জিয়াওমি Redmi Note 5 64GB Review

দ্বারা Subhrojit Mallick | আপডেট করা Mar 08 2018
জিয়াওমি Redmi Note 5 64GB  Review
  • PROS
  • ভাল ব্যাটারি লাইফ।
  • ব্রাইট 18:9 ডিসপ্লে।
  • ভাল ক্যামেরা
  • CONS
  • পুরনো ডিজাইন।
  • অ্যান্ড্রয়েড 7.1.2 নৌগাট।
  • হার্ডওয়্যারও পুরনো।

নির্ণয়

যদি স্পেসিফিকেশান দেখা যায় তবে Redmi Note 5 স্মার্টফোনটি ব্রাইট আর 18:9 অ্যাস্পেক্ট রেশিও যুক্ত বড় ডিসপ্লের সঙ্গে নতুন Redmi Note 4 ফোন বলা যেতে পারে। এই ফোন দুটি হার্ডওয়্যার একই রকমের হলেও Redmi Note এর দাম কম মানে এর হার্ডওয়্যার এখন আরও সস্তা।

BUY জিয়াওমি Redmi Note 5 64GB
Buy now on flipkart পাওয়া যাচ্ছে 11999

জিয়াওমি Redmi Note 5 64GB detailed review

যখন Redmi Note 4 লঞ্চ করা হয়েছিল, সেই সময় মিড রেঞ্জ স্মার্টফোনের মধ্যে বাজারে এত বেশি প্রতিযোগিতা ছিলনা। আর গত বছর এই সেগমেন্টে সাওমিই টপে ছিল, কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে প্রতিযোগিতাও বাড়তে থেকেছে আর Honor 7X, Moto G5, Moto G5s এর মতন স্মার্টফোন যা স্টক অ্যান্ড্রয়েডের সঙ্গে সাওমির MIUI এর তুলনায় আলাদা আলাদা অভিজ্ঞতা দেয়।


সাওমি স্টক অ্যান্ড্রয়েডের জনপ্রিয়তা দেখে স্টক অ্যান্ড্রয়েড যুক্ত  Mi A1 স্মার্টফোনটি লঞ্চ করেছে। সম্প্রতি সাওমি সোশাল মিডিয়াতে একটি পোল করেছিল, যাতে ইউজার্সরা স্টক অ্যান্ড্রয়েড আর MIUI এর মধ্যে ভোট করেছিল, আর এই ভোটিং পোলেও MIUIকে পিছিয়ে পড়তে দেখা যায় আর ইউজার্সরা স্টক অ্যান্ড্রয়েডেকে পছন্দ করেছে।

এটা সুস্পস্ট ছিল যে মিড রেঞ্জ স্মার্টফোনের বাজারে সাওমির একাধিপত্য শেষ হচ্ছিল আর এবার কোম্পানি Redmi Note 5 রূপে কোম্পানি একটি নতুন ডিভাইস নিয়ে এসেছে। যা কিছু আপগ্রেডেশানের সঙ্গে Redmi Note 4 এর মতনই। তবে পুরনো হার্ডওয়্যার থাকা সত্বেও এটি একটি ব্যালেন্সড ডিভাইস। এই ফোনে 4000mAh এর ব্যাটারি দেওয়া হয়েছে। আর এটি বেশ ভাল যা সিঙ্গেল চার্জের সঙ্গে লম্বা সময় অব্দি চলতে পারে। তবে আসুন দেখা যাক যে এই ডিভাইসে নতুন আর কী কী দেওয়া হয়েছে, আর এর সঙ্গে এর ডিজাইন, ক্যামেরা আর পার্ফর্মেন্সের বিষয়েও জানা যাক। 

বিল্ড অ্যান্ড্র ডিজাইন

Redmi Note 5 স্মার্টফোনটিকে একটি আপগ্রেডেড ভার্সান বলা যেতে পারে, এই ফোনটি 18:9 অ্যাস্পেক্ট রেশিও যুক্ত বড় ডিসপ্লের সঙ্গে লঞ্চ হলেও এটি বেজেল লেস ডিভাইস নয়। ফোনের টপ আর বটমের অংশটি পাতলা কিন্তু বিস্তৃত। স্ক্রিনের সাইড কার্ভড, যা একে সিমলেস দেখায়।

