অ্যাল্কাটেল 3T 10 Review

অ্যাল্কাটেল 3T 10 Review

Aparajita Maitra   |  03 Oct 2019
DIGIT RATING
58 /100
  • design

    50

  • performance

    50

  • value for money

    58

  • feature

    67

  • PROS
  • অ্যান্ড্রয়েড 9 পাই
  • ভাল সাউন্ড
  • CONS
  • খারাপ ব্যাটারি লাইফ
  • টাইপিংয়ের অভিজ্ঞতা ভাল না
  • গেম লোড হতে অনেক সময় নেয়

নির্ণয়

আপনারা যদি কম দামে এমন একটি ডিভাইস চান যা আপনাদের এক সঙ্গে অনেক কিছু দেবে তবে সেক্ষেত্রে Alcatel 3T 10 আপনারা নিতে পারেন। এই ডিভাইসটি তার কিবোর্ডের সঙ্গে 11,999 টাকায় পাবেন। আবার এই ট্যাবটি আপনারা সাউন্ডবারের সঙ্গে 14,999 টাকায় কিনতে পারবেন। আর এটি যদি আপনারা মানে শুধু ট্যাবটি কিনতে চান তবে তা 9,999 টাকায় পাবেন। এই দামে আপনারা কোন ল্যাপটপ পাবেন না। আর যদি একটি ল্যাপটপের বদলে ট্যাব কিনতে চান তবে এটি আপনাদের কাজে আসবে। কিন্তু একটা জিনিস মাথায় রাখার যে এটি কিন্ত আপনারা 2GB র‍্যাম আর 16GB ইন্টারনাল স্টোরেজের সঙ্গে পাবেন। তবে এখানে একটা জিনিস মাথায় রাখার যে এই দামে কিন্তু আরও অনেক বেশি র‍্যাম আর স্টোরেজের ফোন এই সময়ে বাজারে পাওয়া যায়।

এর কিবোর্ড আর স্পিকার দুটির কোয়ালিটিই ভাল। আর সাউন্ডের ক্ষেত্রে এটি অনেকটাই এগিয়ে। তবে মাত্র দশহাজার টাকার মধ্যের এই ট্যাবলেটটি এমনিতে একটি ট্যাব হিসাবে ভাল। মানে দশহাজার টাকার মধ্যে একটি ট্যাবলেট কিনতে চাইলে এটি একটি ভাল অপশান।

BUY অ্যাল্কাটেল 3T 10

অ্যাল্কাটেল 3T 10 detailed review

অ্যালকাটেলের এই ট্যাবটি দশহাজারের কম দামের মধ্যে এসেছে। এর বাজেট যদি দেখেন তবে কম দামের ট্যাবলেট হিসাবে এটি বেশ ভাল। এই দামে ল্যাপটপ পাওয়া যাবে না, আর এর সঙ্গে এতে সিনেমা দেখার অভিজ্ঞতাও ভাল। গেমিং বা সিনেমা দেখার জন্য যদি ফোনের থেকে বড় ডিসপ্লের ডিভাইস চান তবে এটি একটি ভাল অপশান। এর সঙ্গে এটির সঙ্গে একটি স্পিকারও কেনা যায়। যা আপনার অডিও কোয়ালিটি আরও ভাল করে।

এই সময়ে বাজারে 15 হাজার টকার স্যামসাং বা লেনোভোর ট্যাবলেট পাওয়া যায়। আবার দশহাজার টাকার মধ্যে আপনারা পাবেন হনারও আরও কিছু ব্র্যান্ডের ট্যাব। আর এটি সেই সব ট্যাবকেই প্রতিযোগিতায় ফেলবে। আর এর সঙ্গে এটি অ্যান্ড্রয়েড 9 পাইয়ের সঙ্গে এসেছে যা একে অনেকটাই এগিয়ে রেখেছে।

ট্যাবলেটের প্রধান স্পেসিফিকেশান

দামঃ Rs: 9,999 ( কিবোর্ডের সঙ্গে Rs. 11,999 আর সাউন্ডবারের সঙ্গে Rs: 14,999)

