জিয়াওমি Redmi 4A Review

দ্বারা Team Digit | আপডেট করা Feb 01 2018
জিয়াওমি Redmi 4A Review
DIGIT RATING
74 /100
  • design

    77

  • performance

    70

  • value for money

    83

  • feature

    68

User Rating : 3.7142857142857/5 Out of 7 Reviews
  • PROS
  • ঠিক ঠাক ডিসপ্লে
  • ঠিক ঠাক ব্যাটারী লাইফ
  • CONS
  • এভারেজ ক্যামেরা
  • শুধু 16 গিগাবাইট স্টোরেজ

নির্ণয়

এটি একটি এন্ট্রি লেভেল স্মার্টফোন. এই ডিভাইসের ক্যামেরা ভালো এবং এর পারফরমেন্স ও মন্দ নয়. কিন্তু যদি আপনি 5-6 হাজার এর মধ্যে একটি ভালো ফোন নিতে চান তাহলে এই ফোন একটি ভালো অপশন হতে পারে আপনার জন্য.

BUY জিয়াওমি Redmi 4A

Buy now on amazon পাওয়া যাচ্ছে 5999

জিয়াওমি Redmi 4A detailed review

ভারতীয় স্মার্টফোন বাজারে একই দামে প্রচুর ফোন আপনি পে জাবেন কিন্তু কিছু এমন ব্র্যান্ড বাজারে উপস্থিত রয়েছে যা ভারতীয় স্মার্টফোন বাজার ক কাপিয়ে দিয়েছে. সাওমি একটি এমন ব্র্যান্ড যা ভারতীয় বাজারে আসতে একটি শীর্ষ স্থানে পৌছে গেছে.



সাওমি রেডমি 3s এবং 3s প্রাইম স্মার্টফোনের পর বাজারে আর্কটি নতুন স্মার্টফোন সাওমি রেডমি 4A বাজারে লঞ্চ করেছে. কিন্তু আসুন দেখি যে Xiaomi Redmi 4A আপনার জন্য কত টা সুবিধা জনক ফোন হতে পারে.?

বিল্ড অ্যান্ড ডিজাইন

সাওমি এই প্রথম এন্ট্রি লেভেলের সস্তা স্মার্টফোন তৈরি করল তা নয়। এই Redmi 4A এদের মধ্যে অন্যতম সেরা। এর ৫ ইঞ্চির ডিসপ্লে কমপ্যাক্ট বডি অ্যালাউ করে এটি Mi 4i এর পলিকারবোনেট ব্যাকের স্মৃতি ফিরিয়ে আনে। এটি এখন একটি উন্নত ভার্সেন ও ডিজাইনে এসছে, এর পলিসড সারফেস যা মেটালের মতন সাইন করে।  

প্রথম নজরে এটি এন্ট্রি লেভেল ফোনের মতন দেখতে লাগে না। যাই হোক এর ডিসপ্লে ও ব্যাক স্টিকি ফিল করায়।

এতে আপনি ভলিউম রকার বটন, অফ ও অন বটন এর ডান দিকে পাবেন। এর হাইব্রিড সিম স্লট ডান দিকে আছে। এতে তিনটি ক্যাপাসেটিভ বটন ডিসপ্লের নিচে আছে।

ফোনের পেছনে থাকা স্পিকার অল্প একটি বাম্প যুক্ত।

এছারা ফোনের ব্যাক মোটামুটি ফাঁকা ওপরে বাঁ দিকে ক্যামেরা ও ফ্ল্যাশ আছে, এবং এমআই লোগো স্পিকার বটনের কাছে আছে। 

ডিসপ্লে

Xiaomi Redmi 4A স্ন্যাপড্র্যাগন 425 SoC( যা কোয়াল্কম এর নতুন বাজেট আর্সেনাল) এবং এর SoC অপ্টিমাল পার্ফরমেন্স দেয় এতে HD রেসজিলিউশন 60fps।  

যাই হোক এর ডিসপ্লে প্যানেল রেডমি নোট 4 বাঁ রেডমি 3S এর মতন। আইকন তেমন শার্প নয়, এর ডিসপ্লেও অন্যান্য সাওমির ফোনের মতন দেখতে।

এর কালার দেখতে বেশ ভাল এন্ট্রিলেভেল ডিভাইসের মধ্যে, এর ডিসপ্লেও ভাল।  ইন্ডোর ব্যাবহারের জন্য এর ব্রাইটনেস সন্তুষ্টি দায়ক, সানলাইটে গেলে আপনার তেমন ভাল ফিলিং হবে না। 