ফোনটির ক্যামেরা বাম্প আর চওড়ার ক্ষেত্রে সামান্য পার্থক্য ছাড়া ফোনটির রেয়ার অংশে (ব্যাক সাইড) এর আগের ফোনের তুলনায় বেশি পরিবর্তন করা হয়নি। রেয়ার মাইন্ডেড ফিঙ্গার প্রিন্ট সেন্সার এখনও সব থেকে ভাল পজিশানে আছে, তবে ডায়মন্ট কাট লাইন একে প্রিমিয়াম লুক দেয়।


Can you tell them apart?

Redmi Note 5 স্মার্টফোনটি মেটাল আর প্লাস্টিক বডির কম্বিনেশানের বানানো হয়েছে। ফোনটির টপ আর বটম যেখানে অ্যান্টেনা লাইন আছে তা প্লাস্টিকের আর এর বাকি অংশ মেটালের। এতে শুধু সেলুলার কানেক্টিভিটির বাল্কি ডয়ুরেবিল্টির সুবিধা দেয়।

ডিজাইনে একটি সম্পূর্ণতা আছে, নীচের দিকে দেওয়া স্পিকার গ্রিল প্রধান মাইক্রোফোনের জন্য অন্য গ্রিলের সঙ্গে দেওয়া হয়েছে। ডিভাইসের ব্যাক সাইডে ক্যামেরা ইউনিট আর ফিঙ্গারপ্রিন্ট সেন্সার আছে, ওপরের দিকে 3.5mm হেডফোন জ্যাক আছে। Redmi Note 5 ফোনটি 4টি কালার ভেরিয়েন্টে লঞ্চ করা হয়েছে, ব্ল্যাক, গোল্ড, রোজ গোল্ড আর ব্লু।

 

ডিসপ্লেঃ শার্প অ্যান্ড ব্রাইট

Redmi Note 5 মিড রেঞ্জে বড় ডিসপ্লের ফোন। এই স্মার্টফোনটিতে 5.99 ইঞ্চির ফুল HD+ (2160x1080 পিক্সাল) IPS LCD ডিসপ্লে আছে। আর এর সঙ্গে এই ফোনটির ডিসপ্লে 18:9 অ্যাস্পেকাট রেশিওর। তবে এটি প্রথম ফোন নয় যাতে 18:9 অ্যাস্পেক্ট রেশিও দেওয়া হয়েছে। কিন্তু এটা ঠিক যে এটি দেখতে বেশ ভাল। 570 নিটস যুক্ত এই ফোনটির ডিসপ্লের ব্রাইটনেশ্র ক্ষেত্রে বেশ ভাল। এছাড়া সাওমির সিগনেচার ওয়ার্ম টোন্স, ডিপ কন্ট্রাস্টও আছে, সূর্যের আলোয় ফোনের ডিসপ্লের ব্রাইটনেশ বেশি ভাল লাগে। এই ফপ্নতি ওইয়ার্ম, স্ট্যান্ডার্ড আর কুল তিনটি কালার মোডের সঙ্গে আর 2টি কনট্রাস্ট মোড যুক্ত। স্ট্যান্ডার্ড মোডে কাল্র বেশি ভাল দেখায়। এর নিফটি রিডিং মোডও আছে।

ক্যামেরা

বড় পিক্সাল সাইজ আর কম অ্যাপার্চার যুক্ত কম স্পিলেজের সঙ্গে ব্যক্তিগত পিক্সালে ফিট করার জন্য বেশি আলোর অনুমতি পাওয়া যায়। আর এর জন্য বেশি বিস্তারের দরকার আছে, ভাল স্পিড রেঞ্জ আর ডিপ বোরোধামাস আছে।

তাই এটি সাওমির সবথেকে ভাল ফিচার নয় বড় রেডমি নোট 5 প্রো বাস্তবে একটি ভাল ক্যামেরা (এস) যুক্ত। যা কিছু ইমেজিং ক্ষমতার জন্য বানানো হয়েছে।

