপ একই দামের মধ্যে আলাদা আলাদা ক্যারেক্টারেস্টিকের সঙ্গে এসেছে আর আজকে এখানে আমরা সেই দুটির বিষয়ে আপনাদের জানাব। আর আমরা এলখানে নতুন বাজেট ল্যাপটপের 20,000-30,000 টাকার মধ্যে আর এখানে টিপিকাল ইউন্ডোস ল্যাপটপ আর ট্র্যাডিশেনাল 4GB র‍্যামের ড্রাইভ আছে। আর এর সঙ্গে আছে ক্রোমবুক। আর এর সঙ্গে একটি প্রশ্ন উঠে আসে যে কোনটি ভারতের অ্যাফোর্ডেবেল ক্রোমবুক ভারতের বাজারে কোনটি। সম্প্রতি HP একটি ক্রোমবুক 14 22,990 টাকায় লঞ্চ করেছে। আর এই দামে আপনারা এতে ইন্টেল সেলেরন CPU, 4 গিগাবাইট র‍্যাম আর 64গিগাবাইট eMMC ফ্ল্যাশড্রাইভ পাবেন। আর একটি ক্রোমবুক হিসাবে এটি ক্রোমা OS য়ে চলে আর এটি ইউন্ডোস 10 য়ের থেকে হালকা কারন এটি সহজে গুগল প্লে স্টোরের মাধ্যমে ক্রোম ব্রাওসার সাপোর্ট পায় অ্যান্ড্রয়েড অ্যাপের। আর এবার একই দামের ইউন্ডোস পাওয়ার একটি ল্যাপটপের তুলনা করা হবে। আর এখানে এই ভিউডিওতে আমরা এর সঙ্গে Lenovo IdeaPad S145 দেখব। এর দাম 32,690 টাকা। আর এর সঙ্গে এতে আছে ইন্টেল 8th যেন কোর i3 CPU, 4 গিগাবাইট র‍্যাম আর 1 ট্রিটাবাইট হার্ডড্রাইভ ইন্টিগ্রেটেড গ্রাফিক্সের সঙ্গে। আসুন এবার এই দুটির তুলনা করে দেখা যাক কি করে এদের তুলনা করা হচ্ছে। এই সময়ে ক্রোমবুক তাদের শর্ট বুটের জন্য ইউন্ডোস ল্যাপটপের সঙ্গে তুলনা করা হচ্ছে। আর এর সঙ্গে এই ক্রোমবুক পয়েত্রিশ সেকেন্ডের বেশি সময় বুট আপ হতে নেয় না তবে ইউন্ডোস মেসিন দুমিনিট থেকে পচিস সেকেন্ড সময় একই কাজের জন্য নেয়। ক্রোমে জিমেল ওপেন করতে সাত সেকেন্ড সময় নেয় আর সেখানে ক্রোমবুকে সেওই সময় লাগে পয়ত্রিশ সেকেন্ড সময় লাগে ইইন্ডোস ল্যাপটপে। আর এই এক জিনিস হয় JPG আর MP4 য়ের ক্ষেত্রেও। আমারা এখাএন 1MB র ওয়ার্ড ডকুমেন্ট ইউন্ডোসের থেকে তাড়াতাড়ি ওপেন করতে পেরেছি। এটা বলা সহজ যে ক্রোমবুক আপার এডজের তবে এটি দারুন একটি 25,000 টাকা দামের ইউন্ডোস ল্যাপটপে আপনারা অনেক স্টোরেজ আর ফুল ফ্লেজেড ইউন্ডোস অ্যাপলিকেশান রান করতে পারবেন। তবে যদি স্পেস বেশি না থাকে তবে আপনারা তা বেশি তাড়াতাড়ি রান করতে পারবেন না। আর তাই আপনারা যদি আপনাদের ইমেল চেক করা, অল্প ব্রাউজিবং আর কিছু ভিডিওর অ্যাক্সেস চান তবে ক্রোমবুক নিতে পারেন। আর আপনারা এতে শুধু 64GB ফ্ল্যাশ স্টোরেজ পাবেন আর এর সভগে আছে গুগল ড্রাইভ, ড্রপ বক্স আর অন্য ক্লাউড সার্ভিস পরিষেবা। আর এর সঙ্গে আপনারা পাবেন একটি USB C চার্জিং য়ের জন্য আর ডাটা ট্র্যান্সফারের জন্য পাবেন একটি USB –A পোর্ট। আর এর থেকে আমরা এটাই জানতে পারলাম যে ক্রোমবুকএকটি ভাল ল্যাপটপ যদি আপনারা লাইট ব্রাউজিং ইত্যাদি করতে চান। এর এই নতুন ক্রোমবুক আপনাদের জন্য 25 হাজার টাকার একটি ভাল অপশান হতে পারে। ▬▬

most popular video

ভিউ অল
Advertisements

Digit caters to the largest community of tech buyers, users and enthusiasts in India. The all new Digit in continues the legacy of Thinkdigit.com as one of the largest portals in India committed to technology users and buyers. Digit is also one of the most trusted names when it comes to technology reviews and buying advice and is home to the Digit Test Lab, India's most proficient center for testing and reviewing technology products.

We are about leadership-the 9.9 kind! Building a leading media company out of India.And,grooming new leaders for this promising industry.

DMCA.com Protection Status