র‍্যামঃ 2GB

স্টোরেজ: 16GB

অপারেটিং সিস্টেমঃ অ্যান্ড্রয়েড 9 পাই

ব্যাটারিঃ 4080mAh

ডিসপ্লে রেজিলিউশান 800x1280 পিক্সাল

বিল্ড আর ডিজাইন

আমরা প্রথমে Alcatel 3T 10 য়ের বিল্ড আর ডিজাইন দেখে নেব। এটি প্লাস্টিক বিল্ডের তবে এর রেয়ার ডিজাইন গ্লসি প্লাস্টিকের নয় আর এতে আপনারা ম্যাট প্লাস্টিক ফিনিস পাবেন। আর এটি  হাতে ধরে রাখতে কোন রকম অসুবিধা হয়না। এই ট্যাবটি যদি আপনারা লম্বা ভাবে ধরে রাখেন তবে এর বাঁ দিকে নিচের দিকে এর অন অফ সুইচ আর ভলিউমের সুইচ আছে। ট্যাবলেটের (একই ভাবে ধরে থাকলে) নিচের দিকে USB পোর্টের জায়গা আছে। আর যদি ট্যাবলেটটি আরাআরি ভাবে ধরেন তবে সুইচ গুলি ওপরের দিকে আর বাঁ দিকে যাবে USB পোর্ট।

ট্যাবলেটে একটি 10.1 ইঞ্চির ডিসপ্লে আছে। আর এটি ধরতে কোন রকমের সমস্যা হয়না।

এই ট্যাবলেটের কিবোর্ড ম্যাট প্লাস্টিকের আর এর ডান দিকে পোর্টে দেওয়া হয়েছে। আর ওপরে এর অন অফ সুউইচ। এতে টাইপিংয়ের অভিজ্ঞতা ঠিক ঠাক।

আর এবার যদি আমরা এর স্পিকারটি দেখি তবে এই স্পিকারটি সিলিন্ড্রিকাল শেপের স্পিকার আর এর এই সিলিন্ড্রিকাল পজিশানের এক দিনে কভার করে চার্জিং পোর্ট দেওয়া হয়েছে। যা ভাল কারন চার্জিং পোর্ট যদি ওপেন থাকত তবে তা দেখতে খারাপ লাগত। আর এর সঙ্গে এর মানে এই স্পিকারের স্ট্যান্ডও ঐ একই ভাবে দেওয়া হয়েছে। আপনারা দরকার অনুসারে তা ওপেন করতে পারবেন।

এটি একসঙ্গে দেখতেও বেশ ভাল লাগে।

আর সব মিলিয়ে এই ট্যাবলেট আর কি বোর্ডের আর এর স্পিকারের বিল্ড আর ডিজাইন ভাল। এক দেখায় এটি দেখে আপনাদের ভাল লাগবে।

ডিসপ্লে আর সাউন্ড

এই Review Alcatel 3T 10 ট্যাবলেটে আপনারা পাবেন একটি 10 ইঞ্চির ডিসপ্লে যা 800x1280 পিক্সাল রেজিলিউশান অফার করে। এর ডিসপ্লে সর্বাধিক ব্রাইটনেশেও কিন্তু বেশ ডাল আর এই ডিসপ্লের সানলাইট ভিসিবেলিটিও ভাল না। মানে করা সূর্যের আলোতে আপনারা এই ট্যাবলেটে ভাল করে দেখতে পারবেন না বার বার উজ্জল আলোতে ভিসিবেলিটির জায়গায় এটি ভাল করে দেখা যায় না। সেই সময়ে এতে কাজ করা তা সে ব্রাউসিং হোক কি এমনি স্ক্রল সব করতেই অসুবিধা হয়।

এতে আপনারা গুগলের ওকে গুগল ফেসিলিটি পাবেন, যা খুব দ্রুত না হলেও ঠিক ঠাক কাজ করে।

আর এবার যদি আমরা এর সাউন্ডের দিকটি দেখি তবে এই ট্যাবলেটে যে ইন ইনবিল্ড সাউন্ড স্পিকার আছে যা বেশ ভাল। আর যা আমার নিজের এই ট্যাবলেটের সব থেকে ভাল জিনিস বলে মনে হয়েছে। ব্যাক্তিগত ভাবে এতে গান সুনে বা সিনেমা দেখে আমি আনন্দ পেয়েছি।

আর এর সঙ্গে এর সাউন্ডবারটি যদি দেখা হয় তবে সেই সাউন্ড বারে আপনারা পাবেন আরও ভাল অডিও কোয়ালিটি। তবে অনেক সময়ে এই ব্লুটুথ সাউন্ডবারটি ডিভাইসের সঙ্গে কানেক্ট করতে অসুবিধা হয়। তবে একবার ঠিক করে কানেক্ট করা গেলে তা ভাল সাউন্ড দেয়। সব মিলিয়ে এই ল্যাপটপে গান শোনার অভিজ্ঞতা ভাল।

 

UI

এই অ্যাল্কাটেলের ট্যাবলেটে আপনারা স্টক অ্যান্ড্রয়েড পাবেন আর যা আপনাদের অ্যান্ড্রয়েড 9 পাই দিচ্ছে। যা সব মিলিয়ে ঠিক ঠাক।
 