পারফর্মেন্স

এটি কোয়াল্কমের স্ন্যাপড্র্যাগন 425 SoC র মধ্যে আমাদের প্রথম এঙ্কাউন্টার।এটি এন্ট্রিলেভেলর স্ন্যাপড্র্যাগন 410 এবং 412র রিপ্লেসমেন্ট, এতে প্রসেসার কোয়াড কোর কোর্টেক্স  A53 ক্লুস্টার ব্যবহার করা হয়েছে। যাই হোক এতে X6 LTE মোডেম এবং থিওরিটিকাল পিক 150 Mbps ডাউনলোড করে। এতে FHD ভিডিও রেকর্ডিঙ হয়, এটি 16 মেগাপিক্সেল অব্দি বাড়ানো যায় ( এটি  dual-ISPsও সাপোর্ট করে)  

এর অ্যাভারেজ কল্ক স্পিড অ্যাভারেজ ফ্রিকুয়েন্সি 1GHz এর দেয়, যেখানে GPU ও অ্যাভারেজ ফ্রিকুয়েন্সি দেয় 390 Mhz এর।

এটি গেমিং এড় জন্য তৈরি হওয়া ফোণ নয়। তবে এতে টেম্পেল রানের মতন গেম খেলার উপযুক্ত।

যাই হোক Xiaomi Redmi 4A এই দামের মধ্যে একটি ডিসেন্ট পারফরমেন্স দেওয়া ফোন। এটি 4G নেটয়োর্কে কানেক্ট হয় এবং এটি 8-10Mbps নেটয়োর্ক স্পিড দেয়। এর ব্রাউসিং ও ভাল। 

স্টোরেজ

রেডমি 4A 16GB স্টোরেজ যুক্ত। যদিও ভারি ফাইল লোডের সময় ফোনটি লো স্টোরেজ এর ওয়ারনিং দেয়। সাওমি 32GBর ভেরিয়ান্ট প্রোভাইড করেনি। 16GB হল রেডমি 1Sর আপগ্রেড। এতে আপনি 10GB ইউসেবেল স্পেস পাবেন।

ক্যামেরা

স্ন্যাপড্র্যাগন 425 16MP অব্দি ক্যামেরা সেন্সর  অ্যালাউ করে। এতে সাওমি 13MP সেন্সর দিয়েছে।  ছবির কোয়ালিটি আমরা একটু খারাপ দেখেছি। ফোনের ডিসপ্লেতে ছবি ভাল দেখালেও এমনিতে ভাল দেখায় না। এটি পিক্সেলেট এবং নয়েস যুক্ত।

Camera samples resized for web. Click on gallery below for full sized images

আলোর মধ্যে ফোকাসিং একটু খারাপ, তবে সটের কোয়লিটি তার থেকে ভাল।

ব্যাটারি

রেডমি 4A 3120 mAh ব্যাটারি যুক্ত। এটি PC Mark Work 2.0 ব্যাটারি টেস্টে ৯ ঘন্টা অব্দি  চলে। যা সাধারন ইউসের থেকে ৪ ঘন্টা কম।

সকাল ১০ টায় চার্জ করে নর্মাল ইউস করে একে আবার রাত ১০টায় চার্জ করতে হয়েছে, মানে আপনার একটি পাওয়ার ব্যাঙ্ক লাগবে।

উপসংহার

লো পারফরমেন্স এর মানে এই নয় যে খারাপ পারফরমেন্স। এই সাওমি রেডমি 4A এই দামের এন্ট্রি লেভেল ফোনের মধ্যে ব্যাল্যান্স পারফরমেন্স দেওয়ার চেষ্টা করে। এতী একটি ভাল স্মার্টফোন এবং ইউযার্সরা এতী কিনতেই পারেন, তবে আপনাকে এর ক্যামেরা ও স্টোরেজ ক্ষমতায় কম্প্রোমাইস করতে হবে।

logo
Team Digit

All of us are better than one of us.

Advertisements
Advertisements

জিয়াওমি Redmi 4A

জিয়াওমি Redmi 4A

Digit caters to the largest community of tech buyers, users and enthusiasts in India. The all new Digit in continues the legacy of Thinkdigit.com as one of the largest portals in India committed to technology users and buyers. Digit is also one of the most trusted names when it comes to technology reviews and buying advice and is home to the Digit Test Lab, India's most proficient center for testing and reviewing technology products.

We are about leadership-the 9.9 kind! Building a leading media company out of India.And,grooming new leaders for this promising industry.