Redmi Note 5 ফোনটির ক্যামেরা এর আগের ডিভাসের তুলনায় ভাল কিন্তু তেমন কোন বিশাল পরিবর্তন এতে করা হয়নি। এরকম পরিবর্তন সাধারনত কোন ডিভাইসের নতুন জেনারেশানের ডিভাইসেই দেখা যাবে বলে আপনি আশা করতে পারেন। Redmi Note 5 ফোনটিতে নতুন ক্যামেরা হার্ডওয়্যার 12 মেগাপিক্সাল সেন্সার হিসাবে আছে, যা 1.25um পিক্সাল আর f/2.2 অ্যাপার্চার যুক্ত। বড় পিক্সাল সাইজ আর কম অ্যাপার্চারের ফলে বেশি আলো আর কম স্প্লেকের সঙ্গে ব্যক্তিগত পিক্সালে ফিট হয় হওয়ার অনুমতি দেওয়া হচ্ছে, যার ফলে বেশি ভাল ডিটেলের সঙ্গে ডায়নামিক রেঞ্জ আর কন্ট্রাস্টের সুবিধা হয়।

ক্যামেরা অ্যাপ

এই ফোনটিতে অনেক ধরনের মোড আছে আর সব থেকে বড় কথা এই যে এগুলি সহজেই ব্যবহার করা যায়। তবে এই অ্যাপটিকে সেটিংস মেনু খুঁজে পাওয়া একটু মুস্কিল। এটি ‘অপশান’ মেনুর মধ্যে লুকিয়ে আছে, কিন্তু একবার এটি খুঁজে পেলে আপনি ছবির কনট্রাস্ট, স্যাচুরেশান আর শার্পনেশকে অ্যাডজাস্ট করতে পারবেন এমন কি 18: 9 অব্দি অ্যাস্পেক্ট রেশিও চেঞ্জ করা সম্ভব হবে। প্রো মোডের আপনি শুধু হোয়াইট ব্যালেন্স আর ISO সেটিংসও বাড়াতে পারবেন, শাটার স্পিডে অ্যাডজাস্টমেন্ট অপশান আরও একটি ভাল ব্যাপার।

হোয়াইট ব্যালেন্স অ্যান্ড মাইক্রো

দীর্ঘ সময় ফোনটির সঙ্গে কাটানোর পড়ে প্রধানত এটাই মনে হল জে ইমেজ সেন্সার বেশ সেন্সিটিভ, ফটো ফ্রেমে একটি পরিবর্তনের সঙ্গে এই ফোনে হোয়াইট ব্যালেন্স অ্যাডজাস্ট করা যায় তাড়াতাড়ি। আর এর সঙ্গে আপনি ভাল ডিটেল রিপ্রোডাকশান দেখতে পাবেন আর এটি 1.25um পিক্সাল সাইজ সেন্সারের সঙ্গে কাজ করে। তবে ডেফথ ফিল্ড ডুয়াল ক্যামেরার মতন আউটপুট দেয় না, তাও এটি ভাল।


A slight change in framing throws the white balance off completely

 

ইনডোর লাইট

Redmi Note 5 ফোনটির ক্যামেরা হাই কনট্রাস্ট যুক্ত। এটি একটি লাইট সোর্সের সঙ্গে ইনডর শটে ভাল পার্ফর্মেন্স দেয়। ক্যামেরা ফ্রেমের সাইড ডার্ক করে দেয়। 

HDR  অ্যান্ড আউটডোর ল্যান্ডস্কেপ


Shot without HDR


Shot with HDR on

ডায়নামিক রেঞ্জের কথা বললে Redmi Note 5  সেরা নয়, কিন্তু এটা ঠিক জে এটি অনেক ডিভাইসের থেকে ভাল। HDR ডিফ্লট ভাবে বন্ধ হয়ে যায়, কিন্তু আপনি একবার এটি অন করলে, পরিবর্তন দেখতে পারবেন। ডিরেক্ট সানলাইটে এটিতে ভাল ওয়ার্ম ছবি তোলা যায়।