পার্ফর্মেন্স

আমরা যদি পার্ফর্মেন্সের কথা বলি তবে বিভিন্ন বেঞ্চ মারক সাইটে এর স্কোর কত তা আপনারা এখানে দেখতে পাচ্ছেন।

 

এতে অ্যান্ড্রয়েডের অ্যাপ ব্রাউসে কোন সমস্যা হয় না।

আর বাস্তবে এর পার্ফর্মেন্স ভাল, এক সঙ্গে বেশি ব্রাউসিং করলে এটি খুব স্লো না হলেও খুব ফাস্টও কাজ করেনা। এই অ্যালকাটেলের ট্যাবলেটে গেমিংয়ের অভিজ্ঞতাও ভাল। সত্যি বলতে গিয়ে আমার নিজের ব্যাক্তিগত ভাবে এই ট্যাবে গেমিং করে বেশ ভাল করেছে। Asphalet 9 য়ের মতন গেম এই ট্যাবে খেলেতে কোন অসুবিধা হয়নি। তবে এই ট্যাবে গেম লোড হতে অনেক বেশি সময় লেগে যায়। এর একটা বড় কারন আমার যা মনে হয়েছে তা এর 2GB র‍্যাম। তাই শুধু গেম লোড হতে না গেমের ম্যাপ ওপেন হতেও অনেক বেশি সময় লেগে যায়। এই ল্যাগিং এর একটি বড় সমস্যা।

আর এই ট্যাবে টাইপিংয়ের অভিজ্ঞতা যদি বলেন তবে এতে টাইপ করতে গিয়ে আমার নিজের যে সমস্যা সব থেকে বেশি হয়েছে তা হল এর ছোট কি প্যাড। এও ঠিক যে ট্যাবের কি প্যাড ল্যাপটপ বা কম্পিউটারের মতন বেশি স্পেসের হয়না। তবে এতে টাইপ করতে গিয়ে আমার যেমন সব থেকে বেশি অসুবিধা এর কম স্পেসের হয়েছে। মানে দুই হাতে টাইপ করতে গেলে কাজে সমস্যা হয়। মানে এক কথায় এর স্লিক দেখতে টাইপিং প্যাডের টাইপিংয়ের অভিজ্ঞাত ভাল না।

 

ব্যাটারি

Alcatel 3T 10 ট্যাবলেটে আপনারা 4080mAh য়ের ব্যাটারি পাবেন। তবে এই ট্যাবলেটের ব্যাটারি আছে। তবে এর ব্যাটারি ব্যাকআপ আমার ভাল লাগেনি। আপনারা একবার ফুল চার্জ করে এটি যদি নর্মাল ব্যাবহার করেন তবে তা আপনাদের ¾ ঘন্টার মতন ব্যাটারি লাইফ দেয়। আর যদি এতে টাকা কিছুক্ষণ গেমিং করেন বা সিনেমা দেখেন তবে ফুল চার্জ থাকলেও তা আচমকা বন্ধ হয়ে যেতে পারে।

আমি নিজে বেশ কয়েকবার এতে সিনেমা দেখার সময়ে এটি সেই অবস্থায়ই চার্জে দিতে হয়েছে। মানে এর ব্যাটারি ব্যাকআপ মোটেও ভাল নয়। এটি আপনি একবার ফুল চার্জ করে যদি এটি নিয়ে বেরাতে বেরোন তবে আপনাদের হয় এর চার্জার বা পাওয়ার ব্যাঙ্ক ব্যাবহার করতে হবে।

উপসংহার

এবার সেই কথা যে এই ট্যাবলেটটি এই দামে দিয়ে আপনারা কিনবেন কিনা। এক কথায় বল্লে আপনি যদি ট্যাবলেট কিনতে চান তবে এটি কিনতে পারেন। স্টক অ্যান্ড্রয়েড UI আর অ্যান্ড্রয়েড 9 পাই যুক্ত এই ট্যাবলেটটি আপনি নিজের জন্য বা বাচ্চাদের ল্যাপটপ না দিতে চাইলে তাদের এই বাজেট ট্যাবলেটটি কিনতে দিতে পারেন।

এর ব্যাটারি লাইফ যদিও খারাপ তাও এটি আপনারা কিনতে পারেন।

 

logo
Aparajita Maitra

Advertisements
Advertisements

অ্যাল্কাটেল 3T 10

অ্যাল্কাটেল 3T 10

Digit caters to the largest community of tech buyers, users and enthusiasts in India. The all new Digit in continues the legacy of Thinkdigit.com as one of the largest portals in India committed to technology users and buyers. Digit is also one of the most trusted names when it comes to technology reviews and buying advice and is home to the Digit Test Lab, India's most proficient center for testing and reviewing technology products.

We are about leadership-the 9.9 kind! Building a leading media company out of India.And,grooming new leaders for this promising industry.