 

লো লাইট

While the sensor takes in more light, details are missing and outcome is noisy

লো লাইটে Redmi Note 5 থেকে নেওয়া ছবিও প্রায় তেমনই হয় যেমন বেশিরভাগ মিড রেঞ্জ ফোনে দেখা যায়। লো লাইটে ফোকাস কম থাকে, নটসি হয়, আর এর সঙ্গে শার্পনেশ আর ডিটেল কম থাকে।

ফিল্টার্স


Shot with Tunnel Filter on

ফিল্টার্স ক্যামেরা অ্যাপের ভেতরে লুকিয়ে আছে। ফিল্টার মেনুতে কিছু ভাল ফিচার্স আছে, যা সবার পছন্দ হবে। ফিল্টারের শেষ অব্দি স্ক্রল করার পড়ে আপনি ‘টানেল’ অপশান পাবে, যা ছবিকে র‍্যাপড এফেক্ট দেয়।


Shot wih BW filter on

বিশেষত ফোনে থাকা BW ফিল্টার বেশ ভাল আর এটি ব্যবহার করে কিছু ভাল সুন্দর রেশিও ক্যাপচার করা সহজ হয়।

ফ্রন্ট ক্যামেরা

Left: Front Camera with flash off   Right: Front Camera with flash on

আপনি যদি সেলফি প্রেমী হয়ে থাকেন তবে আপনার জন্য এই ফোনটির জায়গায় Redmi Note 5 Pro একটি বেশি ভাল অপশান। এই ফোনটির ফ্রন্ট ক্যামেরা 5 মেগাপিক্সালের যা বিউটি মোড অপশান যুক্ত। এটি ফ্রন্ট ফেসিং ফ্ল্যাশ যুক্ত, কিন্তু আপনি যদি লো লাইটে সেলফি নেন তবে এই ফ্ল্যাশটি ভাল কাজ করেনা। 

পার্ফর্মেন্স

Redmi Note 5 এর ইন্টারনাল হার্ডওয়্যার এর পুরনো ফোনের মতনই। এই ডিভাইসে সাওমির পছন্দের স্ন্যাপড্র্যাগন 625 চিপসেট দেওয়া হেয়ছে। Redmi Note 5 3GB আর 4GB র‍্যামের দুটি ভেরিয়েন্টে পাওয়া যাচ্ছে। 3GB র‍্যামের ফোনের স্টোরেজ 32GB আর 4GB র‍্যামের স্টোরেজ 64GB। এই ফোনটির পার্ফর্মেন্স ভাল করা যেত, এতে অ্যাপ ডাউনলোড হতে বেশি সময় লাগেনা আর গেম খেলার সময়ও ডিভাইসটি স্লো হয়না। 

সফটোয়্যারঃ নিউ ইন্টারফেস, পুরনো অ্যান্ড্রয়েড

সাওমির MIUI তার নিজের জায়গায় বন নিয়েছে আপনিও এটি পছন করুন কি না করুন দুটির কারন আলাদা আলদা। ইন্টারফেস দ্রুত আর নিফটি সুবিধার সঙ্গে প্যাক করা হয়, কিন্তু এটি অ্যান্ড্রয়েডের লেটেস্ট ভার্শানে কাজ করেনা। তবে আপনি এতে খুব তাড়াতাড়ি আপডেট পাবেন। Redmi Note 5 অ্যান্ড্রয়েড 7.1.2 নৌগাটের MIUI 9 এ চলে, যা যথেষ্ট নিরাশ করেছে কারন এখন অ্যান্ড্রয়েড ওরিও এসে গেছে।

MIUI 9 নতুন F2FS ফাইল স্টোরেজ ফর্ম্যাটের সঙ্গে রিয়েল টাইম ডিফগ্রেমেন্টেশান আর ডায়নামিক রিসোর্স আর অন্যান্য অনেক কিছু অনুকূল করেছে। তবে এটা জানার আর কোন উপায় নেই যে এই সুবিধা পার্ফর্মেন্সের কোন সুবিধা করে কিনা। তবে হ্যাঁ MIUI 9 পুরনো ভার্সানের থেকে দ্রুত।

Redmi Note 5 স্মার্টফোনটি MIUI 9   এ চলে, যা কোন প্রি-ইন্সটল্ড অ্যাপের সঙ্গে পাওয়া যায়। এটি একটি Mi ড্রপ, যা সাওমির ফাইল ট্রান্সফার অ্যাপ। আপনি একটি ডেডিকেটেড ভিডিও প্লেয়ার, মিউজিক অ্যাপ, ফটো এডিটার ও আরও অনেক কিছু পাবেন। নিফটি ‘কুইক ব্ল’ ফোনের ন্যারোগেট করার একটি উপায় করেছে, যখন ডুয়াল ইন্সট্যানশ ফোনে একটি অ্যাপকে 2 অ্যাকাউন্টে চালানোর অনুমতি দেয়। এই ফোনটিতে অ্যামাজন শপিং, WPS অফিসও প্রি-ইন্সটল্ড আছে, কিন্তু আপনি চাইলে একে আন-ইন্সটল্ড করতে পারবেন।

ব্যাটারি লাইফ 

Redmi Note 5 ফোনটির ব্যাটারি 4,000mAh এর, যা একটি ভাল ব্যাটারি লাইফ দেয়। কিন্তু এর আগের ফোনের ব্যাটারিও 4,000mAh এর ছিল। মানে হার্ডওয়্যারের সঙ্গে এই ফোনের ব্যাটারিতেও কোন পরিবর্তন করা হয়নি। তবে, এই ডিভাইসের ব্যাটারি লাইফ ভাল, ব্যাটারি তাড়াতাড়ি চার্জ হয়না। আপনি এই ফোনটি সিঙ্গেল চার্জ করে সহজেই পুরো দিন চালাতে পারবেন, আর তার পরেও এর ব্যাটারি অবশিষ্ট থাকবে। মানে আপনি দজি শক্তিশালী আর ভাল ব্যাটারি লাইফ যুক্ত ফোন চান তবে নিশ্চিত রূপে Redmi Note 5 একটি ভাল অপশান।

Redmi Note 5 ফোনটিতে মাইক্রো USB পোর্টটিও পুরনো, যা রেগুলার 5V/2A সাপোর্ট করে। আর এই ফোনটি 30 মিনিটে 30% চার্জ করা যায়, এর মানে এই জে এই ফোনটি কুইক চার্জিং সাপোর্ট করেনা। এই ফোনটি ফুল চার্জ করতে আপনার কম করে 2 ঘন্টা সময় লাগবে।

উপসংহার

Redmi Note 5 ফোনটিতে বড় ডিসপ্লে আর ব্রাইট ক্যামেরা ছাড়া আর কোন গুরুত্বপূর্ণ পরিবর্তন করা হয়নি। ফোনটির হার্ডওয়্যার, ব্যাটারি আর ডিজাইন Redmi Note 4 এর মতনই। আপনি যদি Redmi Note 4 ফোনটি ব্যবহার করেন তবে Redmi Note 5 কেনার কোন মানে হয়না। তবে হ্যাঁ আপনি যদি মিড রেঞ্জে ভাল ব্যাটারি যুক্ত ফোনে গুলির খোঁজে থাকেন তবে অবশ্যই Redmi Note 5 সেই ফোনর মধ্যে একটি ভাল ফোন। 

 

logo
Subhrojit Mallick

Advertisements
Advertisements

জিয়াওমি Redmi Note 5 64GB

জিয়াওমি Redmi Note 5 64GB

Digit caters to the largest community of tech buyers, users and enthusiasts in India. The all new Digit in continues the legacy of Thinkdigit.com as one of the largest portals in India committed to technology users and buyers. Digit is also one of the most trusted names when it comes to technology reviews and buying advice and is home to the Digit Test Lab, India's most proficient center for testing and reviewing technology products.

We are about leadership-the 9.9 kind! Building a leading media company out of India.And,grooming new leaders for this promising industry.